স্বাস্থ্যবিধি মেনে চালু হলো দেশের বৃহত্তম সোনামসজিদ স্থলবন্দর ।

সোনামসজিদ প্রতিনিধিঃ সোনামসজিদ ও মহদীপুর স্থলবন্দর আমদানী রপ্তানীকারক এ্যাসোসিয়েশন ও উভয় দেশের জেলা প্রশাসনের আলাপ আলোচনার পর আজ বৃহস্পতিবার থেকে আবারো চালু হয়েছে দেশের দ্বিতীয় বৃহত্তম সোনামসজিদ স্থলবন্দর।

গত বুধবার সকালে জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক, পুলিশ সুপার এ এইচ এম আব্দুর রকিব, সিভিল সার্জন ডাঃ জাহিদ নজরুল চৌধুরি ও শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ শিমুল আক্তার, শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শামশুল আলম শাহ, সোনামসজিদ কাষ্টমসের সহকারী কমিশনার সাইফুর রহমান ও আমদানী-রপ্তানী গ্রুপের সাধারন সম্পাদক তোফিকুর রহমান বাবু, সিএন্ডএফ এ্যাসোসিয়েশনের সাধারন সম্পাদক হারুন-অর-রশীদ, পানামা পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ডেপটি ম্যানেজার মাঈনুল ইসলাম আলোচনায় উপস্থিত ছিলেন। উপস্থিত আলোচনা সভায় সিদ্ধান্ত অনুযায়ী আজ থেকে পোট খুলে দেওয়া হয়েছে ।

বিষয়টি নিশ্চিত করেছেন সোনামসজিদ আমদানী-রপ্তানী গ্রুপের সাধারন সম্পাদক তোফিকুর রহমান বাবু ।

করোনার কারণে দীর্ঘ ২ মাস ১০ দিন (৭০ দিন) বন্ধ থাকার পর সোনামসজিদ স্থলবন্দর দিয়ে স্বাস্থ্যবিধি মেনে উভয় দেশের ট্রাক চালক ও পন্য খালাসের সাথে সংশ্লিটরা আমদানী-রপ্তানী কার্যক্রম শুরু করেছে।

তোফিকুর রহমান বাবু আরো জানান, প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভারতের মহদিপুর স্থলবন্দর থেকে পন্য ভর্তি ট্রাক প্রবেশের সময় উভয় দেশের স্বাস্থ্য বিভাগ চালক ও হেলপারদের স্ক্যানিং করার পর পানামা ইয়াডের ভিতরে পন্য ভর্তি ট্রাক প্রবেশ করবে।

প্রশাসনিক কর্মকর্তাদের সিদ্ধান্ত মোতাবেক আজ বৃহস্পতিবার থেকে আমদানী-রপ্তানী কার্যক্রম শুরু হয় । শেষ সংবাদ পাওয়া পর্যন্ত উপ-রাজস্ব কর্মকর্তা বুলবুল চৌধুরি জানান সকাল সাড়ে ১১টা পর্যন্ত ১২টি পন্য ভর্তি ভারতীয় ট্রাক সোনামসজিদ প্রবেশ করেছে।

পানামা পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার বেলাল হোসেন জানান, সোনামসজিদ স্থলবন্দরে জিরো পয়েন্টে ভারতীয় ট্রাক ও হেলপারদের জীবানু মুক্ত করার জন্য ৩টি স্থানে বসানো হয়েছে জীবানু নিস্ক্রীয় করন চেম্বার, ট্রাক স্প্রে করার জন্য মোতায়ন করা হয়েছে ৩টি টিম ও ট্রাক চালক ও হেলপারদের শারীরিক তাপমাত্র পরিক্ষার জন্য ২টি মেডিকেল টিম বন্দর চলাকালীন সময় দ্বায়িত্ব পালন করবেন। এছাড়া পানামার ১ নং গেটে ও ইয়াডের ভিতরে ভারতীয় চালকদের জীবানু মুক্ত করনের জন্য হাত, মুখ পরিস্কার করার জন্য হ্যান্ড স্যানিট্রাইজার ও সাবান রাখা হয়েছে। এসব পরীক্ষা-নিরীক্ষার পর ভারতীয় ট্রাক পানামার ভিতরে মাল অনলোড করতে পারবে। ভারতীয় ট্রাক চালক ও হেলপার ট্রাকের ভিতর থেকে নামতে পারবে না। এছাড়া বিকেল ৫টার মধ্যে ভারতীয় ট্রাক চালক ও হেলপার মহদিপুর স্থলবন্দরে প্রবেশ করতে হবে।

উল্লেখ্য, গত ২৫ মার্চ থেকে করোনা ভাইরাসের কারনে উভয় দেশের স্থলবন্দরের আমদানী-রপ্তানী কাযক্রম বন্ধ হয়ে যায়।

এদিকে সোনামসজিদ বন্দর পরিচালনাকারী পানামা পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ডেপটি ম্যানেজার মাঈনুল ইসলাম জানান, আমরা স্বাস্থ্যবিধি মেনে বন্দর চালুর জন্য গত ১৫ এপ্রিল থেকেই প্রস্তুত ছিলাম। তবে ৩১ মে ভারতীয় রপ্তানীকারক এ্যাসেসিয়েশনের এক বার্তার প্রেক্ষিতে উভয় দেশের সরকারী কর্মকর্তাদের আলোচনা সাপেক্ষে বন্দরের কর্যক্রম চালু হয়।

আবার কর্মচঞ্চল হয়ে উঠবে গোটা বন্দর এলাকা, ঘুঁচবে হাজার হাজার শ্রমিকের বেকাত্ব, চাঙ্গা হয়ে উঠবে জেলার তথা দেশের অর্থনীতি। তবে করোনা পরিস্থিতি মোকাবেলায় কঠোরভাবে স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে।

 

Next Post

জুন থেকেই শ্রমিক ছাঁটাই হতে পারে, রুবানা হক ।

বৃহস্পতি জুন ৪ , ২০২০
আভা ডেস্কঃ করোনার এই পরিস্থিতিতে দেশের পোশাক কারখানাগুলো সক্ষমতার অর্ধেক ব্যবহার করে কাজ চালানো সম্ভব নয় বলে অপারগতা প্রকাশ করেছে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। সংগঠনটির সভাপতি ড. রুবানা হক বলেছেন, বর্তমান পরিস্থিতিতে কারখানাগুলোতে ক্যাপাসিটির (সক্ষমতা) ৫৫ শতাংশ উৎপাদন কাজে ব্যবহৃত হচ্ছে। এই ক্যাপাসিটিতে কারখানা চালিয়ে শতভাগ শ্রমিকদের কারখানা রাখা […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links