আজ এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ, আপাতত বন্ধ থাকছে একাদশের ভর্তি ।

আভা ডেস্কঃ এসএসসি ও সমমান পরীক্ষার ফল আজ প্রকাশিত হচ্ছে। সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশের ঘোষণা দেবেন। পরে বেলা ১১টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি শিক্ষা মন্ত্রণালয় থেকে ফেসবুক লাইভে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন। শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এবার ফল জানা যাবে না। বরং ফল প্রকাশ উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রছাত্রীদের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি প্রতিষ্ঠানের অফিস আজকে বন্ধ রাখতে বলা হয়েছে। সামাজিক দূরত্ব নিশ্চিতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে অন্যান্য বছর এসএসসির ফল প্রকাশের এক সপ্তাহ পরে উচ্চ মাধ্যমিকে ভর্তি কার্যক্রম শুরু হয়। কিন্তু করোনা পরিস্থিতির উন্নতি না হলে ভর্তি সংক্রান্ত কোনো বিজ্ঞপ্তি জারি করা হবে না। সামাজিক দূরত্ব কার্যকরের লক্ষ্যে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন যবলেন, একাদশ শ্রেণিতে ভর্তির বিষয়ে আমরা কোনো সিদ্ধান্ত নিইনি। আমরা করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। তাছাড়া ১৫ জুন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা আছে। এর আগেই আমরা এ ব্যাপারে সিদ্ধান্ত জানাব।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, ভর্তি প্রক্রিয়ার সঙ্গে অনেক কাজ জড়িত। কলেজ ও মাদ্রাসার নিজস্ব কার্যক্রম আছে। ভর্তি শুরু হলে শিক্ষার্থীদের কাজে বাইরে বের হতে হবে। বিশেষ করে সংশ্লিষ্ট কলেজ বা মাদ্রাসায় এবং অনেককে দোকানে আবেদন ফরম পূরণ করতে যেতে হবে। আবার ভর্তির ফল প্রকাশের পর বোর্ডে দৈনিক ৪-৫ হাজার শিক্ষার্থীর আসা-যাওয়ার ঘটনা ঘটেছে অতীতে। এতে সামাজিক দূরত্ব নিশ্চিত করা অসম্ভব হয়ে পড়তে পারে। সবকিছু বিবেচনায় নিয়ে ভর্তির ব্যাপারে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। পরিস্থিতির দিকে আমরা নজর রাখছি।

এ কর্মকর্তা আরও জানান, পরীক্ষার্থীরা যে বোর্ডের অধীন পরীক্ষা দিয়েছে সেই বোর্ডের ওয়েবসাইট এবং ঢাকা বোর্ডের কেন্দ্রীয় ওয়েবসাইট থেকে ফল জানতে পারবে। এসএমএসে দু’ভাবে ফল জানানোর পদক্ষেপ নেয়া হয়েছে। একটি হচ্ছে, ফল প্রকাশের পর নির্ধারিত পদ্ধতিতে এসএমএস করলে ফিরতি এসএমএসে ফল চলে যাবে। এছাড়া যারা প্রাক-নিবন্ধন করেছে তাদের মোবাইল ফোনে ফল প্রকাশের পরই স্বয়ংক্রিয়ভাবে এসএমএসে ফল চলে যাবে। শিক্ষাপ্রতিষ্ঠানে ফল পাঠানো হবে ১ জুন। এরপর তারা নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে জানতে পারবে। আজকে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাবে না। প্রতিষ্ঠানে জমায়েত নিষিদ্ধ।

ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার ২০ লাখের বেশি শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়। শনিবার দুপুর ২টা পর্যন্ত যে ১৩ লাখ ২৩ হাজার ৭২৬ জন নিবন্ধন করেছে। এসব শিক্ষার্থীর ফল সার্ভার থেকে স্বয়ংক্রিয় পদ্ধতিতে চলে যাবে বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের প্রধান সিস্টেম অ্যানালিস্ট প্রকৌশলী মনজুরুল কবীর।

ফল জানার পদ্ধতি :

http://www.educationboardresults.gov.bd শীর্ষক শিক্ষা বোর্ডগুলোর কেন্দ্রীয় ওয়েবসাইট থেকে পরীক্ষার্থীরা ফল জানতে পারবে। এছাড়া শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটেও একই প্রক্রিয়ায় রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর দিয়েও শিক্ষার্থীরা ফল জানতে পারবে।

এছাড়া যে কোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে। SSC/DAKHIL লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর (যেমন ঢাকা বোর্ডের ক্ষেত্রে DHA) লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার সাল (২০২০) লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠালে ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

ফল পুনঃনিরীক্ষা : কারও ফল সম্পর্কে আপত্তি থাকলে ৭ দিনের মধ্যে পুনঃনিরীক্ষার জন্য আবেদন করতে হবে। রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটকের মাধ্যমে কাল থেকেই আবেদন নেয়া হবে। আবেদন করতে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফি বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর (পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর) দেয়া হবে। আবেদনে সম্মত থাকলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। একই এসএমএসে একাধিক বিষয়ের আবেদন করা যাবে, এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’ দিয়ে লিখতে হবে।

 

Next Post

অবসরে গেলে ধোনি ভক্ত সমর্থক হারাবে, পানেসার ।

রবি মে ৩১ , ২০২০
আভা ডেস্কঃ ইংল্যান্ড বিশ্বকাপের পর থেকেই গত ১১ মাস জাতীয় দলের বাইরে রয়েছেন ভারতের অন্যতম সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। আর এই সময়ে তার অবসর নিয়ে প্রতিদিনই গুঞ্জন চলছে। ধোনির অবসর নিয়ে ইংল্যান্ড ক্রিকেট দলের সাবেক তারকা স্পিনার মন্টি পানেসার বলেছেন, ধরুন আগামীকাল যদি ক্রিশ্চিয়ানো রোনালদো অবসর নিয়ে নেয় ফুটবল […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links