পাঞ্জাবের আরেক শহরে সমাবেশ করে ইমরানের দলের পিটিআই। রাজধানীর ভোটের মঞ্চে ব্যান্ড-ডিজে

আভা ডেস্ক : ঘড়ির কাঁটা ১২টায় আসতেই শেষ হয়ে গেছে প্রচারণা। রাত পোহালেই নির্বাচন। প্রচারণার শেষদিনে জমজমাট হয়ে উঠেছিল প্রার্থীদের মিছিল-মিটিং। রাজধানীর ভোটের মঞ্চে ব্যান্ড-ডিজে নিয়ে এসে প্রচারণা উন্মাদনায় মেতে ওঠে দলগুলো। বিশেষ করে নওয়াজের পিএমএল-এন এবং ইমরান খানের পিটিআই ভোটার টানার এই অভিনব সুরমন্ত্রের সদ্ব্যবহার করে।

এএফপি জানায়, নির্বাচন কমিশনের নির্দেশক্রমে নির্বাচনের ৪৮ ঘণ্টা আগেই সোমবার রাত ১২টায় সব প্রচারণা শেষ হয়ে যায়। নির্দিষ্ট সময় শেষ হওয়ার আগমুহূর্ত পর্যন্ত শহর থেকে গ্রাম পর্যন্ত সারা দেশেই প্রচারণায় ব্যস্ত ছিলেন বিভিন্ন দলের প্রার্থী ও নেতাকর্মীরা। শেষবারের মতো সব ভোটারের সঙ্গে যোগাযোগের তাড়া ছিল তাদের মধ্যে। শেষদিনের প্রচারণায় দেশের বিভিন্ন অঞ্চলে সকাল থেকেই বিভিন্ন কর্মসূচিতে যোগ দেন নওয়াজের দল পিএমএল-এনের প্রার্থী ও নেতাকর্মীরা। দলের দুর্গ হিসেবে পরিচিত পাঞ্জাবের দেরা গাজি খান রাওয়ালপিন্ডির বিভিন্ন জনসভা ও সমাবেশে বক্তব্য দেন দলের সভাপতি শাহবাজ শরিফ। নেতৃত্ব দেন কয়েকটি মিছিলে।

সমাবেশের মঞ্চে রাখা হয় ডিজে গানের ব্যবস্থা। শহরের সেরা ডিজেদের আনা হয় সেখানে। মূলত সমর্থকদের মনোবল চাঙ্গা করতে ও ভোটারদের ভোটদানে উদ্বুদ্ধ করতে আয়োজন করা হয় ডিজে গান। এসব সমাবেশে অংশ নেয় দলের হাজার হাজার নেতাকর্মী ও সমর্থক। প্রিয় নেতা শাহবাজ শরিফের আগমনের খবরে বাড়তে ভোটার-সমর্থকদের উপস্থিতি। সেই সঙ্গে ডিজে গানের ভলিউম। পাঞ্জাব প্রদেশের জনপ্রিয় গান ভাংড়া গানের তাল-লয়-ছন্দে মেতে ওঠে পুরো সমাবেশ। এ সময় নাচের তালে তালে দলের জনপ্রিয় স্লোগান দিতে থাকেন সমর্থকরা। এমনই একটি সমাবেশে সোমবার বন্ধুদের সঙ্গে অংশ নেন নওয়াজের দলের সমর্থক নোমান খান। গানের কান ফাটানো শব্দের মধ্যেই তিনি জানান, ‘এই আনন্দময় পরিবেশ আমরা ব্যাপক উপভোগ করছি।’ তিনি আরও বলেন, ‘নওয়াজ শরিফকে নিয়ে আমাদের খুব ভালো লাগছে।’

পাঞ্জাবের আরেক শহরে সমাবেশ করে ইমরানের দলের পিটিআই। সেখানেও আনা হয় শহরের অন্যতম সেরা ডিজে আসিফ বাটকে। পিটিআইয়ের সমাবেশের মঞ্চে জনপ্রিয় সব পপসঙ্গীত বাজায়েছেন তিনি। আর সঙ্গীতের তালে তালে নেচেছেন ইমরান সর্মথরা। তবে পিএমএল-এনের চেয়ে পিটিআই সমাবেশ অনেকটা ভিন্ন ও ব্যতিক্রম ছিল। সেখানে সমর্থক তরুণ-তরুণীদের হাত ধরাধরি করে ঘুরে ঘুরে নাচতে দেখা গেছে। দলের এক সমর্থক মোহাম্মদ আলি বলেন, এখনকার তরুণ প্রজন্ম ইমরানের সমাবেশের মতো এমন নাচ-গান পছন্দ করে। কারণ এসবের মধ্যে একটা উৎসাহ-উদ্দীপনা ও প্রাণ খুঁজে পায় তারা।

