কৃষি মন্ত্রীর রাজশাহী সফরের কার্যক্রম নিয়ে বিএমডিএ – এর সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিনিধিঃ বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) কর্তৃক আয়োজিত “২য় বরেন্দ্র এগ্রো ইকো ইনােভেশন রিসার্চ প্লাটফর্ম কনফারেন্স” প্রধান অতিথি হিসেবে যোগদিতে রাজশাহী আসছেন কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। শুক্রবার বিকালে রাজশাহী বিমান বন্দরে অবতরণ করার কথা রয়েছেন তার। রাজশাহী সফরে এসে কৃষি মন্ত্রী গোদাগারীতে বিএমডিএ’র প্রকল্প সরমংলা খালও পরিদর্শন করবেন। বৃহস্পতিবার কৃষি মন্ত্রীর রাজশাহী সফর সম্পর্কে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) এক সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়।

বিএমডিএর নির্বহী পরিচালক প্রকৌশলী আবদুর রশিদের সভাপতিত্বে প্রধান আতিথি হিসেব উপস্থিত থেকে এসব তথ্য জানান বিএমডিএর চেয়্যারম্যান ডা. আকরাম হোসেন চৌধুরী।
তিনি লিখিত বক্তব্যে বলেন, বরেন্দ্র অঞ্চলে জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট খরা মোকাবেলায় এবং পানির সংকট মােকাবেলায় কি কি স্ট্রেটিজি গ্রহণ করা যেতে পারে তা নিয়ে মূলত আলোচনা হবে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) এর আগামী ৬-৭ জুলাই ২০১৯ আয়োজিত “২য় বরেন্দ্র এগ্রো ইকো ইনােভেশন রিসার্চ প্লাটফর্ম কনফারেন্সে। এর পূর্বে বিগত ২০১৭ সালের ২৯ শে জানুয়ারী ১ম বরেন্দ্র এগ্রো ইকো ইনােভেশন রিসার্চ প্লাটফর্ম কনফারেন্স আয়ােজন করা হয়েছিল। সেখােনে বরেন্দ্র অঞ্চলের খরা, মাটি, কৃষি, পানি এবং জলবায়ু নিয়ে বিজ্ঞানী ও গবেষকগণ ৩২টি গবেষণাপত্র উপস্থাপন করেছিলেন।
তিনি বলেন, ২য় বরেন্দ্র এগ্রো ইকো ইনােভেশন রিসার্চ প্লাটফর্ম কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি এই কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন। রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, কৃষি মন্ত্রণালয় সম্পর্কীতি সংসদীয় স্থায় কমিটির সদস্য ওমর ফারুক চৌধুরী, কৃষি মন্ত্রণালয়ের সম্মানিত সচিব মোহা. নাসিরুজ্জামান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. এম এ সাত্তার মন্ডল এবং রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিএমডিএ’র মাননীয় চেয়ারম্যান ড. মো: আকরাম হােসেন চৌধুরী।
২য় বরেন্দ্র এগ্রো ইকো ইনােভেশন রিসার্চ প্লাটফর্ম কনফরেন্সের উদ্বোধনী অনুষ্ঠানটি আগামী ০৬ জুলাই ২০১৯ বিএমডিএ কনফারেন্স হলে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও অংশগ্রহণকারীদের কলেবর বৃদ্ধি পাওয়ায় বর্তমানে জেলা শিল্পকলা একাডেমী, রাজশাহীতে আয়োজন করা হয়েছে। ২য় বরেন্দ্র এগ্রো ইকো ইনােভেশন রিসার্চ প্লাটফর্ম কনফারেন্সটির মূল লক্ষ্য হলো, বরেন্দ্র অঞ্চলের জলবায়ু পরিবর্তন তথা খরা, বন্যা ও তাপ মােকাবেলায় অধিক পানি গ্রহণকারী ফসলের পরিবর্তে কম পানি গ্রহণকারী ফসল, কৃষি প্রযুক্তি, খরা ও তাপ। সহিষ্ণু ফসলের জাত চিহ্নিতকরণসহ নবায়নকৃত জ্বালানী, স্যাটালাইট ও আইসিটি ব্যবহারের মাধ্যমে বরেন্দ্র অঞ্চলের কৃষিতে ফসলের নিবিড়তা, বৈচিত্র্যকরণ ও খাদ্য উৎপাদন বৃদ্ধি করে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে অংশিদারিত্বের নিমিত্তে গবেষণা পরিচালনা ও সুপারিশমালার ভিত্তিতে স্বল্প ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহণ ও প্রকল্প গ্রহণের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)’র আলোকে টেকসই কৃষি ব্যবস্থাপনা তথা স্বল্প জমি থেকে অধিক ফসল উৎপাদনে সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনায় কার্যকর কর্মসূচি গ্রহণ করতে বিএমডিএ-কে বহুমুখী ক্ষেত্রে অবদান রাখতে সহযোগিতা প্রদান করা। কনফারেন্সে উক্ত প্রতিপাদ্যের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করবেন, দেশের প্রখ্যাত হাইড্রোলজিষ্ট রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো- ভিসি প্রফেসর ড. চৌধুরী সারওয়ার জাহান।
এসময় বিএমডিসির সচিব রেজাউল করিম, উপ-ব্যবস্থাপক কৃষি রফিকুল ইসলামসহ সকল প্রিন্ট ও ইলেট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

Next Post

রেলমন্ত্রী চাঁপাইনবাবগঞ্জে আসছেন আগামীকাল

বৃহস্পতি জুলাই ৪ , ২০১৯
আবুল কালাম আজাদঃ-রেলমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন আগামী শুক্রবার (০৫-০৭-১৯) চাঁপাইনবাবগঞ্জ সফরে আসছেন। মন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর এই প্রথম তিনি চাঁপাইনবাবগঞ্জ সফরে আসবেন। চাঁপাইনবাবগঞ্জে এসে তিনি চাঁপাইনবাবগঞ্জ রেল স্টেশন পরিদর্শন, প্রধানমন্ত্রী প্রতিশ্রুত চাঁপাইনবাবগঞ্জ হতে সরাসরি ঢাকা পর্যন্ত আন্তঃনগর সিল্কসিটি চালুর ব্যাপারে কার্যকর পদক্ষেপ, চাঁপাইনবাবগঞ্জ হতে সোনামসজিদ পর্যন্ত রেললাইন সম্প্রসারণ […]

এই রকম আরও খবর

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links