২০০৯ সাল থেকে ৯৮টি নতুন স্টেশন নির্মাণসহ ১৩৫টি নতুন ট্রেন চালু করা হয়েছে, রেলপথমন্ত্রী ।

আভা ডেস্কঃ রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, ২০০৯ সাল থেকে বর্তমান পর্যন্ত ৪০১.৩৩ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হয়েছে। ডুয়েলগেজে রূপান্তর করা হয়েছে ২৪৯ কিলোমিটার রেলপথ। ৯৮টি নতুন স্টেশন নির্মাণসহ ১৩৫টি নতুন ট্রেন চালু করা হয়েছে।

সরকারের এক বছর পূর্তিতে মঙ্গলবার দুপুরে রেলপথ মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রেলপথমন্ত্রী বলেন, গত ১ বছরে রেলে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্পের কাজ সমাপ্ত হয়েছে। আগামী বছরে আরও কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্পের কাজ সম্পন্ন হবে। দ্রুত সময়ের মধ্যে আরও একটি নতুন ট্রেন চালু করাসহ ৩টি ট্রেনে নতুন রেক লাগানো হবে। গত ১ বছরে ২৫৯.৫৭ একর রেলওয়ে ভূমি দলখমুক্ত করা হয়েছে। পর্যায়ক্রমে দখলে থাকা সব ভূমি উদ্ধার করা হবে। বর্তমানে প্রায় ৬ হাজার একর রেলভূমি বেদখলে রয়েছে।

মন্ত্রী বলেন, গেল বছর রেলপথে ১২৯টি দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় ৩৯ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ১৫৫ জন। আমাদের ব্যর্থতাও রয়েছে। তবে তা কাটিয়ে উঠে রেলে আমূল পরিবর্তন আনতে চাচ্ছি। ২০১৬ থেকে ২০৪৫ সাল পর্যন্ত ৩০ বছরব্যাপী মাস্টারপ্ল্যানে প্রায় ৫ লাখ ৫৫ হাজার কোটি টাকা ব্যয়ে ২৩০টি উন্নয়ন প্রকল্প গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে, যা বাস্তবায়িত হলে আরও প্রায় ২৮শ’ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হবে।

রেলওয়ে মহাপরিচালক শামছুজ্জামান বলেন, ভারত থেকে ২০টি লোকোমোটিভ আনা হচ্ছে। এর মধ্যে ১০টি ব্রডগেজ এবং ১০টি মিটারগেজ। অতি দ্রুত সময়ে এসব ইঞ্জিন রেলওয়ে বহরে যুক্ত হবে। এতে নতুন ট্রেন চালানোও সম্ভব হবে। এছাড়া আয়ুষ্কাল শেষ হয়ে যাওয়া সব ইঞ্জিন বদলে ভারত থেকে আনা ইঞ্জিনগুলো ট্রেনে সংযুক্ত করা হবে। সব কটি লোকোমোটিভ বিনা ভাড়ায় সংগ্রহ করা হচ্ছে। আমাদের পর্যাপ্ত ইঞ্জিন এলে এসব ইঞ্জিন আবার ভারতকে ফেরত দেয়া হবে।

সংবাদ সম্মেলনে রেল মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মজিবুর রহমান, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়া জাহান, যুগ্ম-মহাপরিচালক (অপারেশন) রশিদা সুলতানা গণি প্রমুখ উপস্থিত ছিলেন।

যুগান্তর

 

Next Post

সাপাহারে পিয়াজ চাষে ঝুঁকছে কৃষকরা

বুধ জানু. ৮ , ২০২০
নয়ন বাবু, সাপাহার (নওগাঁ) প্রতিনিধি: সারা দেশে বাংলা ও বাঙালীর প্রতিটি পরিবারে রন্ধন শিল্পে মসলাদির মধ্যে পিয়াজ অন্যতম মসলা। ইতোমেধ্যেই সেই মসলার পিয়াজ তার ঝাঁজ জানান দিয়েছে সবার কাছে। প্রতিটি পরিবারে রন্ধন প্রক্রিয়ায় কমবেশী পিয়াজের ব্যবহার হয়েই থাকে। তাই এ বছরে পিয়াজ তার আপন ঝাঁজে ব্যাস্ত থাকায় অনেক পরিবারের গৃহিনীরা […]

এই রকম আরও খবর

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links