রাজশাহীতে ঘর পাচ্ছেন ১৭৫টি ভূমিহীন পরিবারঃ বৃহস্পতিবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিনিধিঃ আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক মুজিববর্ষ উপলক্ষে তৃতীয় পর্যায়ে দ্বিতীয় ধাপে ২১ জুলাই বৃহস্পতিবার মাননীয় প্রধানমন্ত্রী উপকার ভোগীদের জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন। এ কর্মসূচির অংশ হিসেবে (১৯ জুলাই) মঙ্গলবার রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে সম্মেলন কক্ষে এ মতবিনিময় ও প্রেস কনফারেন্স এর আয়োজন করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শরিফুল হকের সঞ্চালনায় এতে রাজশাহী জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসন আয়োজিত এই প্রেস কনফারেন্সে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. আব্দুল জলিল। তিনি বলেন, ক্ষুধামুক্ত-দারিদ্রমুক্ত সোনার বাংলা বিনির্মাণে মুজিববর্ষে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে সকল ভুমিহীন ও গৃহহীন মানুষের বাসস্থান নিশ্চিতকল্পে ‘মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের সকল ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ প্রদান নীতিমালা ২০২০ প্রণয়ন করা হয়েছে।

মুজিববর্ষে ভূমিহীন ও গৃহহীন (‘ক’ শ্রেণীর) পরিবার পুনর্বাসনের লক্ষ্যে দেশব্যাপী কার্যক্রম গ্রহণ করা হয়। এরই ধারাবাহিকতায় সারাদেশে ৩য় পর্যায়ে (২য় ধাপে) উদ্বোধনের জন্য নির্ধারিত ঘরের সংখ্যা নোট ২৬,৩৯০টি। রাজশাহী জেলায় হালনাগাদকৃত ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা ৪,৩২১টি।

১ম পর্যায়ে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক শুভ উদ্বোধনের মাধ্যমে ৬৯২টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের হাতে তুলে দেয়া হয় ঘরের চাবি ২ শতক জমি বিনামূল্যে বন্দোবস্ত, কবুলিয়ত ও নামজারী সম্পাদন করে দেয়া হয়। বিদ্যুৎ সংযোগ ও সুপেয় পানির ব্যবস্থা করে দেয়া হয়। একইভাবে ২য় পর্যায়ে পুনর্বাসিত করা হয় ৮৫৪টি পরিবার। ৩য় পর্যায়ে ১৩২৪টি ঘরের মধ্যে ১ম ধাপে ১,১৪৯টি ঘর প্রদান করা হয়।

একইভাবে ৩য় পর্যায়ে (২য় ধাপে) ১৭৫টি ঘরের চাবি প্রদান করা হবে। আগামী ২১ জুলাই মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রম সম্পন্ন হবে। ১ম, ২য় ও ৩য় পর্যায়ে ‘ক’ তালিকাভুক্ত পরিবারের সংখ্যা ২৮৭০টি। অবশিষ্ট ১৪৫১টি পরিবারকে এ বছরের মধ্যেই পুনর্বাসন করা সম্ভব হবে মর্মে আশাবাদ ব্যক্ত করছি।

এবার রাজশাহী জেলায় এই উদ্বোধন কার্যক্রমের বিশেষত্ব হলো উপজেলা টাস্কফোর্স কমিটি ও জেলা টাস্কফোর্স কমিটির সিদ্ধান্ত মোতাবেক ০৩টি উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।

এর মধ্যে সর্বশেষ হালনাগাদ নিরূপিত তালিকা অনুযায়ী রাজশাহী জেলার বাঘা, চারঘাট ও মোহনপুর উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।

দুর্যোগ বা অন্য কোনো যুক্তিসঙ্গত কারণে কোনো পরিবার ভূমিহীন-গৃহহীন হয়ে পড়লে স্থানীয় জনপ্রতিনিধির সাথে সমন্বয় করে নতুন ভাবে তালিকা হালনাগাদ করে ‘ক’ শ্রেণিভুক্ত করে পুনর্বাসনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, ৩য় পর্যায়ে (২য় ধাপে) ১৭৫টি ঘর প্রদান করা হবে যথাক্রমে, পবা উপজেলায় ১০টি, মোহনপুর উপজেলায় ১০টি, তানোর উপজেলায় ১৭টি, গোদাগাড়ী উপজেলায় ১৮টি, পুঠিয়া উপজেলায় ১৭টি, দূর্গাপুর উপজেলায় ২৫টি, চারঘাট উপজেলায় ৩৩টি, বাঘা উপজেলায় ৩০টি ও বাগমারা উপজেলায় ১৫টি।

Next Post

ফুটবল টুর্নামেন্টে রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের প্রথম জয়

বুধ জুলাই ২০ , ২০২২
নিজস্ব প্রতিনিধিঃ রাজশাহীতে জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ ডে-নাইট ফুটবল টুর্নামেন্টে দিনের প্রথম খেলায় বিজয়ী হয়েছেন রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাব টিম। ম্যান অব ম্যাচ নির্বাচিত হন রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাব টিমের গোলকিপার মোহাম্মদ আরাফাত। মঙ্গলবার (১৯ জুলাই) সন্ধায় নগরীর নগরীর নিউ মার্কেট সংলগ্ন গৌরহাঙ্গা বালুমাঠে এ টুর্নামেন্ট রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের বিপরীতে খেলতে […]

এই রকম আরও খবর

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links