সু চির আরও ৬ বছরের জেল

আভা ডেস্কঃ মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে দুর্নীতির মামলায় আরও ছয় বছরের কারাদণ্ডের রায় ঘোষণা করা হয়েছে।

দেশটির জান্তা সরকার নিয়ন্ত্রণাধীন আদালতে সোমবার এ রায় ঘোষণা করা হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স।

৭৭ বছর বয়সী সু চির বিরুদ্ধে বিভিন্ন অভিযোগে এক ডজনের বেশি মামলা করেছে সেনাবাহিনী। এরই মধ্যে বেশ কয়েক মামলায় ১১ বছরের কারাদণ্ডের সাজাও হয়েছে তার বিরুদ্ধে।

সর্বশেষ আরও কয়েক মামলার রায় হলো নেপিদোতে বন্দি থাকা ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) এই নেত্রীর বিরুদ্ধে। অবশ্য বরাবরই তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে আসছেন।

আন্তর্জাতিক একাধিক সংবাদমাধ্যম বলছে, শান্তিতে নবেল পুরস্কারজয়ী সু চির বিরুদ্ধে যত অভিযোগ আনা হয়েছে, এতে সবমিলিয়ে ১৯০ বছরের বেশি দণ্ড হতে পারে তার।

সোমবারের রায়ে আদালত জানিয়েছে, ক্ষমতায় থাকাকালীন সু চি স্বাস্থ্য ও শিক্ষা সংক্রান্ত সংগঠনে সরকারি অর্থের অপব্যবহার করেছেন।

গত বছরের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশটির সেনাবাহিনী; আটক করে নেত্রী সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্তসহ অনেককে।

তাদের গ্রেপ্তারের পর থেকেই গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে নজিরবিহীন বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে মিয়ানমার। বিক্ষোভ দমনে কঠোর হয় সেনাবাহিনী। এমন বিক্ষোভে বহু মানুষকে হত্যা এবং গ্রেপ্তার করা হয়।

Next Post

উত্তরায় গার্ডার পড়ে এবং চকবাজারে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় রাসিক মেয়রের শোক প্রকাশ

সোম আগস্ট ১৫ , ২০২২
নিজস্ব প্রতিনিধিঃ রাজধানীর উত্তরায় ক্রেক থেকে গার্ডার পড়ে একটি প্রাইভেটকারের ৫ যাত্রী ঘটনাস্থলেই নিহত এবং দুইজন আহত হওয়ায় এবং পুরান ঢাকার চকবাজারের অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। আজ সোমবার এক শোক বিবৃতিতে এই শোক […]

এই রকম আরও খবর

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links