রাজশাহীতে আষাঢ়ে বৃষ্টি শুরু, উপকৃত হচ্ছে কৃষক ।

নিজস্ব প্রতিনিধিঃ আষাঢ় শুরু পূর্ব থেকে রাজশাহীতে বৃষ্টি হচ্ছে । গরমের প্রভাবে যখন জনজীবন উষ্ঠাগত তখন বৃষ্টির পরশে শীতল হয়ে যায় চিরচেনা রাজশাহীর এই সবুজ ঘেরা নগরী । আমের শহর রাজশাহী সহ উত্তর অঞ্চলে গত কয়েক দফায় বয়ে যায় আষাঢ়ের বৃষ্টি । এতে জনমতে গরমের উত্তাপে ছেয়ে যায় শীতল হাওয়ার বাতাশ । এমনতেই করোনাকালে যানবাহন সহ মানুষের চলাচল দীর্ঘদিন বন্ধ থাকায় দুষণ কমে সবুজ হয়ে উঠে প্রকৃতি । এরপর সেই প্রকৃতির উপর বৃষ্টির পানি যেন সিক্ত করে তোলে।বৃষ্টিরধারায় নবতর জীবন এসেছে পুষ্প-বৃক্ষে, পত্রপল্লবে। নতুন আশার সঞ্চার ঘটিয়েছে মেঠোপল্লীর কৃষকের রোপা-আমনে।

তাপপ্রবাহের মধ্যে উঁচু জমিতে আউশ রোপণ নিয়ে সেচের জন্য গলা শুকিয়ে যাওয়া কৃষকের মুখে ফুটেছে হাসি। কৃষি বিভাগ বলছে- এই বৃষ্টি ফসলের জন্য আশীর্বাদ।

বুধবার (১৭ জুন) সকালটাই শুরু হয় ঝুমবৃষ্টি দিয়ে। আষাঢ়ের তৃতীয় দিনের শুরুতেই বর্ষার বারিধারায় ভিজেছে রাজশাহীর তপ্ত রাজপথ; তামাটে বর্ণ ধারণ করা বরেন্দ্রর আঁটো হয়ে যাওয়া লাল মাটি। এতে শহুরে মানুষের স্বাভাবিক জীবনযাত্রায় ছেদ ঘটলেও সেচ নিয়ে চিন্তায় থাকা কৃষকরা খুশি। সবাই নেমেছেন জমিতে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের আবহাওয়া সহকারী আনোয়রা খাতুন বলেন, দেশে মৌসুমি বায়ু সক্রিয় হয়েছে। এটি বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। মৌসুমি বায়ু বিস্তৃত হওয়ায় এর প্রভাবে সারাদেশেই কমবেশি বৃষ্টি হচ্ছে। রাজশাহীতেও বৃষ্টিপাত হচ্ছে। এটি স্বাভাবিক ঘটনা এবং চেনা রূপ।

টানা তাপপ্রবাহের পর গত ১৩ জুন প্রথম দফায় ২২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল বিভাগীয় শহর রাজশাহীতে। এর পর ১৪ জুন ১ মিলিমিটার ১৫ জুন ১ মিলিমিটার এবং ১৬ জুন ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয় রাজশাহী আবহাওয়া অফিসের রেইনগেজে (বৃষ্টি পরিমাপক যন্ত্র)। আর  বুধবার (১৭ জুন) ভোর ৬টা ২০ মিনিটে রাজশাহী মহানগরে বৃষ্টি শুরু হয়েছে। বেলা সাড়ে ১১টা পর্যন্ত ৩৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয় বলেও উল্লেখ করেন এই আবহাওয়া কর্মকর্তা।

এছাড়া ২৪ ঘণ্টার আবহাওয়ার এক পূর্বাভাসে বলা হয়েছে- মৌসুমি বায়ুর প্রভাবে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও হালকা থেকে ভারী ও অতিভারী বর্ষণ হতে পারে। এতে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমবে বলেও আবহাওয়ার অধিদফতরের ২৪ ঘণ্টার এক পূর্বাভাসে বলা হয়েছে।

এদিকে, বর্ষার সূচনালগ্নে এমন বৃষ্টিপাত কৃষির জন্য উপকারী বলে জানিয়েছেন রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শামছুল হক।

তিনি  বলেন, রোপা-আমনের বীজতলার জন্য এই বৃষ্টি উপকারী। আর কৃষকরা এখন যেই আউশ ধান রোপণ করছেন তার জন্যও উপকারী। বৃষ্টির জন্য জমিতে আর বাড়তি সেচ লাগবে না। প্রকৃতিকভাবে তাদের জমিতে সেচের কাজ হয়ে যাবে।

এছাড়া রাজশাহী ও বরেন্দ্র অঞ্চলের উঁচু মাটিতে সবজি চাষের জন্য যেই সেচ লাগছিল তারও আর প্রয়োজন হবে না। সব মিলিয়ে জমিতে থাকা সবজি, রোপা-আমনের বীজতলা তৈরি ও আউশ রোপণের জন্যে এই বৃষ্টি আশীর্বাদ বলেও উল্লেখ করেন রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের এই ঊর্ধ্বতন কর্মকর্তা।

 

Next Post

করোনা পরিস্থিতি নিয়ে দিকনির্দেশনা মুলক প্রধানমন্ত্রীর আলোচনা সভা ।

বুধ জুন ১৭ , ২০২০
আভা ডেস্কঃ দেশের সর্বশেষ করোনা পরিস্থিতি নিয়ে একটি সভা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সকালে তার সরকারি বাসভবন গণভবনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধানমন্ত্রী করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে এ পর্যন্ত গৃহীত ব্যবস্থা, চিকিৎসা সামগ্রী সংগ্রহ ও পরিকল্পনা এবং আগামী দিনেও কোভিড-১৯ মোকাবেলায় গৃহীত উদ্যোগ পর্যালোচনা করেন ও প্রয়োজনীয় নানা নির্দেশনা […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links