ওয়ানডে সিরিজে জিততে হলে ২৭২ রান করতে হবে বাংলাদেশ দলকে

ava desk : টেস্টে বাজেভাবে পরাজিত হওয়া বাংলাদেশ দলকে ওয়ানডে সিরিজে জিততে হলে ২৭২ রান করতে হবে। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় খেলায় আগে ব্যাট করে ২৭১ রান সংগ্রহ করেছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট। দলের হয়ে সর্বোচ্চ ১২৫ রান করেছেন সিমরন হিতমা। এছাড়া ৪৪ রান করেন রোভন পাওয়েল। বাংলাদেশের হয়ে ৩ উইকেট নেন রুবেল। দুটি করে উইকেট ভাগাভাগি করেন সাকিব-মোস্তাফিজ। ভালো শুরুর পরও সেই ভালোর রেশ ধরে রাখতে পারেননি টাইগাররা। ইনিংসের শুরু থেকে অসাধারণ বোলিং করে ১০২ রানে ক্যারিবীয় টপঅর্ডার চার ব্যাটসম্যানের উইকেট তুলে নেন মাশরাফি-মিরাজ-সাকিব-রুবেলরা।
পঞ্চম উইকেটে প্রতিরোধ গড়ে তুলেন সিমরন হিতমার এবং রোভন পাওয়ে। তাদের মধ্যকার জুটি বেশি ভুগিয়েছে বাংলাদেশ দলকে। টাইগারদের দুর্বলতাকে কাজে লাগিয়ে ৪ উইকেটে ১০২ রান করা ওয়েস্ট ইন্ডিজ, পঞ্চম উইকেট তুলে নেয় ১০৩ রান।
পঞ্চম উইকেটে রোভন পাওয়েলকে সঙ্গে নিয়ে ১১০ বলে ১০৩ রানের জুটি গড়েন সিমরন হিতমার। ৬৭ বলে ৪৪ রান করা পাওয়েলকে বোল্ড করে সাজঘরে ফেরান রুবেল হোসেন। এর আগে প্রথম ওয়ানডেতে শূন্য রানে ফিরলেও আজ দ্বিতীয় ম্যাচে দলের প্রয়োজনে দায়িত্বশীল ব্যাটিং করেন ২৫ বছর বয়সী রোভন পাওয়েল। সাকিবের এমন ক্যাচ ছেড়ে দেয়া ঠিক হয়নি
সর্বশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলে জাতীয় দলে সুযোগ করে নেয়া সিমরন হিতমারকে সেঞ্চুরি করতে সাহায্য করেছেন সাকিব। যে হিতমার ৭৯ রানে সাজঘরে ফিরে যাওয়ার কথা ছিল, সেই সিমরন ফিরলেন ১২৫ রান করে। ইনিংসের ৪৩ ওভারে রুবেল হোসেনের বলে ডিপমিড উইকেটে ক্যাচ তুলে দেন হিতমার।কিন্তু অভিজ্ঞ সাকিব বলটিকে তালুবন্দি করতে পারেননি। তার হাতে ফসকে ছক্কা হয়ে যায়।
সাকিব যদি ক্যাচটি নিতে পারতেন তাহলে দুইশো ত্রিশ রানে গুটিয়ে যাওয়ার সম্ভাবনা ছিলো ক্যরিবীয়দের। কিন্তু সিমরনকে আটকাতে না পারায়, একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে যাওয়া ক্যারিবীয় এই তরুণ থামেন ইনিংসের শেষ ওভারে। তার আগে ৯৩ বলে সাত ছক্কা এবং তিন চারের সাহায্যে ১২৫ রান করেন হিতমার। তার কারণেই ২৭১ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়তে সক্ষম হয় ওয়েস্ট ইন্ডিজ।
সাকিবের পর রুবেলের আঘাত বিপদে উইন্ডিজ
নিয়মিত বিরতিতে উইকেট তুলে নিচ্ছেন বাংলাদেশি বোলাররা। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানদের উইকেটে থিঁতু হতেই পারছেন না। মাশরাফি, মিরাজ, সাকিব, রুবেলদের তোপের মুখে পড়ে কের পর এক সাজঘরে, ইভিন লুইস, ক্রিস গেইল, শাই হোপ ও জেসন মোহাম্মদ।
আগের ম্যাচে ১০ রান করা ক্যারিবীয় দলের একমাত্র মুসলিম ক্রিকেটার জেসন মোহাম্মদ, রুবেল হোসেনের গতির বলে উইকেটকিপার মুশফিকুর রহিমের হাতে ক্যাচ তুলে দেয়ার আগে ১২ রান করেন।
