অন্তঃসত্ত্বা নারী যাত্রীর সাহায্যে আসা সেই ক্যারেজ এটেন্ডেন্টকে ধন্যবাদ জ্ঞাপন ও শুভেচ্ছা প্রদান ।

নিজস্ব প্রতিনিধিঃ রাজশাহী পশ্চিমাঞ্চল রেলের প্রধান যন্ত্র প্রকৌশলী মুহাম্মদ কুদরত ই খুদা আজ ১২ জুলাই রবিবার মোহাম্মদ আলী নামের সেই এটেন্ডেন্টকে ধন্যবাদ জ্ঞাপন পূর্বক চিঠি প্রদান করেন । ঐ একই দিনে সুন্দর একটি কাজ করার জন্য পশ্চিম রেল শ্রমিকলীগের উদ্দোগ্যে এটেন্ডেন্ট কাউন্সিল সহ তাকে ফুল দিয়ে বরণ পূর্বক অভিনন্দন ও শুভেচ্ছাসহ পুরুষ্কার প্রদান করেন ।

দ্বায়িত্বশীল আচারণ সহ মানবিক দিক থেকে একজন সরকারী কর্মচারী যাত্রীর যে সেবা নিশ্চিত করেছেন তা সত্যি প্রসংশনীয়। এই মানবিক কাজটি করায় রেল সেবার মান আরও উন্নত  হয়েছে বলে মনে করেন সাধারন মানুষজন ।

পশ্চিম রেলের ওপেন লাইনশাখা শ্রমিকলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের সঞ্চালনায় কেন্দ্রীয় কমিটির কায্যকারী সভাপতি  ওয়ালি খানের সভাপতিতে উক্ত ক্যারেজ এটেন্ডেন্টকে ফুল দিয়ে বরণ ও শুভেচ্ছা এবং পুরুষ্কার দেওয়া হয় ।

সে সময় তাকে উৎসাহ দিয়ে রেল শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্মসাধারণ সম্পাদক ও সাধারণ সম্পাদক ওপেন লাইন শাখা মোঃ আকতার আলী বলেন, প্রতিটি রেল কর্মচারীকে মোহাম্মদ আলীর মত হতে হবে । যাত্রীর সেবায় ১০০% সেরাটা দিয়ে রেল মন্ত্রাণালয়ের ভাবমুর্তি উজ্জ্বল করা সহ সরকারের মান বৃদ্ধি করতে হবে । বর্তমান সরকার জনগণের সরকার, জনসেবাই সরকারের ব্রত, তাই আমাদেরকেও সরকারের সাথে তালে তাল মিলিয়ে কাধে কাধ মিলিয়ে কাজ করতে হবে বলেও জানান তিনি ।

এদিকে ওপেন  লাইন শাখার সভাপতি জহুরুল ইসলাম বলেন, আমরা সরকারের জনসেবা মুলক কাজের অংশীদার । সরকারের পাশে থেকে জনগণের সেবায় সর্বোচ্চটা দেওয়ার চেষ্টা সকলকে করতে হবে । কারণ আমরা সরকারী কর্মচারী । আমাদের কাছে মোহাম্মাদ আলী একটি উদাহরণ মাত্র । তার মত করেই সকলের যাত্রী সেবার মান আরও ভাল করতে হবে ।

রেল শ্রমিকলীগের কেন্দ্রীয় কমিটির কার্য্যকারী সভাপতি ওয়ালি খান বলেন, মানব সেবাই ধর্ম, তারপরও আমরা সরকারী কর্মচারী, আমাদের সেবা দেওয়াই প্রধান কাজ । ক্যারেজ এটেন্ডেন্ট মোহাম্মাদ আলী যে কাজটি করেছে সেটা মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত । এটাই আমাদের করে যেতে হবে বলেও তিনি উল্লেখ্য করেন ।

এ সময় আরও উপস্থিত ছিলেন, সহ-সম্পাদক আরিফুল ইসলাম আরিফ আইন বিষয়ক সম্পাদক শ্রী সুদেব কুমার এটেনডেন্ট কাউন্সিলের সভাপতি জলিল মৃধা, আজিয়া সাকিবুল হাসান আজিমসহ শ্রমিকলীগের সকল নেতৃবৃন্দ ।

প্রসঙ্গতঃ ঢাকা থেকে ছেড়ে আসা কুড়িগ্রাম এক্সপ্রেসে গভীর রাতে এক অন্তঃসত্ত্বা নারী যাত্রীর প্রসব বেদনা শুরু হলে ট্রেন থামিয়ে তাকে নাটোর আধুনিক হাসপাতালে পাঠিয়েছেন ওই ট্রেনের পরিচালক ও বগির ক্যারেজ এটেন্ডেন্ট মোহাম্মদ আলী এবং  জাতীয় জরুরি সেবা ৯৯৯ কর্তৃপক্ষ। ওই নারী ফুটফুটে এক ছেলে সন্তানের মা হয়েছেন। বর্তমানে মা ও সন্তান দুজনেই সুস্থ রয়েছেন। গত রবিবার (৫ জুলাই) দিবাগত রাতে এ ঘটনা ঘটেছে নাটোর রেলওয়ে ষ্টেশনে।

