রাবি’র দুর্নীতিবিরোধী শিক্ষকদের গুলি করতে চাওয়া কে এই আকাশ?

রাবি প্রতিনিধিঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দুর্নীতিবিরোধী শিক্ষকদের সবার সামনে গুলি করার হুমকি দেওয়া সেই যুবকের পরিচয় মিলেছে। তার নাম আকাশ।

খোঁজ নিয়ে জানা গেছে, আকাশের বাড়ি বিশ্ববিদ্যালয় সংলগ্ন মেহেরচন্ডী এলাকায়। তিনি বিশ্ববিদ্যালয়ের একজন চাকরি প্রত্যাশী।

আজ মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডের পাশে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে শিক্ষকদের গুলি করার হুমকি দেন আকাশ।

রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, আকাশ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত নন।

উপাচার্যের বাসভবনের সামনে কী ঘটেছিলঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গত কয়েক দিন ধরেই থমথমে অবস্থা বিরাজ করছে। গত রোববার ও সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন, সিনেট ভবন তালাবদ্ধ করে রাখে ছাত্রীলগের নেতাকর্মীরা। আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয় উপাচার্যের বাসভবনে সিন্ডিকেট সভা হওয়ার কথা ছিল। সেই সভা নিয়ে কথা বলতে আজ সকাল সাড়ে ১০টার দিকে উপাচার্য এম আবদুস সোবহানের বাসভবনে যেতে চান বিশ্ববিদ্যালয়ের দুর্নীতিবিরোধী কয়েকজন শিক্ষক। এ সময় উপাচার্য বাসভবনে গেটে তাদের বাধার মুখে পড়তে হয়।

স্থানীয় কয়েকজন চাকরি প্রত্যাশী যুবক ও ক্যাম্পাসের সাবেক কয়েকজন ছাত্র ওই শিক্ষকদের ভেতরে যেতে বাধা দেন। তাদের মধ্যে চাকরি প্রত্যাশী ছাত্রলীগ নেতারাও ছিলেন। শিক্ষকরা তবুও যেতে চাইলে বাধা দেওয়া আকাশ তাদের গুলি করতে চান। এ কথা শুনে বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক সুলতান-উল-ইসলাম টিপু, বাংলা বিভাগের অধ্যাপক সফিকুন্নবী সামাদীসহ কয়েকজন জ্যেষ্ঠ শিক্ষক রেগে সামনে এগিয়ে যান। শিক্ষকরা বলেন, ‘এই গুলি করার কথা বলল কে?’ এ কথা বলে সামনে এগিয়ে দিয়ে শিক্ষকরা হাত উঁচু করে বাধা দেওয়া যুবকদের উদ্দেশে বলতে থাকেন, ‘এই গুলি চালাও, এই গুলি চালাও’। এ সময় সেখানে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানকে দেখা যায়।

শিক্ষকরা লাঞ্ছিতঃ

একপর্যায়ে সেখানে পুলিশ ও প্রক্টরিয়াল বডির সদস্যদের উপস্থিতিতে ‍দুর্নীতিবিরোধী শিক্ষকদের সঙ্গে ধাক্কাধাক্কিতে জড়িয়ে পড়েন ছাত্রলীগের নেতাকর্মীরা। এ সময় কয়েকজন শিক্ষককে লাঞ্ছিত করে উপাচার্যের বাসভবন পাহারায় থাকা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী।

আজ উপাচার্য এম আবদুস সোবহানের মেয়াদের শেষ সিন্ডিকেট সভা তার বাসভবনে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে শিক্ষকদের বাধার মুখে বেলা ১১টার দিকে সেই সভা স্থগিত করা হয়।

সংশ্লিষ্টদের বক্তব্যঃ

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম জানান, অনিবার্য কারণে আজকের সিন্ডিকেট সভা স্থগিত করা হয়েছে।

দুর্নীতিবিরোধী শিক্ষকদের আহ্বায়ক সুলতান-উল-ইসলাম টিপু  বলেন, ‘আমাদের দাবির মুখে সভা স্থগিত হয়। পরে আমরা উপাচার্যের সঙ্গে দেখা করতে চাই। ফাইনান্স কমিটির সভার আগেও আমরা দেখা করতে চেয়েছিলাম। কিন্তু তিনি আমাদের সঙ্গে দেখা করেননি। আজ যখন আমরা উপাচার্য ভবনে প্রবেশ করার চেষ্টা করি, তখন ছাত্রলীগ আমাদের বাধা দেয়।’

বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সে ব্যবস্থা আমরা করেছি।’

 

Next Post

সরকারি চাকরির আবেদনে বয়সের ক্ষেত্রে ছাড় দেবে সরকার

মঙ্গল মে ৪ , ২০২১
আভা ডেস্কঃ করোনাকালে লকডাউনের কারণে চাকরির পরীক্ষা নিতে না পারায় গত বছরের মতো এবারও সরকারি চাকরির আবেদনে বয়সের ক্ষেত্রে ছাড় দেবে সরকার। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ বিষয়ে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগগুলোকে বিজ্ঞপ্তি দেওয়ার নির্দেশনা দেওয়া হবে। পরিস্থিতি স্বাভবিক হলে এ বিষয়ে নির্দেশনা দেওয়া হবে। মঙ্গলবার (৪ মে) জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links