সাকিব ফেরালেন শাই হোপকে বাংলাদেশ দলেকে ব্রেক থ্রু এনেদেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ব্যাটিং দানব ক্রিস গেইলকে ফেরান মেহেদি হাসান মিরাজ। তিনে ব্যাটিংয়ে নামা ওয়েস্ট ইন্ডিজের টপঅর্ডার ব্যাটসম্যান শাই হোপকে ফেরান সাকিব আল হাসান। প্রথম ওয়ানডে ম্যাচে মাত্র ৬ রান করা ক্যারিবীয় এই উদীয়মান ব্যাটসম্যানকে আজ ২৫ রানে ফেরান বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব।
ব্যাটিং দানব গেইলকে ফেরালেন মিরাজ
ক্রিস গেইলকে নিয়েই যত ভয়! যে কোনো দিন যে কোনো দলের বিপক্ষে ব্যাটিং তাণ্ডব ঘটিয়ে দেয়ার সক্ষমতা রাখেন ওয়েস্ট ইন্ডিজের এ ওপেনার। দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ২৯ রানেই গেইলকে সাজঘরে ফেরান অফ স্পিনার মেহেদি হাসান মিরাজ। ইভিন লুইসের মতো গেইলও ফেরেন এলবিডব্লিউ হয়ে। এর আগে প্রথম ওয়ানডে ম্যাচে রান আউটের ফাঁদে পরার আগে ৪০ রান করেছিলেন গেইল।
বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দিলেন মাশরাফি
উইকেট পাওয়ার পর মাশরাফি বিন মুর্তজাকে অভিনন্দন জানাচ্ছেন মেহেদি হাসান মিরাজ-ফাইল ছবি প্রথম ওয়ানডের মতো দ্বিতীয় ম্যাচেও বাংলাদেশ দলেকে ব্রেক থ্রু এনে দিলেন মাশরাফি বিন মুর্তজা। ওয়ানডে সিরিজের দুই ম্যাচেই বাংলাদেশ দলের অধিনায়কের গতির শিকার হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ইভিন লুইস। আগের ম্যাচে ১৭ রানে আউট হওয়া লুইসকে এদিন ১২ রানে এলবিডব্লিউ করেছেন মাশরাফি।
টসে জিতে বোলিংয়ে বাংলাদেশ
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে টসে জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। এই ম্যাচের মধ্য দিয়ে সিরিজ নিশ্চিত করতে চায় বাংলাদেশ দল। এর আগে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে দাপুটে জয়ে পেয়েছে সাকিব-তামিমরা। প্রথম ম্যাচে জিতে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে বাংলাদেশ। আজ একই ভেন্যুতে দ্বিতীয় ম্যাচে মুখোমুখি দু’দল।
গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে শুরু হওয়া খেলাটি সরাসরি সম্প্রচার করছে গাজী টিভি ও চ্যানেল নাইন।
বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।
ওয়েস্ট ইন্ডিজ একাদশ: ক্রিস গেইল, এভিন লুইস, শাই হোপ, জেসন মোহাম্মদ, শিমরন হেটমায়ার, জ্যাসন হোল্ডার, রোভম্যান পাওয়েল, কিমো পল, দেবেন্দ্র বিশু, অ্যাশলে নার্স ও আলজারি জোসেফ। jugantor

Next Post

র‌্যাবের মাদকবিরোধী মহাসমাবেশ ও কনসার্টের আয়োজন করা হয়েছে।

বৃহস্পতি জুলাই ২৬ , ২০১৮
আভা ডেস্ক : ‘চলো যাই যুদ্ধে মাদকের বিরুদ্ধে ‘ এ শ্লোগানকে সামনে রেখে সুনামগঞ্জের তাহিরপুর সীমান্ত জনপদে এবার র‌্যাবের মাদকবিরোধী মহাসমাবেশ ও কনসার্টের আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার উপজেলার সীমান্তবর্তী লাউড়েরগড় আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার আয়োজনে র‌্যাব-৯, সুনামগঞ্জ জেলা প্রশাসন, জেলা […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links