নাটোর রেলওয়ে ষ্টেশন মাষ্টার আশোক চক্রবর্তী জানান, গত রবিবার ৫ জুলাই রাতে ঢাকা থেকে ছেড়ে আসা আন্তনগর কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের এক নারীযাত্রীর প্রসব বেদনা শুরু হলে নাটোর স্টেশন ষ্টপেজ না থাকলেও মানবিক কারণে ও জাতীয় জরুরি সেবার নির্দেশে দ্রুত তাকে হাসপাতালে পাঠানোর জন্য থামানো হয়।

এরপর জাতীয় জরুরি সেবা ৯৯৯ থেকে পাঠানো অ্যাম্বুলেন্সে করে রাত ২টার দিকে ওই নারীকে নাটোর আধুনিক সদর হাসপাতালে পাঠানো হয়।

এ বিষয়ে জাতীয় জরুরি সেবার কর্মকর্তা অ্যাডিশনাল ডিআইজি তবারক উল্লাহ  জানান, গত ৫ জুলাই রবিবার দিবাগত রাত ১২টা ২০ মিনিটে বাংলাদেশ পুলিশ পরিচালিত ‘জাতীয় জরুরি সেবা’ ৯৯৯ নম্বরে একটি ফোন আসে। কলার নিজেকে কুড়িগ্রাম এক্সপ্রেসের অ্যাটেনডেন্ট মোহাম্মদ আলী (৩১) বলে পরিচয় দেন। তিনি জানান, কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি কমলাপুর থেকে রাতে ছেড়ে এসেছে, কুড়িগ্রাম যাচ্ছে।

ট্রেনে একজন নারী যাত্রী প্রসব বেদনায় কাতরাচ্ছেন এবং তার রক্তপাত হচ্ছে। তিনি ইতোমধ্যে ট্রেনে কোনও ডাক্তার যাত্রী আছেন কিনা খোঁজ নিয়েছেন। কিন্তু ট্রেনে কোনও ডাক্তার যাত্রী ছিল না। ট্রেনটি বর্তমানে পাবনা বাইপাস অতিক্রম করছে।

ট্রেনটির পরবর্তী স্টেশন বগুড়ার সান্তাহার পৌঁছাতে আরও দুই-আড়াই ঘণ্টা সময় লাগবে। কিন্তু সেই পর্যন্ত ওই নারীকে এভাবে নেওয়া যাবে না। তাহলে যেকোনও দুর্ঘটনা ঘটে যেতে পারে। তাকে দ্রুত হাসপাতালে নিতে হবে। কিন্তু ধারেকাছে কোনও হাসপাতাল নেই। তিনি জাতীয় জরুরি সেবার কাছে সহযোগিতা চান।

তখন জাতীয় জরুরি সেবা থেকে অ্যাটেন্ডারকে প্রশ্ন করা হয়, সামনে আর কোন স্টেশন রয়েছে? তখন তিনি জানান, কিছুক্ষণের মধ্যে ট্রেনটি নাটোর স্টেশন অতিক্রম করবে। ট্রেনটি যদিও নাটোর স্টেশনে থামার কথা নয়, তবুও অ্যাম্বুলেন্সের ব্যবস্থা হলে তারা রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে ট্রেনটি নাটোর স্টেশনে থামানো হবে বলে জানিয়ে দেওয়া হয়।

৯৯৯ নম্বর থেকে তাৎক্ষণিক নাটোর সদর হাসপাতালে যোগাযোগ করে রেলস্টেশনে অ্যাম্বুলেন্স পাঠানোর ব্যবস্থা করা হয় । রাত পৌনে ২টায় ট্রেনটি নাটোর স্টেশনে থামে এবং প্রসূতি রোগীকে দ্রুত নাটোর সদর হাসপাতালে ভর্তি করা হয়।

প্রসূতির স্বামী নাছির মোল্লা জানান, গতকাল রবিবার (৬ জুলাই) রাত ৮টা ৪৫ মিনিটে নওগাঁর উদ্দেশে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনে তিনি তার স্ত্রী কামরুন্নাহার (৩২) কে নিয়ে ঢাকার কমলাপুর থেকে যাত্রা করেন। পথে স্ত্রীর প্রসব বেদনা এবং রক্তপাত শুরু হয়। আজ রোববার রাত ২টা ৩০ মিনিটে নাটোর সদর হাসপাতালে তার স্ত্রী একটি ছেলে সন্তানের জন্ম দেন। নবজাতকের নাম রাখা হয়েছে ইসরাফ।

নবজাতক এবং তার মা দুই জনই বর্তমানে সুস্থ আছেন। নাছির মোল্লা তার স্ত্রী ও সন্তানের সংকটময় মুহূর্তে সহায়তা করার জন্য ৯৯৯ এর প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Next Post

র‌্যাব-১৪ কর্তৃক মুক্তাগাছা নিষিদ্ধ ঘোষিত জেএমবি সদস্য আটক

রবি জুলাই ১২ , ২০২০
নিজস্ব প্রতিনিধিঃ ময়মনসিংহ র‌্যাব ১৪ এর অভিযানে মুক্তাগাছা উপজেলা থেকে জেএমবির বিভিন্ন সক্রিয় সদস্য তাদের উগ্রবাদী কার্যক্রম পরিচালনা কর কালে ৫ জনকে আটক করেছে। তাদের হেফাজত থেকে বিপুল পরিমান উগ্রবাদী বই ও লিফলেট উদ্ধার করা হয়। এ সময় অজ্ঞাতনামা ৪/৫ জন দৌড়ে পালিয়ে যেতে সক্ষম হয়। তাদের কাছ থেকে প্রাপ্ত […]

এই রকম আরও খবর

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links