সুদানের জরুরি অবস্থার কারণ জানালেন সেনাপ্রধান

আভা ডেস্কঃ সুদানের শীর্ষ জেনারেল আবদেল ফাত্তাহ বুরহান জানিয়েছেন, প্রধানমন্ত্রী আবদাল্লা হামদাক তার বাসায় রয়েছেন।

সুদানের সেনাবাহিনী দেশটির প্রধানমন্ত্রী আবদাল্লা হামদাক গৃহবন্দি করে রাখার পরের দিন দেশটির শীর্ষ জেনারেল এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানালেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জেনারেল আবদেল ফাত্তাহ বুরহান বলেন, হ্যাঁ আমরা মন্ত্রী এবং রাজনৈতিক নেতাদের বন্দি করেছি, তবে সবাইকে না। এ সময় তিনি জানান, প্রধানমন্ত্রী হামদাক তার বাসায় আছেন এবং ভালো আছেন। অস্থির অবস্থা চলে যাওয়ার পর প্রধানমন্ত্রী ফিরবেন বলেও জানান তিনি।

অভ্যুত্থানের কারণ হিসেবে জেনারেল আবদেল ফাত্তাহ বুরহান বলেন, গৃহযুদ্ধ এড়াতে প্রধানমন্ত্রী আবদেল হামদাককে নেওয়া হয়েছে। রাজনৈতিক নেতারা সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে উত্তেজনা সৃষ্টি করছে বলেও অভিযোগ করেন তিনি।

সোমবার অভ্যুত্থানের নেতা জেনারেল আবদেল ফাত্তাহ বুরহান বেসামরিক সরকার ভেঙে দেন, রাজনৈতিক নেতাদের বন্দি করেন এবং দেশে জরুরি অবস্থা জারি করেন।

সেনাবাহিনী ক্ষমতা গ্রহণ করার পর রাজধানী খার্তুমসহ দেশের সর্বত্র রাজপথে বিক্ষোভ চলছে। বিক্ষোভকারীরা স্লোগান দিয়ে, পতাকা উড়িয়ে রাস্তায় রাস্তায় প্রতিবন্ধকতা তৈরি করেছে। সেনারা জনতার ওপর গুলি চালিয়েছে এবং ১০ ব্যক্তি প্রাণ হারিয়েছে বলে খবর পাওয়া গেছে।

এই অভ্যুত্থানের নিন্দা জানিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। এএফপি বার্তা সংস্থাকে কূটনীতিকরা বলেছেন, জাতিসংঘ নিরপত্তা পরিষদের বৈঠকে এই সঙ্কট নিয়ে মঙ্গলবার আলোচনার কথা রয়েছে।

মঙ্গলবার সংবাদ সম্মেলনে জেনারেল আবদেল ফাত্তাহ বুরহান জানান, তারা একটি সেমারিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের কথা ভাবছেন। তিনি বলেন, এ লক্ষ্যে আগামী দিনগুলোতে বিচারবিভাগীয় কমিটি গঠন করা হবে। সুত্রঃ যুগান্তর

Next Post

রাজশাহীতে শুরু হয়েছে খেতুরীধাম মহোৎসব

মঙ্গল অক্টো. ২৬ , ২০২১
রাইসুর রহমান, গোদাগাড়ীঃ খেতুরীধামে উপস্থিত দর্শনার্থীরা রাজশাহীর গোদাগাড়ী উপজেলার প্রেমতলী এলাকায় খেতুরীধাম গৌরাঙ্গ বাড়িতে শুরু হয়েছে ঠাকুর নরোত্তম দাসের তিরোভাব তিথি স্মরণ মহোৎসব। রবিবার  সন্ধ্যায় শুভ অধিবাসের মধ্য দিয়ে তিরোভাব তিথির আনুষ্ঠানিকতা শুরু হয়। সোমবার  অরুণোদয় থেকে অষ্ট প্রহরব্যাপী তারক ব্রাক্ষনাম সংকীর্ত্তণ এবং মঙ্গলবার  সকালে দধি মঙ্গল, দ্বি-প্রহরে ভোগ আরতি […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links