স্বাস্থ্য খাতের বরাদ্দই বলে দেয়, সরকারের স্বাস্থ্য খাতে নজর নেই, রিজভী ।

আভা ডেস্কঃ বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) স্বাস্থ্য খাতের বরাদ্দেই সরকারের অবহেলা প্রকাশ পেয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, সরকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি ঘোষণা করেছেন। সেখানে সরকারের অগ্রাধিকার যে খাত তার মধ্যে ৭ নম্বরে রাখা হয়েছে স্বাস্থ্যখাতকে। গতবছর ছিল ১০ হাজার কোটি টাকা, এই বছর রাখা হয়েছে ১৩ হাজার কোটি টাকার একটু বেশি। অর্থাৎ এখনো এই স্বাস্থ্য খাতের ব্যাপারে সরকারের কোনো নজর নেই।

বৃহস্পতিবার রাজধানীর দক্ষিণ বাড্ডার ৯৭নং ওয়ার্ডে ত্রাণ বিতরণকালে তিনি এসব কথা বলেন। ঢাকা মহানগর উত্তর সভাপতি এমএ কাইয়ুমের উদ্যোগে এই ত্রাণ বিতরণ করা হয়।

এডিপিতে স্বাস্থ্যখাতে বরাদ্ধ নিয়ে পরিকল্পনামন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়ায় রিজভী বলেন, সাংবাদিকরা পরিকল্পনামন্ত্রীর কাছে প্রশ্ন করেছিল, এই যে মহামারী হাসপাতালে যন্ত্রপাতি নাই, স্বাস্থ্য সেবা নাই- এখানে স্বাস্থ্য খাত সরকারের অগ্রাধিকার এত নিচে কেন? পরিকল্পনামন্ত্রী বলেছেন যে, আমরা টাকা বাড়ালে সেটা বাস্তবায়নের সমতা নেই। তাহলে বাংলাদেশের স্বাস্থ্য খাত, বাংলাদেশের মেডিকেল হাসপাতাল, বাংলাদেশের সব কিছু আমলারা চালাচ্ছে। এই সরকারের কারণেই আমলাদের হাতে আছে বাংলাদেশের স্বাস্থ্য খাত। এরকম পরিস্থিতি চলতে পারে না।

স্বাস্থ্য খাতে সরকারের ব্যর্থতার কঠোর সমালোচনা করে রিজভী বলেন, সরকারের মন্ত্রীরা খুব উষ্মা প্রকাশ করেন। ওবায়দুল কাদের বলেন- আমরা দায়িত্ব নিয়ে কথা বলি না, তথ্যমন্ত্রী প্রতিসময়ে বিষোদ্গার করছেন। কই আপনারা তো কোনো কিছুর সমাধান করতে পারেননি। আজকে হাসপাতালে ভেন্টিলেটর নেই, অক্সিজেনের সিলিন্ডার নেই। যে যন্ত্র অক্সিজেন দেবে সেই যন্ত্র নেই। যে অক্সিজেন মাস্ক লাগে তার ৪০ শতাংশ হাসপাতালে নাই। এগুলো কী ব্যর্থতা নয়?

তিনি বলেন, এই ব্যর্থতার কারণেই তো করোনায় মানুষ মারা যাচ্ছে। এই ব্যর্থতা তো সরকারের। এই ব্যর্থতার সমালোচনা করলেই তারা (সরকার) খুব মন খারাপ করেন, তারা রাগান্বিত হন। যারা এসব বিষয় নিয়ে ফেসবুকে লেখেন তাদের বিরুদ্ধে মামলা করে, গ্রেফতার করে। বুধবার গাজীপুরে পলাশ নামে একটি ছেলে ফেসবুকে লেখার কারণে তাকে গ্রেফতার করা হয়েছে। কে, কোন বিষয়ে, কী লিখছেন তাদের সরকারের নজরদারি রয়েছে। অথচ করোনাকে প্রতিরোধ করার জন্য কী কী ব্যবস্থা নেয়া হবে সে ব্যাপারে তাদের কোনো নজর নাই।

দুস্থ ও দরিদ্র মানুষের জন্য সরকারি ত্রাণসামগ্রী এবং দুস্থদের জন্য দেয়া সরকারি অর্থ ক্ষমতাসীনরা লুটপাট করছে বলেও মন্তব্য করেন বিএনপির এই সিনিয়র নেতা।

এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তর সহ-সভাপতি আবুল হোসেন, যুগ্ম-সম্পাদক এজিএম শামসুল হক, ৯৭নং ওয়ার্ডের সভাপতি রাশেদ আলম মনু, সাধারণ সম্পাদক আবদুল কাদের বাবু প্রমুখ।

এরপর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচে মৎস্যজীবী দলের উদ্যোগে দুস্থদের মধ্যে ত্রাণ বিতরণ করেন রিজভী। এ সময় উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবিব উন নবী খান সোহেল, তাঁতী দলের আহ্বায়ক আবুল কালাম আজাদ, মৎস্যজীবী দলের সদস্য সচিব আবদুর রহিম প্রমুখ।

 

Next Post

বেড়েই চলেছে রাজশাহীতে করোনা আক্রান্তের সংখ্যা ।

বৃহস্পতি মে ২১ , ২০২০
নিজস্ব প্রতিনিধিঃ রাজশাহী শহরে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত রোগির সংখ্যা। বুধবার একদিনে আক্রান্ত শনাক্ত হয়েছে চারজন। এ নিয়ে রাজশাহী শহরে আক্রান্ত সংখ্যা দাঁড়িয়েছে পাঁচজনে। জানা গেছে, বুধবার রাজশাহীতে মোট আক্রান্ত শনাক্ত হয়েছে আটজন। এর মধ্যে নগরের চারজন, তানোরের দুইজন, মোহনপুরের একজন ও বাঘার একজন। নগরের নতুন আক্রান্ত চারজনের মধ্যে দুইজন একই […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links