আন্তর্জাতিক ‘মানবতার জন্য যোগ’ দিবসের ৮ম সংস্করণ উদযাপন করবে ভারতীয় সহকারী হাই কমিশনার

নিজস্ব প্রতিনিধিঃ রাজশাহীতে ভারতের সহকারী হাইকমিশন ‘মানবতার জন্য যোগ’ থিমের সাথে আন্তর্জাতিক যোগ দিবসের (IDY) ৮ম সংস্করণ উদযাপন করবে বলে জানিয়েছেন রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার সঞ্জীব কুমার ভাটী। সোমবার (৬ জুন) রাতে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এ কথা জানিয়েছেন।

একটি সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি জানান, তেরোখাদিয়ার মহিলা ক্রীড়া কমপ্লেক্সের হলে আগামী ২১ জুন বিকেল ৪টায় ৫০০ জনেরও বেশি লোক একটি গণযোগব্যায়াম প্রদর্শনে অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে। শুধু রাজশাহীতেই ২১ জুন যোগ দিবস ছাড়াও ১৭, ২১ এবং ২২ জুন আরো ৩টি যোগ কর্মশালা অনুষ্ঠিত হবে। রংপুরে ১৮ জুন এবং বগুড়ায় ২৩ জুনসহ ভারতের সহকারী হাইকমিশনের আওতাধীন অন্যান্য শহরেও IDY পালিত হচ্ছে। অনুষ্ঠানে অনেক উচ্চপদস্থ ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন বলেও আশা করা হচ্ছে।

উল্লেখ্য, আয়ূষ মন্ত্রক (আয়ুর্বেদ, যোগ, ইউনানি, সিদ্ধা এবং হোমিওপ্যাথি) ২১শে জুন ২০২২ তারিখে ভারত-সহ সারা বিশ্বে আয়োজিত ৮ম আন্তর্জাতিক যোগ”২২ দিবসের জন্য উপরের থিমটি বেছে নিয়েছে। থিমটি অনেক আলোচনা এবং পরামর্শের পরে নির্বাচন করা হয়েছে এবং এটি যথাযথভাবে চিত্রিত করেছে যে যোগব্যায়াম কীভাবে দুঃখকষ্ট দূর করতে মানবতার সেবা করেছে মহামারীর শীর্ষের সময়। এছাড়াও, থিমটি যোগব্যায়ামের অসংখ্য সুবিধার উপর ফোকাস করছে এবং যোগের গুরুত্বকে স্বীকৃতি দিচ্ছে। কোভিড-পরবর্তী ভৌগলিক- রাজনৈতিক পরিস্থিতিতেও, এটি সমবেদনা, দয়ার মাধ্যমে মানুষকে একত্রিত করবে এবং একতার বোধকে লালন করবে সেই সাথে বিশ্বজুড়ে মানুষের মধ্যে স্থিতিস্থাপকতা তৈরি করবে। ভারতীয় সহকারী হাই কমিশন, রাজশাহী সকলকে আন্তর্জাতিক যোগ দিবস’২২ উদযাপনে অংশগ্রহণ করতে এবং এটিকে সফল করার জন্য আমন্ত্রণ জানিয়েছে।

আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করে, শারীরিক এবং আধ্যাত্মিক শক্তি যোগব্যায়াম বিশ্বমঞ্চে এনেছে। যদিও এটি ব্যায়ামের একটি গুরুত্বপূর্ণ উৎস এবং স্বাস্থ্যকর কার্যকলাপ তবুও লক্ষ লক্ষ মানুষ যোগদান করে এবং প্রতিদিন অনুশীলন করে। অনেকের জন্য, এই রুটিনগুলো শরীর, মন এবং আত্মাকে এমনভাবে সংযুক্ত করার একটি উপায় যা বহু শতাব্দী ধরে বিদ্যমান। যোগব্যায়াম হল ভারতের একটি ৫,০০০ বছরের পুরনো ঐতিহ্য যা মন এবং শরীরের ঐক্যকে মূর্ত করে; চিন্তা এবং কর্ম; সংযম এবং পরিপূর্ণতা; মানুষ এবং প্রকৃতির মধ্যে সাদৃশ্য; স্বাস্থ্য এবং সুস্থতার জন্য একটি সামগ্রিক পদ্ধতি। যোগব্যায়াম শুধুমাত্র ভারতের নয়, সমগ্র বিশ্বের জন্য এবং এটি আমাদের নিজেদের মধ্যে, সেইসাথে প্রকৃতি এবং বিশ্বের সাথে কল্যাণ ও সম্প্রীতির জন্য একটি সম্পূর্ণ ব্যবস্থা।

Next Post

রাজশাহীতে শিল্পায়ন ও কর্মসংস্থান বিষয়ে বিসিক চেয়ারম্যানের সাথে রাসিক মেয়রের বৈঠক

মঙ্গল জুন ৭ , ২০২২
নিজস্ব প্রতিনিধিঃ বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) কর্তৃক বাস্তবায়িত রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের শিল্প প্লট বরাদ্দ প্রদান, রাজশাহীতে শিল্পায়ন ও কর্মসংস্থার সৃষ্টির বিষয়ে বিসিক চেয়ারম্যান মুহঃ মাহবুবর রহমানের সাথে বৈঠক করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। আজ মঙ্গলবার দুপুরে […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links