লর্ডস টেস্টে ভারত দাঁড়াতেই পারেনি। সঙ্গী হয়েছে বেশ কিছু লজ্জার পরিসংখ্যান।

আভা ডেস্ক : লর্ডস টেস্টে ভারত দাঁড়াতেই পারেনি। সঙ্গী হয়েছে বেশ কিছু লজ্জার পরিসংখ্যান। লর্ডস টেস্টটা এত তাড়াতাড়ি শেষ হয়ে গেল! এ টেস্টের প্রথম ইনিংসে ২১২ বল খেলেছে ভারত। ইংল্যান্ড তাঁদের প্রথম ইনিংসে খেলেছে ৫২৯ বল। এরপর ভারতের দ্বিতীয় ইনিংস টিকেছে মাত্র ২৮২ বল। সব মিলিয়ে লর্ডস টেস্টে মোট ১০২৩টি বৈধ বলের খেলা হয়েছে। কোহলিদের সৌজন্যে ইংল্যান্ড দেখল তাদের মাঠে গত ১০০ বছরের মধ্যে তৃতীয় সংক্ষিপ্ততম টেস্ট।

১৮৮৮ সালে লর্ডসে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া টেস্টে ৭৯২টি বৈধ বলের খেলা হয়েছিল। ওভার ছিল ৪ বলের। অস্ট্রেলিয়া ৬১ রানে ম্যাচটা জিতেছিল। সে যা–ই হোক, এবার লর্ডস টেস্টে দুই দল মিলে খেলেছে ১৭০.৩ ওভার।
ভারতের সৌজন্যে লর্ডস টেস্টে খুব আরামে ছিলেন ইংল্যান্ডের লেগ স্পিনার আদিল রশিদ। এ ম্যাচে বোলিং-ব্যাটিংয়ে কোনো ভূমিকা রাখার সুযোগ পাননি। এমনকি তাঁর হাতে জমা পড়েনি কোনো ক্যাচও। দলের হয়ে শুধু ফিল্ডিং করেই টেস্টের ম্যাচ ফি হিসেবে পকেটে পুরেছেন ১২ হাজার পাউন্ড। মজা করে অনেকেই বলতে পারেন, এ তো স্বপ্নের চাকরি!

গত এক যুগে ইংল্যান্ড দলে রশিদ হলেন সেই ভাগ্যবান (!) ক্রিকেটার যাঁকে বাকি সতীর্থদের মতো খাটতে হয়নি। নির্দিষ্ট করে বললে, গত ১৩ বছরে ইংল্যান্ড দলে এমন ঘটনা এই প্রথম। প্রশ্নটা তাই খুব সংগত কারণেই উঠছে—ইংল্যান্ডের এই লেগ স্পিনারের আগে এমন ‘ভাগ্যবান’ ক্রিকেটারটির নাম গ্যারেথ ব্যাটি।

২০০৫ সালের লর্ডস টেস্টেই বাংলাদেশের বিপক্ষে এ স্পিনার ব্যাটিং-বোলিংয়ের সুযোগ পাননি। কোনো ক্যাচও তাঁর তালুবন্দী হয়নি।

এই লর্ডসেই কাল নতুন করে লেখা হয়েছে ইতিহাস। ইংল্যান্ড-ভারত দুই দলের বিপরীতমুখী প্রচেষ্টাতেই সেই ইতিহাস লেখা হয়েছে। সেটি লর্ডসে নিষ্পত্তি হওয়া সবচেয়ে সংক্ষিপ্ত টেস্ট ম্যাচ।
লর্ডসের এই টেস্টে ইনিংস ও ১৫৯ রানের ব্যবধানে হেরেছে বিরাট কোহলির ভারত। ৪৪ বছরের মধ্যে লর্ডসে ভারতের এটাই সবচেয়ে বড় ব্যবধানের হার। ১৯৭৪ সালে এ মাঠে ইনিংস ও ২৮৫ রানের ব্যবধানে হেরেছিল অজিত ওয়াদেকারের ভারত। তবে কোহলি ভারতের টেস্ট অধিনায়ক হওয়ার পর ‘ইনিংস ব্যবধানে হার’ কথাটা তাঁর জন্য নতুন। কারণ কোহলি অধিনায়ক হওয়ার পর ভারতের এটাই প্রথম ইনিংস ব্যবধানে হার।

অধিনায়ক হিসেবে নিজের ৩৭তম টেস্টে এসে প্রথম ইনিংস ব্যবধানে হারের মুখ দেখতে হলো কোহলিকে। আর ভারত এর আগে সর্বশেষ ইনিংস ব্যবধানে হেরেছিল ২০১৪ সালে এই ইংল্যান্ডের মাটিতেই—ওভালে। আর কালকের জয়সহ লর্ডসে ইংল্যান্ডের সর্বশেষ তিনটি ইনিংস ব্যবধানে জয়ের প্রতিপক্ষ দলগুলোর নাম দেখলে লর্ডসে উপমহাদেশের নতমুখই চোখে পড়ে—প্রতিপক্ষ দল তিনটি যে বাংলাদেশ (২০০৫), পাকিস্তান (২০১০) ও ভারত (২০১৮)।
প্রথমআলো

Next Post

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আগামী ১৬ আগস্ট থেকে ছুটি শুরু হবে

সোম আগস্ট ১৩ , ২০১৮
নিজস্ব প্রতিবেদক, রাবি: পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আগামী ১৬ আগস্ট থেকে ছুটি শুরু হবে এবং হল বন্ধ হবে ১৭ আগস্ট। ১৫ দিন ব্যাপী এ ছুটি চলবে ৩০ আগস্ট পর্যন্ত। তবে ৩১ আগস্ট ও ১ সেপ্টেম্বর সাপ্তাহিক ছুটি এবং ২ সেপ্টেম্বর জন্মাষ্টমীর ছুটি থাকায় পরদিন ৩ সেপ্টেম্বর থেকে ক্লাস […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links