ইভিএমে সুষ্ঠু হবে ভোট, বিপক্ষে জালিয়াতরা: কাদের

আভা ডেস্কঃ যারা নির্বাচনে জালিয়াতি এবং কারচুপি করতে চায় তারাই ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম ব্যবহারের বিপক্ষে বলে মনে করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বলেছেন, যারা ভোট জালিয়াতি করতে চায় তারাই এর বিরোধিতা করছে।

২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের জীবন সঙ্গিনী আইভী রহমানের ১৮তম মৃত্যুবার্ষিকীতে বুধবার বনানী কবরস্থানে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে এ কথা বলেন কাদের।

এ সময় গ্রেনেড হামলা ছাড়ায় আগামী নির্বাচনে সর্বোচ্চ ১৫০টি আসনে ইভিএমে ভোট নেয়ার বিষয়ে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত নিয়ে কথা বলেন ক্ষমতাসীন দলের নেতা।

কাদের বলেন, ‘যারা নির্বাচনে জালিয়াতি এবং কারচুপি করতে চায় তারাই আগামী জাতীয় নির্বাচনে ইভিএম পদ্ধতি ব্যবহারের বিপক্ষে। জালিয়াতি ও কারচুপির নির্বাচন আওয়ামী লীগ চায় না। তাই আধুনিক টেকনলজি ব্যবহার করার পক্ষে আওয়ামী লীগ। আওয়ামী লীগ চায় সুষ্ঠু নির্বাচন তাই সব আসনে ইভিএম ব্যবহার করার দাবি জানিয়েছিল।‘

ভোটগ্রহণে ইভিএম ব্যবহার নিয়ে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে বিভক্তি স্পষ্ট। ইভিএমে ভোট করা নিয়ে গত জুনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর মত নেয় নির্বাচন কমিশন। যারা আলোচনায় অংশ নিয়েছে, তাদের মধ্যে অর্ধেক এই যন্ত্র ব্যবহারের কথা বলেছে, বাকি অর্ধেক দল বলেছে এই যন্ত্র ব্যবহার করা উচিত হবে না।

অন্যদিকে বিএনপি ও তার জোটের শরিকদের অবস্থান হলো, বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধীনে তারা কোনো ভোটে অংশ নেবে না। তারা ইভিএম ব্যবহারেরও ঘোরবিরোধী। সেই হিসাবে ইভিএমের বিরোধিতাকারীর সংখ্যাই বেশি।

এর মধ্যে মঙ্গলবার নির্বাচন কমিশন সিদ্ধান্ত নেয়, তারা ইভিএম ব্যবহার করবে। কতগুলো আসনে তা ব্যবহার করা হবে, সেটি উল্লেখ না করে বলা হয়, সংখ্যাটি হবে সর্বোচ্চ ১৫০টি।

বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধীনে ভোটে না যাওয়ার ঘোষণা দেয়া বিএনপির পক্ষ থেকে এই সিদ্ধান্তের সমালোচনা এসেছে। দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, নির্বাচন কমিশনের এই সিদ্ধান্ত আওয়ামী লীগের চাপে এসেছে। এতে প্রমাণ হয়েছে এই কমিশন সরকারের আজ্ঞাবহ।

ওবায়দুল কাদের অবশ্য নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, ‘আগামী জাতীয় নির্বাচনে ইভিএম পদ্ধতি ব্যবহার করার জন্য নির্বাচন কমিশন যে সিদ্ধান্ত নিয়েছে সেটাকে আওয়ামী লীগ সাধুবাদ জানায়। ইভিএম পদ্ধতি ভোট হলে নিরপেক্ষ এবং সুষ্ঠ হবে।’

২০০৪ সালের ২১ আগস্টের গ্রেনেড হামলা নিয়েও কথা বলেন কাদের। যে হামলায় আহত হয়ে তিন দিন পর হাসপাতালে মারা যান আইভী রহমান।

আওয়ামী লীগ নেতার অভিযোগ, এই হামলার নেপথ্যে সরাসরি ছিল বিএনপি। তিনি বলেন, ‘১৯৭৫ সালে হত্যা ও ষড়যন্ত্রের রাজনীতি শুরু হয়েছিল। বঙ্গবন্ধুর জনপ্রিয়তা দেখে এবং নির্বাচনে হারানো যাবে না এটা বুঝতে পেরেই হত্যার রাজনীতি শুরু হয়েছিল। তাই ৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়।

‘বঙ্গবন্ধুর হত্যার ধারাবাহিকতায় সেই পরাজিত শক্তি ২০০৪ সালের ২১ আগস্ট রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে শেখ হাসিনাকে হত্যা করতে চেয়েছিল। এর মূল হোতা বিএনপি।’

আইভী রহমানকে স্মরণ করে আওয়ামী লীগ নেতা বলেন, ‘একুশে আগস্ট গ্রেনেড হামলা ছিল ইতিহাসের নৃশংস ঘটনা। সেদিন প্রাইম টার্গেট ছিলেন আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সন্ত্রাসবিরোধী সমাবেশ করতে গিয়ে আমাদের উপর কি বর্বরোচিত হামলা করা হয়েছিল!

‘সেই হামলায় বহু নেতা প্রাণ হারান। আইভী রহমানসহ নিহত সবাইকে স্মরণ করছি। আইভীর রহমান নির্লোভ নেতা ছিলেন । তিনি কখনও সভা মঞ্চে বসতেন না, কর্মীদের সঙ্গে মাঠে বসতেন। সেদিনও ট্রাকের বাইরে মিছিল নিয়ে কর্মীদের সঙ্গে ছিলেন।’

ওবায়দুল কাদেরে নেতৃত্ব কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষে থেকে শ্রদ্ধা নিবেদনের সময় উপস্থিত ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আবদুস সবুর, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য শাহাবুদ্দিন ফরাজি, সৈয়দ আব্দুল আওয়াল শামীমসহ আওয়ামী লীগের কেন্দ্রীয় এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের নেতারা।

Next Post

নদীর বুকে জেগে উঠল ৩ বুদ্ধমূর্তি

বুধ আগস্ট ২৪ , ২০২২
আভা ডেস্কঃ এশিয়া-ইউরোপসহ পৃথিবীর বড় একটি অংশ ধুঁকছে খরার দাপটে। ইউরোপের বেশির ভাগ নদীর পানি তলানিতে নেমে গেছে, এশিয়ার বিভিন্ন দেশেও চলছে বিপর্যয়। চীনের অনেক নদী বইছে স্বাভাবিক প্রবাহের অনেক নিচ দিয়ে। দেশটির ইয়াংজি বিশ্বের তৃতীয় দীর্ঘতম নদী হিসেবে পরিচিত। সেই নদীর বুকে একের পর এক জেগে উঠছে বালুচর। সুদীর্ঘ […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links