সকল প্রস্তুতি সম্পন্ন আজ থেকে রাবিতে ভর্তি-যুদ্ধ শুরু

রাজশাহী প্রতিনিধি:  আজ ৪ অক্টোবর থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি যুদ্ধ শুরু হচ্ছে। সোমবার সকাল ৯টা থেকে বিজ্ঞান অনুষদভূক্ত সি ইউনিটের পরীক্ষা দিয়ে ৩ দিনব্যাপী এই ভর্তি পরীক্ষা চলবে। প্রতিটি আসনের বিপরীতে লড়ছেন প্রায় ৩১ ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী।

এরই মধ্যে ভর্তিচ্ছু ও অভিভাবকদের পদচারণায় মুখরিত হয়েছে করোনার কারণে দীর্ঘদিন ধরে বন্ধ থাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ। এদিকে ভর্তিপরীক্ষাকে কেন্দ্র করে নিরাপত্তা ও ভর্তি সহযোগিতার সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানিয়েছে বিশ^বিদ্যালয় প্রশাসন।

রবিবার সরেজমিনে দেখা যায়, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ভর্তিচ্ছু ও অভিভাবকদের আনাগোনায় সরব হয়েছে ক্যাম্পাসসহ বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকাগুলো। আবাসিক হলগুলো বন্ধ থাকায় বিভিন্ন মেস ও হোটেলগুলোতে উঠেছেন ভর্তিপরীক্ষার্থীরা। তবে ছাত্রী ভর্তিচ্ছুদের জন্য ছাত্রী হলগুলোতে থাকার ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রক্টর দফতর জানায়, ভর্তিপরীক্ষা সুষ্ঠু ও স্বাভাবিকভাবে সম্পন্ন করতে ক্যাম্পাসে নিরাপত্তা জোরদার করা হয়েছে। ভর্তিচ্ছুদের সহযোগিতার জন্য তৎপর রয়েছে মহানগর পুলিশ, সিটি কর্পোরেশন, বিএনসিসি, রোভার স্কাউট, ছাত্রলীগ এবং জেলা সমিতিগুলো।

বিশ্ববিদ্যালয় জনসংযোগ দফতর সূত্রে জানা যায়, ভর্তি পরীক্ষায় ৪ হাজার ১৯১টি আসনের বিপরীতে পরীক্ষা দিচ্ছেন ১ লাখ ২৭ হাজার ৬৪৭ ভর্তিচ্ছু। মোট ৩টি ইউনিটে প্রতিদিন ৩ শিফটে সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা, দুপুর ১২টা থেকে ১টা ও বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘সি’ ইউনিট (বিজ্ঞান) ৪ অক্টোবর, ‘এ’ (মানবিক) ইউনিট ৫ অক্টোবর ও ‘বি’ (বাণিজ্য) ইউনিটের পরীক্ষা ৬ অক্টোবর অনুষ্ঠিত হবে।

‘এ’ (কলা, আইন, সমাজবিজ্ঞান, চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট) ইউনিটের আসন সংখ্যা ২০১৯টি, ‘বি’ (ব্যবসায় শিক্ষা অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) ইউনিটে ৫৬০টি ও ‘সি’ (কৃষি ও বিজ্ঞান অনুষদ) ইউনিটের আসন ১৬১২টি। পরীক্ষায় ‘সি’ ইউনিটে ৪৪ হাজার ১৯৪ জন, ‘এ’ ইউনিটে ৪৩ হাজার ৫৫৮ জন ও ‘বি’ ইউনিটে আবেদন করেছেন ৩৯ হাজার ৮৯৫ ভর্তিচ্ছু শিক্ষার্থী।

জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক আজিজুর রহমান বলেন, পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে ভর্তি-ইচ্ছুকদের নির্ধারিত কক্ষে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষা কক্ষে কেবল প্রবেশপত্র ও পরীক্ষাসংক্রান্ত উপকরণ নিয়ে প্রবেশ করতে হবে। কাগজপত্র ছাড়া অন্য কিছু যেমন ইলেকট্রনিক যন্ত্র ইত্যাদি আনা যাবে না।

Next Post

বাংলাদেশ ইনফ্যান্ট্রি রেজিমেন্টের ‘ কর্নেল অব দি রেজিমেন্ট ‘ হিসেবে অভিষিক্ত হলেন সেনাপ্রধান

রবি অক্টো. ৩ , ২০২১
আভা ডেস্কঃ বাংলাদেশ ইনফ্যান্ট্রি রেজিমেন্টের ‘ কর্নেল অব দি রেজিমেন্ট ‘ হিসেবে অভিষিক্ত হলেন সেনাবাহিনী প্রধান বাংলাদেশ সেনাবাহিনীর পদাতিক কোর এর অন্তর্গত বাংলাদেশ ইনফ্যান্ট্রি রেজিমেন্ট ( বীর ) এর ৬ষ্ঠ কর্নেল অব দি রেজিমেন্ট হিসেবে অভিষিক্ত হলেন- সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, ওএসপি , এনডিইউ , পিএসসি , […]

এই রকম আরও খবর

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links