সর্বস্তরে আইনের প্রয়োগ

সবাই ভাবে দুর্নীতি দমনের কথা । কিন্তু দুষ্টের দমনের কথা কেউ সে ভাবে ভাবেনা -যে ভাবে ভাবা দরকার । অর্থাৎ ভাবা উচিৎ বা প্রয়োজন ।
আসলে , সামাজিক বিশৃংখলা , অন্যায় , অপরাধ, অরাজকতা , সহিংসতা , প্রতিহিংসা , নৈতিক অবক্ষয় , এমন কি পরিস্কার পরিচ্ছন্নতাসহ নানান অঘটনের পরিসমাপ্তি ঘটতো যদি প্রচলিত আইনের সঠিক প্রয়োগ হতো । তাই , আইন শৃংখলা বাহিনীর সদস্যরা যদি মারমূখি হয়ে প্রমাণের আগেই একজন অভিযুক্তকে ধরে বেঁধে পিটিয়ে হাত পা ভেঙ্গে কাউকে ভালো মানুষ বানাতে চায় , তা কখনোই সম্ভব নয় । সম্ভব হবে তখন- যখন কোনো অপরাধীকে সঠিক ভাবে আইনের আওতায় এনে বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে পারবে । কেননা , অপরাধীকে যদি চিহ্নিত অপরাধে বিচারের সম্মূখীন করা হয় , তবে শাস্তি সে পাবেই । আর একজন অপরাধী যখন অপরাধ করে শাস্তি ভোগ করবে , ঐ অপরাধী তখন অবশ্যই পরে কোনো অপরাধ করার আগে অন্ততঃ একবার হলেও সেই অপরাধের শাস্তি সম্পর্কে ভাববে ।
আমাদের দেশের মানুষকে ধরে বেঁধে সচেতন করা সম্ভব নয় । সব শ্রেণীরই বেশীর ভাগ মানুষ কোনো আইন , নিয়ম নীতির তোয়াক্কা করে না । আর তাই সরকার যতই ঝকঝকে ড্রেনেজ ব্যবস্থা করুক না কেন , ময়লা দিয়ে ড্রেন টা ভরবেই ভরবে । নিজের কোমর ভাঙ্গবে জেনেও ঐ রাস্তায়ই কলার খোসা ফেলবেই ফেলবে -এ সব এখন মানুষের সহজাত প্রবৃত্তি হয়ে গেছে । তাই এই সব অঘটন যে বা যারা ঘটাবে , তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা অবশ্যই নিতে হবে । আমরা এই মানুষেরা স এখন এতোটাই অনুভূতিহীন , মানবতাহীন হয়ে গেছি যে , রাস্তায় যদি একজন ব্যক্তিকে কেউ একটা থাপ্পড় মারে , তবে ক্ষণিকের মধ্যেই সেটা গণপিটুনিতে রূপ নেয় । অথচ রক্তাক্ত ব্যক্তির অপরাধ কি ছিলো তা কেউ-ই হয়তো জানেই না । কিম্বা জানার চেষ্টাও কেউ করে না । বরং সেই দৃশ্য অগণিত মানুষ দাঁড়ায়ে উপভোগ করে । কেউ আবার ভিডিও করে অন লাইনে প্রচারে ব্যস্ত হয়ে পড়ে জানি , আইনের ঊর্ধ্বে কেউ নয় -তাই সমাজে শৃংখলা ফিরিয়ে আনতে , মানুষকে সচেতন করতে আইনী পথে চলার বিকল্প নেই । সর্বস্তরে আইনের সঠিক প্রয়োগ একান্ত আবশ্যক । আমি মনে করি, সমাজের প্রতি ক্ষেত্রে অন্যায় -অনিয়ম সংঘটনকারীকে আইনের আওতায় আনলে অন্যায় , অপরাধ অনেকাংশে কমে যাবে । এই বিষয়ে আমি সরকারের আইনশৃংখলা বাহিনীর উর্ধতন কর্মকর্তার দৃষ্টি আকর্ষণ করছি ।

সাপ্তাহিক দুর্নীতি দমন-এ্যাডভোকেট শেলী সুলতানা জামান

Next Post

লালমনিরহাটে সড়ক দুর্ঘটনায় আনসার সদস্য নিহত

শুক্র আগস্ট ৩১ , ২০১৮
লালমনিরহাট সংবাদদাতা :- লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় ডিউটি শেষে ব্যারাকের ফেরার পথে সড়ক দুর্ঘটনায় রহিদুল ইসলাম (২৫) নামে এক আনসার সদস্য গুরুতর আহত হয়ে পরে। পরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেবার পথে তার মৃত্যু হয়। বৃহস্পতিবার (৩০ আগষ্ট) রাত সাড়ে ৮টার দিকে উপজেলার দোয়ানী তিস্তা ব্যারেজের ১৪-১৫ নং গেটে এ সড়ক […]

এই রকম আরও খবর

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links