প্রধানমন্ত্রীর ১০টি উদ্যোগকে মানুষের কাছে পৌঁছে দিতে হবে, রাজশাহীর জেলা প্রশাসক

নিজস্ব প্রতিনিধিঃ পল্লী উন্নয়ন বোর্ডের উপ-পরিচালক একেএম জাকিরুল ইসলাম বলেন, রাজশাহী জেলায় ‘আমার বাড়ি আমার খামার’ প্রকল্পের আওতায়  দেড় হাজারেরও বেশি সমিতি গড়ে উঠেছে। আর এই সমিতিতে মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ১০০ কোটি টাকা। এর এক টাকাও ফেরত নেবে না সরকার। সমিতিগুলোর প্রায় ৭৭ হাজার সদস্য এর সুফল ভোগ করছে।

রাজশাহীতে প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ বিষয়ে তথ্য অধিদপ্তর আয়োজিত এক মতবিনিময় সভায় এসব তথ্য জানান তিনি। মঙ্গলবার সকালে রাজশাহীর সার্কিট হাউস সম্মেলন কক্ষে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।

মতবিনিময় সভায় তথ্য অধিদফতরের উপপ্রধান তথ্য অফিসার ওমর ফারুক দেওয়ান এর সভাপতিত্বে রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে রাজশাহীর পুলিশ সুপার মো: শহিদুল্লাহ ও সিভিল সার্জন ডা. কাজী মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তৃতাকালে জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের বলেন, প্রধানমন্ত্রীর ১০টি উদ্যোগকে মানুষের কাছে পৌঁছে দিতে হবে। উন্নয়ন বিষয়ে জনগণকে অবহিত করার ক্ষেত্রে গণমাধ্যমের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে তিনি স্থানীয় গণমাধ্যমের আন্তরিক সহায়তা কামনা করেন।

তিনি বলেন, এ সরকারের শাসনামলে দেশের আমুল পরিবর্তন হয়েছে। ডিজিটালাইজেশনের ফলে গ্রামের মানুষ সঠিকভাবে সেবা পাচ্ছে। শিক্ষা ক্ষেত্রে আশানুরূপ পরিবর্তন হয়েছে।

জেলা প্রশাসক আরো বলেন, উন্নয়নের ক্ষেত্রে দুর্নীতি একটি বড় বাধা। ডিজিটালাইজেশনের মাধ্যমে এ দুর্নীতি কমিয়ে আনা সম্ভব। প্রত্যেক নাগরিকের একটি মাত্র ব্যাংক একাউন্ট মোবাইলে ব্যবহারের মাধ্যমে দুর্নীতি কমিয়ে আনা যেতে পারে বলে তিনি মত প্রকাশ করেন।

এদিকে সভায় জানানো হয়, আগের ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের আওতায় রাজশাহীতে মোট ১ হাজার ৬৩৮টি সমিতি গড়ে উঠেছে। এতে উপকারভোগী সদস্যের সংখ্যা ৭৭ হাজার ২১৭ জন। তাদের এখন মোট মূলধনের পরিমাণ ৯৬ কোটি ৬২ লাখ টাকা। এর মধ্যে শুধু সদস্যদের পুঁজির পরিমাণ ৩৩ কোটি ৮ লাখ টাকা। সরকার সমিতিগুলোতে উৎসাহ বোনাস দিয়েছে ২৬ কোটি ১৫ লাখ টাকা। এছাড়া প্রতিটি সমিতিতে তিন লাখ টাকা করে ঋণ তহবিল দেয়া হয়েছে। এর পরিমাণ ৩৭ কোটি ৩৯ লাখ টাকা। সবমিলিয়ে মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৯৬ কোটি ৬২ লাখ টাকা। এই মূলধন থেকে এক টাকাও ফেরত নেবে না সরকার। এই মূলধন থেকে উপকারভোগীরা ৮ শতাংশ সুদে ঋণও নিতে পারবেন। এর মাধ্যমে উপকারভোগীরা বিনিয়োগ করে স্বাবলম্বী হতে পারবেন।

সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগ বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনা পেশ করেন আঞ্চলিক তথ্য অফিস, রাজশাহীর উপপ্রধান তথ্য অফিসার মোহাম্মদ আফরাজুর রহমান। সিনিয়র তথ্য অফিসার ফারুক মো: আব্দুল মুনিম স্বাগত বক্তব্য প্রদান করেন ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন তথ্য অফিসার মো. সামিউল আলম।

অনুষ্ঠানে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানগুলোর স্থানীয় কর্মকর্তারা রাজশাহীতে প্রকল্পগুলোর অগ্রগতি এবং ফলাফল নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এস/এল

Next Post

ফেসবুকের কমিউনিটি নীতিমালা সংশোধন না হওয়া পর্যন্ত এই আশঙ্কা সব গ্রুপ এডমিনদের জন্যই থাকছে।

মঙ্গল মে ১৪ , ২০১৯
আভা ডেস্কঃ বাংলাদেশের অসংখ্য জনপ্রিয় ফেসবুক গ্রুপ এবং গ্রুপের এডমিনদের ফেসবুক একাউন্ট সোমবার মধ্যরাত থেকে বন্ধ হয়ে গেছে। ফেসবুক বলছে, তাদের কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের অপরাধে এসব গ্রুপ ও এডমিনদের ফেসবুক একাউন্ট ডিজেবল করে দেয়া হয়েছে। বন্ধ হয়ে যাওয়া দেশের শীর্ষ ফেসবুক গ্রুপগুলোর মধ্যে রয়েছে এভারগ্রীন বাংলাদশ, বাংলাদেশ গ্রে হ্যাট হ্যাকারস, […]

এই রকম আরও খবর

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links