যাত্রীবাহী না চললেও চলবে পণ্যবাহী ও পার্সেল ট্রেন

আভা ডেস্কঃ করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণ ঠেকাতে সরকারের বিধিনিষেধ আরোপের পর যাত্রীবাহী ট্রেন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে চলবে কৃষিজাত পণ্যবাহী ও পার্সেল ট্রেন।

মঙ্গলবার (১৩ এপ্রিল) সকালে রাজধানীর রেল ভবনে সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

মন্ত্রী বলেন,  লকডাউনে সব ধরনের যাত্রীবাহী ট্রেন বন্ধ থাকবে। তবে চলবে পণ্যবাহী ট্রেন। এর পাশাপাশি কৃষিজাত পণ্য ও পার্সেল পরিবহনে চারজোড়া নতুন ট্রেন চলবে।

তিনি বলেন, ঢাকা-সিলেট, সিলেট-ঢাকা, চট্টগ্রাম-সরিষাবাড়ী, সরিষাবাড়ী-চট্টগ্রাম, খুলনা-চিলহাটি, চিলহাটি-খুলনা, পঞ্চগড়ের বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম-ঢাকা, ঢাকা-পঞ্চগড়ের বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রুটে প্রতিদিন ট্রেন চলবে। আগামী বুধবার (১৪ এপ্রিল) থেকে এ ট্রেনগুলো চলাচল করবে।

মন্ত্রী বলেন, প্রাথমিকভাবে লকডাউনের জন্য এগুলো চালু করা হয়েছে। সাড়া পেলে পরবর্তী সময়ে এ ট্রেন চালু রাখার পরিকল্পনা রয়েছে। ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সরিষাবাড়ী ও চট্টগ্রাম-সিলেটের মধ্যে পরিবাহিত পার্সেল মালামাল ভৈরববাজার ও আখাউড়া স্টেশন লাগেজ ভ্যান সংযোজন-বিয়োজনের মাধ্যমে গন্তব্যে পাঠানো হবে। আর খুলনা-ঢাকা রুটের মালামাল পরিবাহিত লাগেজ ভ্যান ঈশ্বরদী স্টেশনে বিয়োজন হয়ে বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম-ঢাকা রুটে চলাচলকারী ট্রেনে সংযোজন-বিয়োজন করা হবে।

তিনি আরও বলেন, এ ট্রেনে কৃষিজাত পণ্য যেমন, শাক-সবজি, দেশীয় ফলমূলসহ অন্যান্য কৃষি পণ্য পরিবহনের ক্ষেত্রে মূল ভাড়ার ওপর ২৫ শতাংশ ছাড় দেওয়া হবে।

রুটভিত্তিক ভাড়ার বিষয়ে মন্ত্রী বলেন, ঢাকা-সিলেট রুটের দূরত্ব ৩১৯ কিলোমিটারের জন্য কেজিপ্রতি ১ টাকা ১১ পয়সা, ঢাকা-চট্টগ্রাম রুটে ৩৪৬ কিলোমিটারের জন্য কেজিপ্রতি ১ টাকা ১৭ পয়সা, চট্টগ্রাম-সরিষাবাড়ী ৪৬৯ কিলোমিটারের জন্য ১ টাকা ৩৫ পয়সা, চট্টগ্রাম-সিলেট রুটে ৩৯০ কিলোমিটারের জন্য ১ টাকা ৩০ পয়সা, খুলনা-চিলাহাটি রুটে ৪৯০ কিলোমিটারের জন্য ১ টাকা ৩৬ পয়সা, বীর মুক্তিযোদ্ধা সিরাজুল-ঢাকা রুটে ৫৯৩ কিলোমিটারের জন্য ১ টাকা ৫৬ পয়সা নির্ধারণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থতি ছিলেন রেল সচিব সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার শাহাদাত আলী প্রমুখ।

Next Post

উৎসবের আগে ভাতা পেলেন না শিক্ষকরা

মঙ্গল এপ্রিল ১৩ , ২০২১
আভা ডেস্কঃ ১৪ এপ্রিল (বুধবার) পালিত হবে পহেলা বৈশাখ। এই উৎসবকে আনন্দমুখর করতে কয়েক বছর ধরে বৈশাখী ভাতা দিচ্ছে সরকার। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের কর্মরত এমপিওভুক্ত স্কুল-কলেজ ও মাদরাসা শিক্ষকরা মূল বেতনের ২০ শতাংশ নববর্ষের ভাতা পেয়ে থাকেন। তবে, যে  কারণে উৎসব ভাতা দেওযা হয়, সেই উৎসবের আগে ভাতা টাকা পেলেন […]

এই রকম আরও খবর

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links