ঢাকায় ভারতের প্রেসিডেন্ট

আভা ডেস্কঃ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে তিন দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বুধবার বেলা ১১টা ১০ মিনিটে ভারতের রাষ্ট্রপ্রধানকে বহনকারী বিমান অবতরণ করে।

বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে তাকে ১১টা ৩৫ মিনিটে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ভারতের রাষ্ট্রপতিকে দেয়া হয় গার্ড অফ অনার। এরপর তিনি সাভার জাতীয় স্মৃতিসৌধে যাবেন। সেখান থেকে ধানমন্ডি ৩২ নম্বরে যাবেন।

স্থানীয় সময় বুধবার ৯টা ২৩ মিনিটে দিল্লির ইন্দিরা গান্ধী ইন্টারন্যাশনাল বিমানবন্দর থেকে কোবিন্দ বাংলাদেশের উদ্দেশে উড়াল দেন।

করোনাভাইরাস মহামারি শুরুর পর এটাই কোবিন্দের প্রথম বিদেশ সফর। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশের মহা আয়োজনে অন্যতম আমন্ত্রিত অতিথি তিনি।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে এই সফরে ১৫-১৭ ডিসেম্বর পর্যন্ত ঢাকায় থাকবেন কোবিন্দ। তার সঙ্গে রয়েছেন দেশটির পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা। রামনাথ কোবিন্দের সফরকালীন দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।

ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন শেষে যাবেন সফরে আভাসস্থল সোনারগাঁও হোটেলে। সফরসূচি অনুযায়ী, বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন রাম নাথ। সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ রয়েছে তার।

জাতীয় জাদুঘরে সংরক্ষণ ও প্রদর্শনের জন্য মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত একটি টি-৫৫ ট্যাংক এবং একটি মিগ-২৯ যুদ্ধবিমান রাষ্ট্রপতিকে উপহার হিসেবে দেবেন ভারতের রাষ্ট্রপ্রধান।

বৃহস্পতিবার সফরের দ্বিতীয় দিন জাতীয় প্যারেড গ্রাউন্ডে বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ‘গেস্ট অফ অনার’ হিসেবে অংশ নেবেন রাম নাথ। এদিন বিকেলে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত ‘মহাবিজয়ের মহানায়ক’ অনুষ্ঠানেও অংশ নেয়ার কথা রয়েছে তার।

শুক্রবার সকালে রমনা কালী মন্দির পরিদর্শনে যাবেন ভারতের রাষ্ট্রপতি। সেখানে সদ্য সংস্কারকৃত অংশ উদ্বোধনও করবেন তিনি। মন্দির সংশ্লিষ্ট কমিটির সদস্যদের সঙ্গে সংক্ষিপ্ত পরিসরে মতবিনিময়েরও কথা রয়েছে তার। এদিন দুপুরে দেশের উদ্দেশে উড়াল দেবেন।

ভারতের রাষ্ট্রপতির সফর নিয়ে সোমবার সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরে পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, ‘এ সফরে ভারতের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় ইস্যুগুলো নিয়ে খোলামেলা আলোচনা হবে।’

তিনি বলেন, ‘ভারতের সঙ্গে আমাদের সুসম্পর্ক ও সোনালি অধ্যায় চলছে।…১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ব্যবহৃত একটি ট্যাংক ও একটি বিমান বাংলাদেশকে উপহার দেবে ভারত, এমনটি নিশ্চিত করেছেন দেশটির রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ।’

Next Post

চবিতে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ, আহত ৪

বুধ ডিসে. ১৫ , ২০২১
আভা ডেস্কঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) কথা-কাটাকাটির জেরে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষে চারজন আহত হয়েছেন। বিশ্ববিদ্যালয়ের শহীদ আব্দুর রব হলে মঙ্গলবার রাত ১১টার দিকে ছাত্রলীগের বগিভিত্তিক উপগ্রুপ একাকার ও বাংলার মুখের মধ্যে এ ঘটনা ঘটে। গ্রুপ দুটি সাবেক সিটি মেয়র আজম নাছির উদ্দীনের অনুসারীদের। আহতদের মধ্যে দুজনের পরিচয় জানা গেছে। তারা […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links