রাজশাহী থেকে ছেড়ে গেছে দুরপাল্লার বাস, যাত্রীশূন্য কাউন্টারগুলো ।

নিজস্ব প্রতিনিধিঃ স্বাস্থ্যবিধি মেনে দেশের অন্যান্য স্থানের মতো বিভাগীয় শহর রাজশাহীতেও সোমবার (০১ জুন) সকাল থেকে শুরু হয়েছে বাস চলাচল। ৩১ মে রবিবার সকাল থেকে প্রস্তুতি নিতে দেখা গেছে বাস মালিক ও শ্রমিকদের । আজ রাজশাহী মহানগরীর শিরোইল বাস টার্মিনাল থেকে দুই মাস পর ছেড়ে গেছে দূরপাল্লার বাস।

মহানগরীর নওদাপাড়া কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে চলাচল শুরু করেছে আন্তঃজেলা রুটের বাস । বাড়তি ভাড়া সেই সাথে করোনা আক্রান্তের ভয় থাকায় বাস যাত্রী তেমন একটা দেখা যাচ্ছে না টার্মিনালে । অনেকটা অনাগ্রহ দেখিয়ে জরুরী প্রয়োজন ছাড়া কেউ কোথায় ভ্রমন করছে না । ফলে বাসের যাত্রী নেই বললেই চলে । আর যতটুকু যাত্রী আছে তারা বেশিভাগ আগ্রহ দেখাচ্ছে ট্রেন ভ্রমনে ।

চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, নাটোর, বগুড়া, সিরাজগঞ্জ, পাবনা, জয়পুরহাট রুটের আন্তঃজেলা বাস সার্ভিসও চালু হয়েছে, কিন্তু আগের মত যাত্রীর চাপ নেই এবার । অনেকটা ফাঁকা বসে আছে কাউন্টারগুলো । এদিকে, বাড়তি ভাড়া নিয়ে দূরপাল্লার রুটের যাত্রীদের মধ্যে চাপা ক্ষোভ ও অসন্তোষ থাকলেও তার প্রকাশ পাচ্ছে না সেভাবে। তবে আন্তঃজেলা রুটের বাস সার্ভিসে দেখা দিয়েছে গোলযোগ। মহানগরীর ভদ্রা ও রেলগেট বাসস্টপ এলাকায় গিয়ে বাস ভাড়া নিয়ে যাত্রী ও বাসের সুপারভাইজারের সঙ্গে তর্ক বিতর্কে জড়িয়ে পড়ার দৃশ্য আজ সকাল থেকে চোখে পড়ছে।

সোমবার সকালে রাজশাহী মহানগরীর ‘ঢাকা বাস বাসস্ট্যান্ড’ শিরোইল এলাকায় গিয়ে দেখা যায় এমন চিত্র ।

তবে বাস কাউন্টার ও যাত্রীবাহী বাসের মধ্যে স্বাস্থ্যবিধি অনুযায়ী পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ চলছে। প্রতিটি টিকিট কাউন্টারের প্রবেশ মুখেই জীবাণুনাশক পাদানি, স্প্রে ও হ্যান্ড সেনিটাইজেশনের ব্যবস্থা রাখা হয়েছে।এছাড়া বাস ছাড়ার আগে জীবাণুনাশক ছিটিয়ে সিট ও হাতল জীবাণু মুক্ত করতে দেখা গেছে। হ্যান্ড থার্মাল স্ক্যানার দিয়ে যাত্রীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করে বাসের মধ্যে প্রবেশ করানো হচ্ছে। একটি সিট ফাঁকা রেখে আরেকটি সিটে যাত্রী বসানো হয়েছে। ফলে এক যাত্রী থেকে আরেক যাত্রীর শারীরিক ব্যবধান থাকছে দুই সিট। যা নিরাপদ শারীরিক দূরত্ব অর্থাৎ তিন ফিট। এভাবে অর্ধেক যাত্রী নিয়ে বাস ছাড়ছে বিভিন্ন গন্তব্যে।

একজন যাত্রীকে বাস বা মিনিবাসের পাশাপাশি দু’টি আসনের একটি আসনে বসিয়ে অপর আসনটি অবশ্যই ফাঁকা রাখতে হচ্ছে। আর কোনোভাবেই সংশ্লিষ্ট মোটরযানের রেজিস্ট্রেশন সার্টিফিকেটে উল্লিখিত মোট আসন সংখ্যার অর্ধেকের বেশি যাত্রী বহন করা হচ্ছে না। আর দাঁড়িয়ে কোনো যাত্রী বহন করা হচ্ছে না।

তবে বাড়তি বাস ভাড়া নিয়ে চরম আপত্তি দেখা দিয়েছে যাত্রীদের মধ্যে। বাসে অর্ধেক যাত্রী নেওয়ার শর্তে ভাড়া ৬০ শতাংশ বাড়িয়েছে সরকার। যা আজ থেকে কার্যকর হয়েছে।

বিআরটি নির্দেশিত নতুন ভাড়ার অনুযায়ী দেখা গেছে, বাসের ভাড়া নন এসি রাজশাহী টু ঢাকা-৭২০ টাকা, ঢাকা টু রাজশাহী ৮৬০ টাকা, এসি বাসের জন্য ভাড়া নির্ধারণ করা হয়েছে রাজশাহী-টু ঢাকা ১ হাজার ৬২০ টাকা, ঢাকা টু রাজশাহী ১ হাজার ৮০০ টাকা ।

ঢাকাগামী এক যাত্রী বলেন, একরকম বাধ্য হয়েই বাসে ঢাকার উদ্দেশ্যে রওনা দিতে হচ্ছে। ছুটি শেষ হয়ে গেছে। ট্রেনের টিকিট পাওয়া যায়নি। তাই বাড়তি ভাড়া দিয়ে রওনা হচ্ছেন ঢাকার পথে। রাজশাহী থেকে দুই মাস পর ঢাকার উদ্দেশ্যে রওনা হওয়া অধিকাংশ যাত্রীরই একই অবস্থা। গন্তব্যে পৌঁছাতে বাসে যেতে পারলেও বাড়তি ভাড়া নিয়ে যাত্রীরা অসন্তুষ্ট।

এদিকে কথা বললে একাধিক কাউন্টার ম্যানেজার জানান, পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনেই আজ রাজশাহী থেকে ঢাকার উদ্দেশ্যে বাস ছাড়ছেন তারা। স্বাস্থ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট নির্দেশনা কাউন্টারের সামনে প্রদর্শন করা হচ্ছে। এছাড়া সবরকম ব্যবস্থা রাখা হয়েছে কাউন্টার ও বাসের মধ্যে। নির্দেশনা অনুযায়ী অর্ধেক যাত্রী নিয়েই প্রতিটি বাস রাজশাহী থেকে ঢাকা যাচ্ছে। এজন্য সরকার নির্ধারিত হারে ভাড়া নেওয়া হচ্ছে। এখানে তাদের বিশেষ কিছু করার নেই বলেও উল্লেখ করেন ম্যানেজাররা ।

 

Next Post

গত ২৪ ঘন্টায় মারা গেছেন ২২ জন, নতুন শনাক্ত ২৩৮১ জন ।

সোম জুন ১ , ২০২০
আভা ডেস্কঃ গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ৬৭২ জনের।  এই সময়ে ২ হাজার ৩৮১ জন শনাক্ত হয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ৪৯ হাজার ৫৩৪ জন এবং মারা গেলেন ৬৭২ জন। সোমবার […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links