৬০ হাজার পরিবার নিয়ে দুর্ভোগে বিদ্যুৎ ভেলকিতে, পীরগাছা উপজেলার সাধারন মানুষের অভিযোগ এলাকায় বিদ্যুৎ যায় না, তবে মাঝে মধ্যে আসে।

আব্দুর রাজ্জাক ভুট্টু, রংপুর প্রতিনিধিঃ রংপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ পীরগাছা জোনাল অফিসের আওতায় প্রায় ৬০ হাজার গ্রাহকের মধ্যে ২০ হাজার গ্রাহক ঘন্টায় ৪০ বার লোডশেডিংয়ের কবলে পড়ছে। ফলে ঘনঘন লোডশেডিং ও লো-ভোল্টেজের কারণে চরম বিপাকে পড়েছেন তারা। রমজান মাসে নিরবিচ্ছিন্ন বিদ্যুতের দাবিতে ও বকেয়া বিলের নামে সংযোগ বিচ্ছিন্নর প্রতিবাদে গত রোববার সন্ধ্যায় প্রায় ৫ শতাধিক নারী-পুরুষ লাঠি ও ঝাড়ু হাতে পীরগাছা জোনাল অফিস ঘেরাও করে।

 

রংপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ পীরগাছা জোনাল অফিসের আওতায় ৬০ হাজার গ্রাহকের জন্য সংযোগ লাইন ৬টি ভাগে ভাগ করা হয়েছে। ৯টি ইউনিয়নের মধ্যে ৭টি ইউনিয়নে আলাদা আলাদা সংযোগ লাইন থাকলেও শুধুমাত্র কৈকুড়ী ও কান্দি ইউনিয়নে একটি সংযোগ লাইনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। ওই দু‘টি ইউনিয়নে ২০ হাজার গ্রাহক রয়েছে। ওই সংযোগ লাইনটি ৪ নং ফিড হিসেবে পরিচিত। অন্যান্য ফিডের গ্রাহকরা দিনে গড়ে ৩-৫ ঘন্টা লোডশেডিংয়ের কবলে পড়লেও ৪ নং ফিডটি সর্বক্ষণ লোডশেডিং ও লো-ভোল্টেজের কবলে পড়ে থাকে।

সুমন নামের এক গ্রাহক সুবিধ এলাকার বাসিন্দা জানায়, আমাদের এখানে বিদ্যুৎ যায় না, তবে মাঝে মধ্যে আসে। একঘন্টা বিদ্যুৎ থাকলে ২ ঘন্টা বিদ্যুৎ থাকে না। 
আকাশে মেঘ দেখা গেলেও বিদ্যুৎ বন্ধ হয়ে যায়। মাঝে মাঝে ২৪ ঘন্টাই লোডশেডিং দেয়া হয়। আবার ঘন্টায় ৪০ বার লোডশেডিং দেয়ারও রেকর্ড সৃষ্টি করেছেন। এছাড়াও মাঝে মাঝেই কৈকুড়ী ইউনিয়নে বিদ্যুৎ রেখে শুধু মাত্র কান্দি ইউনিয়ন বিদ্যুৎ বিচ্ছিন্ন করে রাখারও অভিযোগ রয়েছে।

অপরদিকে রমজান মাসে বকেয়া বিল আদায়ের নামে সংযোগ বিচ্ছিন্ন অভিযান শুরু করেছেন। গত এক সপ্তাহে প্রায় ৫ হাজার বাণিজ্যিক ও আবাসিক গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। ফলে রমজান মাসে ব্যবসায়ীদের পাশাপাশি সাধারণ গ্রাহকরা চরম বিপাকে পড়েছে। এছাড়া জুন মাসের আগে সিস্টেম লস কমানোর জন্য ইচ্ছাকৃত লোডশেডিং দেওয়ারও অভিযোগ উঠেছে ডিজিএম এর বিরুদ্ধে। গত রোববার সন্ধ্যায় প্রায় ৫ শতাধিক নারী-পুরুষ লাঠি ও ঝাড়ু হাতে রমজান মাসে নিরবিচ্ছিন্ন বিদ্যুতের দাবীতে ও বকেয়া বিলের নামে সংযোগ বিচ্ছিন্নর প্রতিবাদে পীরগাছা জোনাল অফিস ঘেরাও করেন। এসময় তারা ডিজিএম এর অপসারণ চেয়ে শ্লোগান দেন।

কান্দি ইউনিয়নের সাবেক ইউপি সদস্য প্রশান্ত কুমার মিশ্র জানান, ঘনঘন লোডশেডিং ও লো-ভোল্টেজের কারণে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। ডিজিএম আব্দুল জলিল পীরগাছায় আসার পর থেকেই এই ফিডের গ্রাহকরা চরম বিপাকে পড়েছেন।

স্থানীয় গ্রাহক রবিউল বলেন, রমজান মাসে বকেয়া বিল আদায়ের নামে সংযোগ বিচ্ছিন্ন করায় গ্রাহকরা চরম বিপাকে পড়েছেন।

রংপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর এজিএম(পর) মঞ্জুরুল ইসলাম বলেন, লোডশেডিংয়ের কারণে নয় ৪নং ফিডটি দীর্ঘ ও গ্রাহক সংখ্যা বেশী থাকায় সমস্যা হচ্ছে। ঝড়বৃষ্টির কারণে গাছের ডালপালা লাইনে পড়ছে। প্রতিটি ফিডে এসিআর চালু আছে তাই ডালপালা পড়লে সয়ংক্রিয় ভাবে লাইন বন্ধ হয়ে যায়। ইচ্ছা করে বন্ধ করা হয় না।

রংপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ডিজিএম আব্দুল জলিল বলেন, পীরগাছায় কোন লোডশেডিং নেই। ঝড়ের কারণে বিদ্যুৎ দেয়া সম্ভব হচ্ছে না। বিদ্যুৎ দিতে না পারায় সংযোগ বিচ্ছিন্ন অভিযান বর্তমানে বন্ধ রাখা হয়েছে।

Next Post

রাজশাহীতে তিনতলা ছাদ থেকে পড়ে রংমিস্ত্রীর মৃত্যু।

শনি মে ২৫ , ২০১৯
নিজস্ব প্রতিনিধিঃ রাজশাহী মেডিকলে কলেজ (রামেক) হাসপাতালের হোস্টেলের ছাদ থেকে পড়ে শ্রমিকের মৃত্যু হয়েছে। আজ শনিবার বেলা ১২টার দিকে রামেকের নূর-নবী হোস্টেলে এ দুর্ঘটনা ঘটে। নিহত হলেন, নগরীর বুলোনপুর এলাকার মৃত নজির শেখের ছেলে মো. মাসুদ (৪৫)। স্থানীয় ও পুলিশ ‍সূত্রে জানা গেছে, মাসুদসহ কয়েকজন নূর-নবী হোস্টেলের রং এর কাজ […]

এই রকম আরও খবর

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links