রাবি শিক্ষার্থীকে ছুরিকাঘাতে আহত করার প্রতিবাদে অবস্থান কর্মসূচি

নিজস্ব প্রতিনিধিঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাফফাত নায়েম নাফিকে ছুরিকাঘাতে আহতের ঘটনায় প্রতিবাদ জানিয়ে অবস্থান কর্মসূচি করেছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১০ মার্চ) সকাল সোয়া ১০টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বাসভবনের সামনে তারা অবস্থান নিয়ে এ ঘটনায় জড়িতদের শাস্তির দাবি জানান।

পরে উপাচার্যের আশ্বাসে বেলা সোয়া ১১টায় শিক্ষার্থীরা কর্মসূচি স্থগিত করেন। তবে আগামী রবিবারের মধ্যে দুষ্কৃতিকারীদের গ্রেফতার করতে না পারলে আবার কর্মসূচি করবে বলে জানান ।

কর্মসূচিতে শিক্ষার্থীরা বিভিন্ন ধরণের স্লোগান দিতে থাকে। একপর্যায়ে সকাল সাড়ে ১০টায় সেখানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক খলিলুর রহমান খান, অধ্যাপক সালেহ হাসান নকীব উপস্থিত হন। উপ-উপাচার্য শিক্ষার্থীদের কাছ থেকে তাদের দাবি জানতে চান।

শিক্ষার্থীদের পক্ষ থেকে ঐ বিভাগের শিক্ষক অধ্যাপক সালেহ হাসান নকীব দাবিগুলো জানান। দাবিগুলো হলো- নাফীর যত চিকিৎসা খরচ হবে তা বিশ্ববিদ্যালয়কে বহন করতে হবে। যারা এই ঘটনার সাথে জড়িত তাদের খুব দ্রুতই গ্রেফতার করে শাস্তির আওতায় আনতে হবে। এই মামলার তদারকি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে করতে হবে। আহত শিক্ষার্থীর খোঁজখবর প্রতিনিয়ত বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নিতে হবে।

দাবি উত্থাপন শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার সেখানে উপস্থিত হন। তিনি শিক্ষার্থীদের দাবিগুলো শুনে মেনে নেওয়ার আশ্বাস দেন।

উপাচার্য বলেন, ‘সব দাবিগুলোই বাস্তাবায়ন হবে। তবে সবার আগে ছেলেটাকে বাঁচাতে হবে। রাজশহী সিটি মেয়র, মেস মালিক সমিতি, পুলিশ প্রশাসন নিয়ে আমরা খুব দ্রুতই বসবো। যাতে ভবিষ্যতে এ ধরণের ঘটনা কোনো শিক্ষার্থীর সাথে যেনো না ঘটে। আমাদের ছাত্ররা যেন নিরাপদ থাকে।’

এসময় বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক সালেহ হাসান নকীব উপাচার্যকে উদ্দেশে বলেন, ‘সককিছুর দু’টো দিক থাকে। তাই যখন মেস মালিক সমিতির সাথে বসার সময় সেখানে অবশ্যই যেনো শিক্ষার্থীদের জন্য একটি আচরণবিধি ও মেস মালিকদেরও একটি আচরণবিধি তৈরি করা হয়। সাথে এই আচরণবিধিতে সকলের সম্মতি নিয়ে নিতে হবে। এই বিধিগুলো যেন পরিস্কার হয় সকলের কাছে। তাহলে ছাত্ররা সেইভাবে চলতে পারবে এবং মালিকও নিয়ম মতো চালাতে পারবে।’ পরে এ বিষয়টিও দেখা হবে বলে আশ্বাস দেন উপাচার্য।

এসময় সেখানে আরও উপস্থিত ছিলেনবিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক, নাট্যকলা বিভাগের শিক্ষক অধ্যাপক আতাউর রহমান প্রমুখ। এছাড়াও পদার্থ বিজ্ঞান বিভাগের দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত বুধবার (০৯ মার্চ) দিবাগত রাত সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন আমজাদের মোড়ের এন আর ছাত্রাবাসে বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাফীকে ছুরিকাঘাত করা হয়। গুরুতর আহত অবস্থায় তাকে রাজশাহী মেডিকেলে নেওয়া হয়। শঙ্কামুক্ত হলে শিক্ষার্থীর নার্ভের উন্নত চিকিৎসার জন্য ঢাকার পঙ্গু হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

Next Post

নানা আয়োজনে রাজবাড়ীতে বাংলা উৎসব

শুক্র মার্চ ১১ , ২০২২
আভা ডেস্কঃ শুদ্ধ বাংলা ভাষার যথাযথ চর্চায় রাজবাড়ীতে দুই দিনব্যাপী সপ্তম বাংলা উৎসব শুরু হয়েছে। রাজবাড়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মাঠে গতকাল শুক্রবার সকালে উৎসবের উদ্বোধন করেন রাজবাড়ী সরকারি কলেজের অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার। রাজবাড়ী একাডেমির […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links