রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৫৪ শিক্ষক পেলেন বিজ্ঞান- প্রযুক্তি ফেলোশিপ

আভা ডেস্কঃ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘বিজ্ঞান ও প্রযুক্তি কর্মসূচি’ খাত থেকে বিশেষ গবেষণায় অনুদানের জন্য ২০২১-২২ অর্থবছরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিভিন্ন বিভাগের মোট ৫৪ জন শিক্ষক মনোনীত হয়েছেন। ২৭টি গবেষণা প্রকল্পে সর্বমোট ৭০ লাখ টাকা অনুদান পাবেন তারা।

গত ১৫ ডিসেম্বর (বুধবার) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবাসাইটে প্রকাশিত ফেলোশিপ ও অনুদান অংশের বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়। ৬৩৮টি গবেষণা প্রকল্পের অনুদানের জন্য নির্বাচিতদের তালিকাও বিজ্ঞপ্তিতে প্রকাশ করা হয়েছে।

সাধারণত তিনটি ক্ষেত্রে গবেষকদের এই ফেলোশিপ প্রদান করা হয়। প্রতি বছর ছয়টি ক্যাটাগরিতে গবেষণা অনুদান দেয়া হয়। মনোনীত শিক্ষকরা প্রতিটি গবেষণার জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় থেকে ২ লাখ থেকে ৫ লাখ টাকা করে অনুদান পাবেন।

বায়োলোজিক্যাল সায়েন্স ক্যাটাগরিতে ফেলোশিপ পাওয়া রাবি শিক্ষকরা হলেন ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস বিভাগের অধ্যাপক ড. জালাল উদ্দিন সরদার, ড. মো. হেমায়াতুল ইসলাম, ড. এস এম কামরুজ্জামান, ড. লাভলী নাহার, সহযোগী অধ্যাপক ড. মো. তৌফিক আনাম আজাদ ও ড. উম্মে কুলসুম। উদ্ভিদবিজ্ঞান বিভাগের ড. মুস্তফা আবুল কালাম আজাদ, ড. সারওয়ার পারভেজ, ড. সাবরিনা নাজ ও সহকারী অধ্যাপক সাইকা কবীর নাজ। ফিশারীজ বিভাগের অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান মন্ডল ও ড. আখতারুজ্জামান চৌধুরি।

ইনভায়রনমেন্টাল সায়েন্স ক্যাটাগরিতে এগ্রোনমী অ্যান্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের অধ্যাপক ড. গিয়াস উদ্দিন আহমেদ ও সহযোগী অধ্যাপক ড. ফেরদৌস আক্তার। ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শফিকুল আলম ও ড. আব্দুল্যাহ আল মারুফ। ইনস্টিটিউড অব বায়োলজিক্যাল সায়েন্সেস’র অধ্যাপক এস এম শাহিনুল ইসলাম ও সহযোগী অধ্যাপক শামামা বেগম ছবি।

ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লাইড সায়েন্স ক্যাটাগরিতে ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. তৌফিক আলম ও সহকারী অধ্যাপক তামজীদ হোসেন মোল্লা।

ইন্টার ডিসিপ্লিনারি ক্যাটাগরিতে পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. নূরুল হক মোল্লা ও সহযোগী অধ্যাপক হাদিউল কবীর। ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স বিভাগের অধ্যাপক ড. সৈয়দ সরওয়ার জাহান, ড. খন্দকার মোল্লা মোজাফফর হোসেন, ড. গোলবার হোসেন, ড. শাহ আব্দুর রউফ, সহযোগী অধ্যাপক ড. শরিফুল ইসলাম ও সহকারী অধ্যাপক আবদুল্লা আল-মামুন ভূঁঞা। ফিশারীজ বিভাগের অধ্যাপক ড. আব্দুর রাজ্জাক জোয়াদ্দার, ড. আবদুস সালাম, ড. দোলোয়ার হোসেন ও সহযোগী অধ্যাপক দিল আফরোজা খানম। পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের অধ্যাপক ড. গোলাম মোস্তফা ও ড. মশিউর রহমান। ম্যাটেরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ড. আনোয়ারুল কবীর ভূঁইয়া ও সহকারী অধ্যাপক শাহনেওয়াজ পারভেজ।

মেডিকেল সায়েন্স ক্যাটাগরিতে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. কাজী মোহা. ফইসাল হক, সহযোগী অধ্যাপক ড. আবু সালেহ, ড. সালাহ উদ্দিন ও সহকারী অধ্যাপক খন্দকার মো. খালিদ-বিন-ফেরদৌস। ফার্মেসি বিভাগের অধ্যাপক আব্দুল আলীম আল বারী, মীর ইমাম ইবনে ওয়াহেদ, সহযোগী অধ্যাপক ড. আল মামুন ও ড. রঞ্জন কুমার বর্মন। প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সৈয়দ রাসেল কবির ও সহযোগী অধ্যাপক ড. ফরহাদুল ইসলাম। পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের ড. মোসফেকুর রহমান ও সহযোগী অধ্যাপক সুমাইয়া আবেদীন।

ফিজিক্যাল সায়েন্স ক্যাটাগরিতে রসায়ন বিভাগের অধ্যাপক ড. হাসান আহমদ, ড. তারিকুল হাসান, ড. রওশন আলী ও সহযোগী অধ্যাপক ড. আশরাফুল আলম। গণিত বিভাগের অধ্যাপক ড. হারুনর রশিদ ও সহযোগী অধ্যাপক ড. ইলিয়াস হোসেন।

প্রসঙ্গত, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে ‘বিজ্ঞান ও প্রযুক্তি’ বিষয়ক প্রকল্পের গবেষণার জন্য ১৯৯৭-১৯৯৮ অর্থবছর থেকে বিশেষ গবেষণা অনুদান দেয়ার কার্যক্রম করে। এবারে ২০২১-২২ অর্থবছরে বায়োলোজিক্যাল সায়েন্স, মেডিকেল সায়েন্স, ইনভায়রনমেন্টাল সায়েন্স, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লাইড সায়েন্স, ফিজিক্যাল সায়েন্স ও ইন্টার ডিসিপ্লিনারি ক্যাটাগরিতে ৬৩৮টি গবেষণা প্রকল্পের অনুদানের জন্য ১ হাজার ২৭৬ জন গবেষক মনোনীত হয়েছেন।

Next Post

রাজশাহীর দুই উপজেলার নবনির্বাচিত চেয়ারম্যানদের শপথ গ্রহন সম্পুর্ন

সোম ডিসে. ২০ , ২০২১
নিজস্ব প্রতিনিধিঃ রাজশাহীর তানোর-গোদাগাড়ী উপজেলার নবনির্বাচিত ১৬ জন চেয়ারম্যানকে শপথ গ্রহন অনুষ্ঠান শেষ করেছে স্থানীয় সরকার অধিদপ্তর রাজশাহী।  এসময় নবনির্বাচিত চেয়ারম্যানগনকে শপথ বাক্য পাঠ করান জেলা প্রশাসন রাজশাহীর সম্মানিত জেলা প্রশাসক আব্দুল জলিল। ২০ ডিসেম্বর ( সোমবার) বিকাল ৫ টায় জেলা প্রশাসক রাজশাহীর সম্মেলন কক্ষে স্থানীয় সরকার অধিদপ্তর রাজশাহীর উপ-পরিচালক […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links