বার্সেলোনার জার্সি হিট, আর্জেন্টিনার জার্সি গায়ে মলিন মেসি

আভা ডেস্কঃ বার্সেলোনার জার্সিতে সম্ভাব্য সব শিরোপা জিতেছেন লিওনেল মেসি। সেই তিনিই কি না আর্জেন্টিনার জার্সি গায়ে মলিন। কিন্তু এবারের কোপা আমেরিকায় বার্সার মেসিকেই খুঁজে পাওয়া যাচ্ছে। তাই রোববারের কোপা আমেরিকা ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচে সবার চোখ থাকবে ছয়বারের ব্যালন ডি’অর জয়ীর ওপর। জাতীয় দলের হয়ে প্রথম আন্তর্জাতিক ট্রফির খরা কি কাটাতে পারবেন তিনি? তার আগে দেখে নেওয়া যাক লম্বা ক্যারিয়ারে যেসব ফাইনাল খেলেছেন, তা মেসির পক্ষে ছিল কতটা?

এই কোপায় চার গোল করে মেসি শীর্ষ গোলদাতার আসনে আছেন। অ্যাসিস্ট পাঁচটি। মানে আর্জেন্টিনার ১১ গোলের মধ্যে ৯টিতে অবদান তার। ৩৪ বছর বয়সী ফরোয়ার্ডের সামনে এবার প্রথম আন্তর্জাতিক ট্রফিতে হাত রাখার সুযোগ।

বর্ণাঢ্য ক্যারিয়ারে মেসি আর্জেন্টিনার হয়ে গত এক দশকে চারবার শিরোপা জয়ের সুযোগ পেয়েছিলেন। তিনবার কোপায় এবং একবার বিশ্বকাপে। কিন্তু প্রত্যেকবার ট্রফি চোখের সামনে দিয়ে অন্যের হাতে উঠেছে। এই চার ম্যাচে একটি গোলও করতে পারেননি তিনি। ২০০৭ সালে প্রথমবার ফাইনালে খেলেন কোপায়। ওইবার ৩-০ গোলে ব্রাজিলের কাছে হেরে যায় আর্জেন্টিনা।

২০১৪ সালের বিশ্বকাপে টুর্নামেন্ট সেরার খেলোয়াড় গোল্ডেন বল জিতেই ক্ষান্ত দিতে হয়েছিল মেসিকে। ফাইনালে আর্জেন্টিনা জার্মানির কাছে ১-০ ব্যবধানে হেরে যায় অতিরিক্ত সময়ের শেষ দিকের গোলে। ২০১৫ ও ২০১৬ সালে দুইবার কোপার ফাইনালে তুলেছিলেন আর্জেন্টিনাকে। কিন্তু চিলির কাছে ‍দুইবারই টাইব্রেকারে হেরে শিরোপার আক্ষেপ থেকেই গেছে।

আন্তর্জাতিক ফাইনালে মেসির না জেতার আফসোস থেকেই গেছে। কিন্তু ক্লাব প্রতিযোগিতার কথা এলে সেখানে তিনি অনন্য। চারটি চ্যাম্পিয়নস লিগ, তিনটি ক্লাব বিশ্বকাপ ও ১০টি কোপা দেল রে ফাইনাল খেলেছেন মেসি। বার্সার সাবেক ফরোয়ার্ড এই ১৭টি ফাইনাল খেলে হেরেছেন মাত্র তিন বার। আর এই শিরোপা নির্ধারণী ম্যাচের ১২টিতেই গোল করেছেন মেসি। মোট গোল ১৫টি।

প্রতিযোগিতা               ম্যাচ,                             গোল, মৌসুম

চ্যাম্পিয়নস লিগ: বার্সেলোনা ২-১ আর্সেনাল, ০, ২০০৫-০৬

চ্যাম্পিয়নস লিগ: বার্সেলোনা ২-০ ম্যানইউ, ১, ২০০৮-০৯

চ্যাম্পিয়নস লিগ: বার্সেলোনা ৩-১ ম্যানইউ, ১, ২০১০-১১

চ্যাম্পিয়নস লিগ: জুভেন্টাস ১-৩ বার্সেলোনা, ০, ২০১৪-১৫

কোপা দেল রে: অ্যাথলেটিক বিলবাও ১-৪ বার্সেলোনা, ১, ২০০৮-০৯

কোপা দেল রে: বার্সেলোনা ০-১ রিয়াল মাদ্রিদ, ০, ২০১০-১১

কোপা দেল রে: অ্যাথলেটিক বিলবাও ০-৩ বার্সেলোনা, ১, ২০১১-১২

কোপা দেল রে: রিয়াল মাদ্রিদ ২-১ বার্সেলোনা, ০, ২০১৩-১৪

কোপা দেল রে: অ্যাথলেটিক বিলবাও ১-৩ বার্সেলোনা, ২, ২০১৪-১৫

কোপা দেল রে: বার্সেলোনা ২-০ সেভিয়া, ০, ২০১৫-১৬

কোপা দেল রে: বার্সেলোনা ৩-১ আলাভেস, ১, ২০১৬-১৭

কোপা দেল রে: সেভিয়া ০-৫ বার্সেলোনা, ১, ২০১৭-১৮

কোপা দেল রে: বার্সেলোনা ১-২ ভ্যালেন্সিয়া, ১, ২০১৮-১৯

কোপা দেল রে: অ্যাথলেটিক বিলবাও ০-৪ বার্সেলোনা, ২, ২০২০-২১

ক্লাব বিশ্বকাপ: এস্তুদিয়ান্তেস ১-২ বার্সেলোনা, ১, ২০০৯

ক্লাব বিশ্বকাপ: সান্তোস ০-৪ বার্সেলোনা, ২, ২০১১

ক্লাব বিশ্বকাপ: রিভার প্লেট ০-৩ বার্সেলোনা, ১, ২০১৫

Next Post

ছয়তলা ভবনের চারতলার কেচি গেটটি বন্ধ ছিল

শুক্র জুলাই ৯ , ২০২১
আভা ডেস্কঃ অগ্নিকাণ্ডের সময় ছয়তলা ভবনের চারতলার কেচি গেটটি বন্ধ রাখায় কোনো শ্রমিকই বের হতে পারেননি বলে জানিয়েছেন বেঁচে ফেরা শ্রমিকরা। শুক্রবার (৯ জুলাই) বেঁচে ফেরা শ্রমিকদের বরাত দিয়ে ঘটনাস্থল থেকে স্থানীয় রাসেল নামের একজন গণমাধ্যমকর্মী এ কথা জানিয়েছেন। রাসেল বলেন, ‘শ্রমিকরা জানিয়েছেন, অগ্নিকাণ্ডের সময় ছয়তলা ভবনের চারতলার কেচি গেটটি […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links