বাজেটে দুর্বলতা নেই- অর্থমন্ত্রী

আভা ডেস্কঃ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে কোনো উইকনেস (দুর্বলতা) নেই। নিম্ন আয়ের মানুষদের যদি আমরা চিহ্নিত করতে পারি এবং অর্থনীতির মূল ধারায় নিয়ে আসতে পারি তাহলে আগামীতে আমাদের অর্থনীতি আরও সমৃদ্ধ হবে।

বুধবার (৯ জুন) দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত মন্ত্রিসভা ও সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বাজেট নিয়ে নিম্ন আয়ের মানুষের জন্য সুবিধা রাখা হয়নি বলে বিশ্লেষকরা মন্তব্য করেছেন। প্রস্তাবিত বাজেটে কি দুর্বলতা ছিল এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বাজেটে দুর্বলতা নেই।  আমি কোনো পার্টিকুলার সেগমেন্ট উল্লেখ করতে চাই না।  বাজেটটি যখন বাস্তবায়ন শুরু হবে তখন আমরা দেখবো কারা উপকারভোগী। যাদেরকে নিয়ে আপনাদের প্রশ্ন তাদের কাভার করার জন্যই আমরা এবারের বাজেট সাজিয়েছি।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি এবং প্রধানমন্ত্রীও আমাদের নির্দেশ দিয়েছেন সেটি হচ্ছে নিম্ন আয়ের মানুষদের যদি আমরা চিহ্নিত করতে পারি এবং অর্থনীতির মূল ধারায় নিয়ে আসতে পারি, তাহলে আগামীতে আমাদের অর্থনীতি সমৃদ্ধ হবে।  এই নীতিতে আমরা বিশ্বাস করি এবং সেভাবে কাজ করে যাচ্ছি।  বাজেটও সেভাবেই সাজানো হয়েছে।

করোনার কারণে আড়াই কোটির মতো নতুন দরিদ্র হয়েছে বলে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানের প্রতিবেদন বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, আমাদের নিজস্ব প্রতিষ্ঠান রয়েছে তারা এগুলো দেখবে।  আমাদের প্রতিষ্ঠান থেকে তথ্য পাওয়ার আগে কারো তথ্য গ্রহণ করতে পারি না।

অর্থ মন্ত্রণালয় নিয়ে নাগরিক প্ল্যাটফর্মের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রথমে আমাকে বলতে হবে কোন কোন জায়গায় আপনারা ব্যত্যয় দেখেছেন। পুরো তালিকা আমাকে দিতে হবে। সেগুলো দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেবো।

অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন নিয়ে বিশ্ব ব্যাংকের মন্তব্য প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, তারা সব সময় আমাদের অর্থনীতির প্রবৃদ্ধিকে নেতিবাচকভাবে তুলে ধরে।  আমরা চলতি অর্থবছরের প্রবৃদ্ধির হার ৬ দশমিক ১ হবে বলে ধারণা করছি। আশা করছি প্রবৃদ্ধি এরচেয়ে বেশি হবে।

Next Post

চীন বাংলাদেশের বৃহৎ উন্নয়ন সহযোগী- বানিজ্যমন্ত্রী

বুধ জুন ৯ , ২০২১
আভা ডেস্কঃ চীনকে বাংলাদেশের বৃহৎ উন্নয়ন সহযোগী বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, ‘চীন বাংলাদেশের ঘনিষ্ঠ বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগি। চীন বাংলাদেশের বৃহৎ উন্নয়ন সহযোগী। পদ্মা বহুমূখী সেতু প্রকল্প, ঢাকায় মেট্রো রেল প্রকল্প, বঙ্গবন্ধু কর্নফুলী টানেল প্রকল্প, ঢাকা-চট্টগ্রাম চার লেন প্রকল্পসহ অনেক মেগা প্রকল্প বাস্তবায়নে চীন বাংলাদেশকে সহযোগিতা […]

এই রকম আরও খবর

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links