সাপাহারে রোপা-আমনে বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

নিজস্ব প্রতিবেদক, সাপাহার : নিবিড় শরৎকালীন ফসল উৎপাদন কর্মসূচী ২০১৮-১৯ অর্থবছরের আওতায় খরিপ-২ মৌসুমে রোপা-আমন আবাদের জন্য অনুকূল আবহাওয়া, আধূনিক ও উন্নত প্রযুক্তিগত চাষাবাদ আর রোগ-বালাইমুক্ত পরিবেশ থাকায় নওগাঁর সাপাহারে রোপা-আমনে বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

উপজেলা কৃষি বিভাগ সুত্রে জানা গেছে, চলতি মৌসুমের জন্য উপজেলার ৬টি ইউনিয়নে ১৬১৫০ হেক্টর জমিতে রোপা-আমন চাষাবাদ হয়েছে। গত আউশ মৌসুমে খরচ ও কষ্ট করে শুধু ধান উৎপাদনই করেছি তবে, পাইনি দাম। তাই এ মৌসুমী ধান আবাদের ওপরই নির্ভর করবে কৃষকের জীবন-জীবিকা। রোপা-আমন আবাদে কৃষি-সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে প্রযুক্তি হস্তান্তর, প্রশিক্ষণ ও রোগ-বালাই দমনে যথাসময়ে প্রয়োজনীয় পরামর্শ প্রদানের পাশাপাশি আউশ মৌসুমের মতো কৃষি প্রণোদনার জন্য উপজেলার ৬ টি ইউনিয়নের বিভিন্ন মোড়ে সন্ধ্যাকালীন আলকফাদের ব্যবস্থা সহ উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ কৃষকদের পরামর্শ প্রদান করছেন।

সাপাহার উপজেলা কৃষি অফিসার এএফএম গোলাম ফারুক হোসেন জানান, “যেহেতু আমন মৌসুমী ধানের দাম ভালো পাওয়া যায়। এসময়ে বৃষ্টির পানিতে নাইট্রোজেন থাকায় ক্ষেতে ইউরিয়া কম লাগার কারণে কৃষককূলে ছিল উৎসাহ-উদ্দিপনা। সেই সাথে উন্নতজাত আবাদ, অনুকূল আবহাওয়া আর পূর্বে থেকেই রোগ-বালাইমুক্ত আবাদি পরিবেশ বিরাজ করায় উপজেলার কৃষককূলে রোপা-আমন আবাদে উৎসাহ-উদ্দিপনার প্রেক্ষাপটে উঁকি দিচ্ছে বাম্পার ফলনের সমূহ-সম্ভাবনা”।

উপজেলা কৃষি অফিসের সহকারী উদ্ভিদ সংরক্ষন অফিসার আতাউর রহমান সেলিম জানান, “রোপা-আমন আবাদি মৌসুমে প্রয়োজন মত বৃষ্টিপাত, অনুকূল আবহাওয়া সেইসাথে আধূনিক ও উন্নত জাত আবাদ এবং পূর্বে থেকেই রোগ-বালাইমুক্ত পরিবেশ গড়ার কারণে আবাদ ভালো হয়েছে। গতবারের তুলনায় এবার ফলনও হয়েছে অনেক ভালো। রয়েছে বাম্পার ফলনের সমূহ-সম্ভাবনা”।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে মাঠের পর মাঠ সবুজের অরন্যে বাতাসে দোল খাচ্ছে রোপা-আমন ধান।

Next Post

দেশের বিভিন্ন উপজেলার ৪৪টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়কে সরকারি করা হয়েছে।

শুক্র সেপ্টে. ১৪ , ২০১৮
আভা ডেস্ক : দেশের বিভিন্ন উপজেলার ৪৪টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়কে সরকারি করা হয়েছে। বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর ) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এই সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এর আগে সর্বশেষ গত ২৮ আগস্ট ১২ টি মাধ্যমিক স্কুলকে সরকারি করা হয়। মন্ত্রণালয়ের উপসচিব লুৎফুন নাহার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links