নন্দীগ্রামে অফ সিজনে তরমুজ চাষে বাম্পার ফলন, কৃষক গফফারের চোখে স্বপ্নের হাসি

নন্দীগ্রাম প্রতিনিধি: নন্দীগ্রাম থেকে আব্দুর রউফ উজ্জলঃ বগুড়ার নন্দীগ্রামে ৫০শতক জায়গায় অফ সিজনে তরমুজ চাষ করে গফফারের ভাগ্যবদল, চোখে মুখে দেখা দিয়েছে স্বপ্ন পুরুনের হাতছানি।

বগুড়া জেলার নন্দীগ্রাম উপজেলার ৫নং ভাটগ্রাম ইউনিয়নের ভাটগ্রাম পশ্চিম পাড়ার আলহাজ্ব আয়েত আলী ছেলে গফফার। কৃষি প্রেমী এই গফফার লেখা পড়া জিবন শেষ করে চাকুরির পিছনে না ছুটে ঝুঁকে পড়েন কৃষিতে। পরিকল্পনা করেন কৃষি বিল্পব ঘোটানোর। তাই বাড়িতে বসে না থেকে ২০২০ সালে ৬শতক জায়গার উপর তিপ্তি ও ব্লাক বেবী জাতের তরমুজ চাষ করে লাভের মধ্য দিয়ে শুরু করেন তার কৃষি জিবন। কৃষিকে আরো ভাল করে জানার জন্য ২০২২ সালে শুরুতে নন্দীগ্রাম উপজেলা কৃষি অফিসে গিয়ে বিভিন্ন পর্যায়ে ট্রেনিং নিয়ে প্রথম পর্যায়ে ৪৫ শতক জমিতে টমেটো, ৩০ শতক জমিতে মরিচ এবং ৩৩ শতক জমিতে ফুলকপি চাষ করে বাজারে বিক্রয়ের মধ্য দিয়ে লাভের মুখ দেখেন গফফার। এরপর ঝুঁকি নেন অফ সিজনে তরমুজ চাষের। ছুটে যান বগুড়া বীজ উৎসব বীজ ভান্ডারে, সেখান থেকে প্রায় ২৫শ চারা ক্রয় করে মালচিং পদ্ধতিতে ৫০ শতক জায়গার উপর ২০২৩ সালের মে মাসের ২২ তারিখে বীজ বপন করেন। এই তরমুজ চাষে ৫০ শতক জমির উপর এ পর্যন্ত তার খরচ হয়েছে ৩০ থেকে ৪০ হাজার টাকা। বীজ বপনের ৬০ থেকে ৬৫ দিনের মধ্যে ফল সংগ্রহ করা যায়। সরেজমিনে মাঠে গিয়ে দেখা যায়, মাথায় গামছা বেঁধে তরমুজের জমিতে ব্যাস্ত সময় পার করছেন, বাবা ও ছেলে। গফফার তার ৫০ শতক জমিতে মধুমালা, তৃপ্তি, ব্ল্যাক কিং, ব্ল্যাক বেবীসহ ৪টি জাতের তরমুজ চাষ করেছেন। তরমুজ চাষি গফফারের সাথে কথা বললে তিনি জানান, আমি পড়াশোনা শেষ করে চাকুরির পিছনে না ছুটে ২৫শ তরমুজের বীজ ক্রয় করে ৫০ শতক জমিতে উপজেলা কৃষি অফিসের পরামর্শ অনুযায়ী মালচিং পদ্ধতিতে বীজ বোপন করেছিলাম। ইতোমধ্যই গাছে ফল ধরে পাকতে শুরু করেছে আর মাত্র ১সপ্তাহ পর ফল সংগ্রহ করতে পারবো। যদি কোনো প্রাকৃতিক দুর্যোগ দেখা না দেয় এবং বাজারে ফলের দাম ভালো থাকে তাহলে ২/৩ লক্ষ টাকা বিক্রয় করতে পারবো বলে আশা করছি।

এবিষয়ে জানতে চাইলে উপজেলা কৃষিবিদ আদনান বাবু জানান, অফ সিজনে তরমুজ ব্যাপক লাভজনক একটি ফসল, এই তরমুজ চাষে অন্যান্য ফসলের খরচ কম এবং লাভ বেশি হওয়ায় এই উপজেলার অনেকেই ঝুঁকছেন এই তরমুজ চাষে।

Next Post

গৃহবধুকে স্বামী ও চারবন্ধু মিলে ধর্ষণ, ভিডিও ধারণ

বৃহস্পতি জুলাই ১৩ , ২০২৩
নিজস্ব প্রতিনিধিঃ রাজশাহী নগরীতে এক গৃহবধূকে তার স্বামীর সহযোগিতায় বন্ধুদের দিয়ে ধর্ষণ এবং গণধর্ষণের ভিডিও ধারণের অভিযোগ উঠেছে। এ ঘটনায় বৃহস্পতিবার দুপুরে চন্দ্রিমা থানায় ভুক্তভোগী গৃহবধূ স্বামীসহ ৫ জনের বিরুদ্ধে অভিযোগ দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন চন্দ্রিমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুব আলম। এর আগে গত শুক্রবার (৭ জুলাই) রাত ১০টার […]

এই রকম আরও খবর

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links