নির্ধারিত সময়ের আগেই আম পাড়ায় ৬ জনের কারাদন্ড।

নিজস্ব প্রতিনিধিঃ রাজশাহী ও এর আশেপাশের উপজেলাগুলোতে আম নামানোর সময় নির্ধারন করেছে প্রশাসন। কিন্তু প্রশাসনের নিশেধাজ্ঞা অমান্য করে রাজশাহীর পুঠিয়া উপজেলায় বেঁধে দেয়া সময়ের ১২ দিন আগেই লখনা জাতের অপরিপক্ক আম বাজারজাত করার জন্য গাছ থেকে নামানো হয়েছে। তবে নির্ধারিত সময়ের আগেই আম নামানোয় ৬ জনকে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।

আজ সোমবার দুপুরে (১৩ মে) উপজেলার জিউপাড়া ইউনিয়নের শড়িষাবাড়ি গ্রামের এঘটনা ঘটে।

গত রোববার রাজশাহীর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কৃষি বিভাগের কর্মকর্তা, ফল গবেষক, আম চাষী ও আম ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় শেষে জাত ভেদে আম নামানোর সময় নির্ধারন করা হয়। আগামী ১৫ মের পরে গুটি জাতের আম, ২০ মের পরে গোপালভোগ এবং ২৫ মের আগে লক্ষণ ভোগ (লখনা) আম না নামানো উপর নিশেধাজ্ঞা জারি করা হয়। আমে রাসায়নিক ক্যামিক্যাল ব্যবহার রোধ করতে এ নিশেধাজ্ঞা জারি করা হয়েছে বলেও জানা গেছে।

অথচ পুঠিয়ার জিউপাড়া ইউনিয়নের শড়িষাবাড়ি গ্রামের খালেকের আম বাগানে অপরিপক্ক আম অসৎ উদ্দেশ্যে বাজারজাত করতে গাছ থেকে আম পারেন ব্যবসায়ী মেহেদী হাসান রতন। তবে গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে তাৎক্ষনিক ওই বাগানে অভিযান চালিয়েছে থানা পুলিশ।

থানার উপ-পরিদর্শক এসআই মাইনুল ইসলামের নেতৃত্বে সেখানে অভিযান চালিয়ে আম পাড়ার সময় ৬ জন শ্রমিককে আটক করা গেলেও ব্যবসায়ী মেহেদী হাসান রতনকে আটক করা সম্ভব হয়নি। তবে গাছ থেকে পাড়া প্রায় ৩০ মণ অপরিপক্ক লখনা জাতের আম জব্দ করেছেন ভ্রম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ওলিউজ্জামান।

আটককৃত শ্রমিকরা জানান, আমগুলো পেরে এতে ম্যাডিসিন ব্যবহার করে দেশের বিভিন্ন বাজারে বিক্রি করার জন্য পাঠায় ব্যবসায়ীরা।

ভ্রম্যমান আদালত সুত্রে জানা গেছে, নির্ধারিত সময়ের আগে আম নামানোর অপরাধে ৬ জনকে বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়েছে এবং অপরিপক্ক প্রায় ৩০ মণ আম জব্দ করে মাদ্রাসার শিক্ষার্থী ও আবাসন প্রকল্পের আওতায় থানা পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ছাড়াও ভ্রাম্যমান আদালত পরিচালনার সময় উপজেলা কৃষি কর্মকর্তা মনজুরে মাওলা, মৎস্য কর্মকর্তা ওমর আলী ঘটনাস্থলে উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ওলিউজ্জামান বলেন, অসৎ উদ্দেশ্যে অপরিপক্ক আম বাজারজাত করতে গাছ থেকে নামিয়েছে বলে তারা স্বীকার করেছেন। তাদের প্রত্যেককে ৫ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে এবং জব্দকৃত আম এতিম শিক্ষার্থী ও আবাসন প্রকল্পের আওতায় থাকা লোকজনদের মাঝে বিতরন করা হয়েছে    ।

Next Post

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে জমে উঠেনি রাজশাহীর মার্কেটগুলো।

মঙ্গল মে ১৪ , ২০১৯
নিজস্ব প্রতিনিধিঃ আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে জমেনি কেনা-কাটা। ব্যবসায়ীরা বলছেন, ১৫ রমজানের পরে জমে উঠবে কেনা-কাটা। এছাড়া বেতন বোনাসের পরে অনেকেই করবেন ঈদের কেনা-কাটা। নগরীর সাহেববাজারের কাপড় ও স্যান্ডেল ব্যবসায়ীরা জানায়, ঢাকা থেকে এখনো ঈদের জিনিসপত্রগুলো আসেনি। ব্যবসায়ীরা কেউ কেউ কিনতে গেছেন। এছাড়া কয়েক দিনের মধ্যে ঢাকায় কেনা ঈদের জিনসপত্র […]

এই রকম আরও খবর

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links