পাকিস্তানে সাম্প্রতিক বছরগুলোতে নির্বাচনী প্রচারণাকে একটা উৎসবমুখর পরিবেশে পরিণত করার চেষ্টা বেশ লক্ষ্য করা যাচ্ছে। ভোটারদের মন ভোলাতে ও তাদের ভোটদানে উৎসাহিত করতে প্রচারণায় রাখা ডিজে গানের ব্যবস্থা। সমাবেশের মঞ্চে সেট করা হয় বড় বড় সাউন্ড বক্স। সেখানে বিদেশি পপসঙ্গীত থেকে শুরু করে দেশি সব জনপ্রিয় গান ও দলীয় সঙ্গীতও বাজানো হয়। নির্বাচন উপলক্ষে ব্যস্ত হয়ে পড়েন শহরের সব ডিজে।

এবার বিচারকের পেছনে লেগেছে সেনাবাহিনী : এবার পাকিস্তানের এক বিচারকের পেছনে লেগেছে দেশটির প্রভাবশালী সেনাবাহিনী। ইতিমধ্যে গণমাধ্যম ও নির্বাচনে হস্তক্ষেপের এন্তার অভিযোগ উঠেছে এ বাহিনীর বিরুদ্ধে। এরপর নতুন করে বিচার বিভাগের ওপর হস্তক্ষেপের অভিযোগ করেন ইসলামাবাদ হাইকোর্টের বিচারপতি শওকত আজিজ সিদ্দিকী। কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিচারেও হস্তক্ষেপের অভিযোগ করেন তিনি। এ বিচারপতির বিরুদ্ধেই তদন্ত দাবি করেছে খাকি উর্দিধারীরা। এক্সপ্রেস ট্রিবিউন সোমবার এ খবর জানিয়েছে।

বিচারপতি শওকত আজিজ সিদ্দিকীর অভিযোগের সত্যতা নিরূপণের জন্য দেশটির প্রধান বিচারপতির প্রতি অনুরোধ জানিয়েছে সেনাবাহিনী। রোববার সেনাবাহিনীর মিডিয়া শাখার এক বিবৃতিতে বলা হয়- ইসলামাবাদ হাইকোর্টের একজন বিচারক দেশের বিচার বিভাগ ও গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে গুরুতর অভিযোগ এনেছেন। বিচারপতি শওকত আজিজ অভিযোগ করেন, সাধারণ নির্বাচনের আগ পর্যন্ত নওয়াজকে কারাগারে রাখতে সামরিক গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের মাধ্যমে বিচার প্রক্রিয়ায় হস্তক্ষেপ করছে সেনাবাহিনী। তিনি বলেন, গণমাধ্যম নিয়ন্ত্রণ করছে আইএসআই। এখন বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ শুরু করেছে তারা। আইএসপিআরের বিবৃতিতে আরও বলা হয়, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর বিশ্বাসযোগ্যতা ও পবিত্রতার সুরক্ষা নিশ্চিত করতে সুপ্রিমকোর্টকে অভিযোগের সত্যতা নিরূপণের জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ ও তা অনুযায়ী ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানো হয়েছে।শনিবার রাওয়ালপিন্ডি জেলা বার অ্যাসোসিয়েশনে বক্তব্য দেন বিচারপতি শওকত আজিজ সিদ্দিকী। সে সময় তিনি অভিযোগ করেন, আসন্ন নির্বাচনের সময়ে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার মেয়েকে কারাগারে রাখতে আইএসআই ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি মুহাম্মদ আনোয়ার খান কাসির কাছে হাজির হন।
ওয়েবসাইডে

Next Post

উন্নয়নের ক্ষেত্রে পাকিস্তানকে মালয়েশিয়া ও তুরস্কের সমপর্যায়ে নিয়ে যাবেন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ

মঙ্গল জুলাই ২৪ , ২০১৮
আভা ডেস্ক : চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের চেয়ে পাকিস্তানকে এগিয়ে রাখতে না পারলে নিজের নাম পাল্টে ফেলব। ভোটারদের উদ্দেশে এমনই চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) সভাপতি শাহবাজ শরিফ। তিনি বলেন, ক্ষমতায় গিয়ে পাকিস্তানকে যদি ভারতের চেয়ে এগিয়ে রাখতে না পারি, তাহলে আপনারা আমার নাম বদলে দেবেন। শনিবার পাঞ্জাবের সারগোধা শহরে […]

এই রকম আরও খবর

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links