‘অপারেশন জ্যাকপট’ অবলম্বন তৈরী হচ্ছে চলচ্চিত্র।

আভা ডেস্ক: মুক্তিযুদ্ধে সমুদ্রবন্দর ও প্রধান প্রধান নদীবন্দরে নৌ-কমান্ডোদের একযোগে পরিচালিত সফল অভিযান ‘অপারেশন জ্যাকপট’ অবলম্বনে তৈরি হচ্ছে চলচ্চিত্র। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এ চলচ্চিত্র নির্মাণের উদ্যোগ নিয়েছে।

গিয়াস উদ্দিন সেলিম চলচ্চিত্রটির পরিচালনা করবেন। প্রস্তুতিমূলক কার্যক্রম শেষ পর্যায়ে। আগামী ১৬ সেপ্টেম্বর ঢাকায় ‘অপারেশন জ্যাকপট’ চলচ্চিত্রটির মহরত হবে। মুক্তিযুদ্ধের ঐতিহাসিক ঘটনাকে আগামী প্রজন্মের কাছে তুলে ধরার জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ চলচ্চিত্রটি নির্মাণ করবে। রোববার নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘অপারেশন জ্যাকপট’ চলচ্চিত্রের মহরত অনুষ্ঠানের প্রস্তুতিমূলক সভায় এসব তথ্য জানানো হয়।

‘অপারেশন জ্যাকপট’ অভিযানের উদ্দেশ্য ছিল দেশের সমুদ্র ও নদীবন্দরগুলো অকার্যকর করে দেওয়া, যাতে করে পশ্চিম পাকিস্তানিরা সমুদ্র ও নৌপথ ব্যবহার করে বাংলাদেশে (তৎকালীন পূর্ব পাকিস্তান) সহজে আক্রমণ করতে না পারে। অপারেশন জ্যাকপটের চূড়ান্ত তারিখ ছিল পাকিস্তানের জাতীয় দিবসে। মুক্তিবাহিনীর প্রশিক্ষণপ্রাপ্ত নৌ-কমান্ডোরা তৎকালীন পূর্ব পাকিস্তানের সমুদ্রবন্দর ও প্রধান প্রধান নদীবন্দরে একযোগে অভিযান চালান। আকাশবাণী রেডিওতে প্রচারিত ‘আমার পুতুল আজকে যাবে প্রথম শ্বশুরবাড়ি’ গানটি ছিল কমান্ডোদের জন্য এই অভিযানের সংকেত। এ অভিযানের বিশালতা ও ক্ষয়ক্ষতি ছিল ব্যাপক, যা পাকিস্তানসহ বিশ্বকে হতভম্ব করে দেয়। বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে এই অভিযানের খবর ফলাও করে প্রচার করা হয়েছিল। এতে করে পৃথিবীর মানুষ বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ এবং পশ্চিম পাকিস্তানিদের অত্যাচারের কথা জানতে পারে।

নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের সভাপতিত্বে বৈঠকে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন) মো. জাফর আলম, চলচ্চিত্রটির পরিচালক গিয়াসউদ্দিন সেলিম উপস্থিত ছিলেন।

‘মনপুরা’ ও ‘স্বপ্নজাল’-এর পর এটি হবে গিয়াস উদ্দিন সেলিমের পরিচালনায় তৃতীয় ছবি। এর পান্ডুলিপি তৈরি করেছেন তিনিই। মুক্তিযুদ্ধে চট্টগ্রাম বন্দরের অবদান ও নৌ-কমান্ডোদের দুঃসাহসী অভিযানকে স্মরণীয় করে রাখতে নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নিজস্ব অর্থায়নে তৈরি হবে ছবিটি।

প্রথম আলো

Next Post

মহাবিশ্বের রহস্যময় কাহিনী।

সোম আগস্ট ৬ , ২০১৮
আভা ডেস্ক: রাতের বেলা মিট মিট করে জ্বলতে থাকা তারকাখচিত আকাশের দিকে ঘণ্টার পর ঘণ্টা তাকিয়ে থেকে মুগ্ধ হতে ভালোবাসেন অনেকে। আবার অনেকে একইসাথে ভাবতে ভালোবাসেন এই মহাবিশ্বের রহস্য নিয়ে। কীভাবে মহাবিশ্বের শুরুটা হয়েছিল? কী আছে দূর অন্তরীক্ষের গ্রহ-নক্ষত্রগুলোতে? এগুলো সৃষ্টিই বা কীভাবে হয়? কোথায় এর শুরু? কোথায় এর শেষ? […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links