যুক্তরাষ্ট্রের পুলিশ বিভাগে যোগ দিয়েছে একটি ছাগল

আভা ডেস্কঃ যুক্তরাষ্ট্রের পুলিশ বিভাগে যোগ দিয়েছে একটি ছাগল। দেশটির কানেকটিকাট অঙ্গরাজ্যের রকিহিল পুলিশ বিভাগে গত ১ এপ্রিল বনি নামের এ ছাগলটি পুলিশ প্যাট্টোল গোট (পিপিজি) হিসেবে যোগ দিয়েছে বলে রকিহিল পুলিশ বিভাগের একটি সূত্রে জানা গেছে।

পৃথিবীর বিভিন্ন দেশের পুলিশ বিভাগের কাজে সহায়তার জন্য প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর ব্যবহার করা হলেও এবারই প্রথম যুক্তরাষ্ট্রের পুলিশ বিভাগে একটি ছাগল যোগ দিয়েছে বলে জানা গেছে। রকিহিল পুলিশ জানিয়েছে, বনি রাজ্যের পুলিশ পেট্রোল গোট (পিপিজি) এর মধ্যে প্রথম এবং এটিকে উচ্চ প্রশিক্ষিত ও আরো দক্ষ করে গড়ে তোলা হবে।

ছাগল সাধারণত আক্রমণাত্মক হয় না। কিন্তু সঠিকভাবে প্রশিক্ষণ দেওয়া হলে তারা প্রমাণ শনাক্ত করতে ও সন্দেহভাজনদের সন্ধান করতে পারবে। এমনকি প্রয়োজনে অপরাধীদের দমন করতে তাদের শিং ব্যবহার করতে পারবে বলে মনে করছে রকিহিল পুলিশ।

পুলিশ জানিয়েছে, ছাগলগুলোকে এমনভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে যাতে তারা সামনে থাকা কোনো কিছু হুট করে ‍মুখে না দেয়। প্রশিক্ষণ শেষে ছাগলগুলো ‘কে-৯’ কুকুরের মতো সামনে রাখা কিছু খাবে কি না তা খতিয়ে দেখেছে প্রশিক্ষকরা। এই অঞ্চলে পুলিশের সঙ্গে ছাগলের টহল বাড়ানোর জন্য খামারে ছাগল বিশেষত ওবেরহসালি জাত প্রজনন করা হচ্ছে।

বনি প্রথম পুলিশ টহল ছাগল, যা পিপিজি হিসেবে পরিচিত। ছাগল কেন টহল অফিসার হওয়ার যোগ্য হলো তার ব্যাখ্যা দিয়ে রকিহিল পুলিশ বিভাগ ফেসবুক পোস্টে লিখেছে, ‘অনেক লোকই জানেন না যে ছাগল বিশেষত ওবেরহসালি জাতের বহু পুলিশ বিভাগের প্রিমিয়ার টহল প্রাণী হিসেবে বিদেশে জনপ্রিয়তা অর্জন করেছে। ছাগলগুলো অত্যন্ত চতুর এবং তাদের ঝুঁকিপূর্ণ স্থানে আরোহণ এবং ভারসাম্য অর্জনের দক্ষতা রয়েছে তার সুস্পষ্ট প্রমাণ আছে। এমনকি গাছে ওঠার ক্ষমতাও রয়েছে! যদিও ছাগল আক্রমণাত্মক বলে পরিচিত নয়, যখন সঠিকভাবে প্রশিক্ষণ দেওয়া হবে তারা প্রমাণের সন্ধান, সন্দেহভাজনদের সন্ধান করতে এবং এমনকি প্রয়োজনে অপরাধীদের দমন করতে তাদের শিং ব্যবহার করবে।’

রকিহিল পুলিশ আরো উল্লেখ করেছে, ছাগলকে প্রায় ১০ হাজার বছর আগে পশুপাল হিসেবে গৃহপালিত করা হয়েছিল। যোগাযোগের দক্ষতা পরীক্ষা করার জন্য পরিচালিত গবেষণায় দেখা গেছে যে, ছাগলরা যখন কোনো চ্যালেঞ্জের মুখোমুখি হয় তখন তাদের সহায়তা করার জন্য একজন মানুষের দিকে তাকাবে এবং আমাদের টহল কর্মীদের নিখুঁত অংশীদার হিসেবে সাহায্য করবে। ছাগলগুলো যেহেতু অনেক খায়, তাই তাদের ডায়েটের ক্ষেত্রে নজর দেওয়া হবে। তাদের খাওয়ানোর ব্যয় ‘কে-৯’ সহযোগীদের তুলনায় অনেক কম হবে বলে পুলিশ উল্লেখ করেছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (১ এপ্রিল) থেকে বনিকে রাস্তায় নামানো হয়েছে।

Next Post

এবার রাবিতে ৪১৭৩ আসনের বিপরীতে ১২৭৬৪৬ ভর্তি-ইচ্ছুক

শুক্র এপ্রিল ২ , ২০২১
রাবি প্রতিনিধিঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ সেশনের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শেষ হয়েছে। তিন ইউনিটে বিশেষ কোটা বাদে ৪ হাজার ১৭৩ টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে মোট ১ লাখ ২৭ হাজার ৬৪৬ টি। এই হিসাবে এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়াই করবে ৩১ জন ভর্তিচ্ছু। শুক্রবার […]

এই রকম আরও খবর

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links