রাশিয়ার হুমকি, মহাকাশ স্টেশনকে রক্ষার ঘোষণা ইলন মাস্কের

আভা ডেস্কঃ রাশিয়ার মহাকাশ প্রধান হুমকি দিয়েছিলেন, রাশিয়ার সাহায্য ছাড়া মহাকাশ স্টেশন কক্ষপথ থেকে নেমে যুক্তরাষ্ট্র কিংবা ইউরোপে আছড়ে পড়তে পারে। তবে এবার ইলন মাস্ক জানিয়েছেন, এমন পরিস্থিতিতে মহাকাশ স্টেশনকে রক্ষা করবে তার প্রতিষ্ঠান স্পেসএক্স।

ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধে ধ্বংসপ্রায় ইউক্রেনের নাগরিকদের জন্য ইন্টারনেট সেবা নিশ্চিত করতে স্টারলিংক স্যাটেলাইট সক্রিয় করার কয়েক ঘণ্টার মধ্যেই বিশ্বের শীর্ষ ধনী জানিয়েছেন, যেকোনো হুমকিতে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন রক্ষা করবে স্পেসএক্স।

রাশিয়ার মহাকাশ প্রধান দিমিত্রি রোগোজিন টুইটারে বলেন, ‘আন্তর্জাতিক মহাকাশ স্টেশনকে কক্ষপথে রাখতে এবং যুক্তরাষ্ট্র ও ইউরোপে এটিকে বিধ্বস্ত হওয়া ঠেকাতে রাশিয়ার দক্ষতা ও প্রযুক্তির প্রয়োজন হবে। আপনি যদি আমাদের সঙ্গে সহযোগিতা বন্ধ করেন, তবে আইএসএসকে যুক্তরাষ্ট্র কিংবা ইউরোপে আছড়ে পড়ার হাত থেকে কে রক্ষা করবে?’

এই প্রশ্নের উত্তরে ইলন মাস্ক লিখেন, ‘স্পেসএক্স’।

তখন টুইটার ব্যবহারকারী একজন মাস্ককে জিজ্ঞাসা করেছিলেন যে এর অর্থ কি স্পেসএক্স আইএসএসকে পৃথিবীতে পড়া থেকে রক্ষা করবে, মাস্ক এরও উত্তর দেন। তিনি বলেন, ‘হ্যাঁ’।

আরেকটি মন্তব্যে ইলন মাস্ক জানিয়েছেন, মহাকাশ স্টেশনে রাশিয়ার সেগমেন্টের বদলে স্পেসএক্সের ড্রাগন ব্যবহার করা হবে।

এর আগে যুদ্ধে ইউক্রেনের ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ায় দেশটির উপপ্রধানমন্ত্রী মাইখাইলো ফ্রেডরক ইলন মাস্কের কাছে সাহায্য চান। তার এই আহ্বানে সাড়া দিয়ে ইউক্রেনের ইন্টারনেট সেবাকে নিরবচ্ছিন্ন রাখতে তিনি স্টারলিংক স্যাটেলাইট সক্রিয় করেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘোষণার পর ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। এ অভিযানের পঞ্চম দিনে ইউক্রেনের রাজধানী কিয়েভ, দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভসহ আশপাশের এলাকায় লড়াই চলছে রুশ ও ইউক্রেনীয় সেনাদের। বেলারুশ সীমান্তে উভয় দেশের আলোচনায় বসার কথা থাকলেও শেষ পর্যন্ত আলোচনা বাতিল করে ইউক্রেন।

Next Post

যৌন হয়রানির অভিযোগের প্রতিবাদে শিক্ষকদের ক্লাস-পরীক্ষা বর্জন

সোম ফেব্রু. ২৮ , ২০২২
আভা ডেস্কঃ ময়মনসিংহ মেডিক্যাল কলেজের এক শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগের প্রতিবাদ জানিয়ে ও দোষীদের বিচার দাবিতে ক্লাস ও পরীক্ষা বর্জন করেছেন শিক্ষকরা। সোমবার কোনও শিক্ষক কলেজে ক্লাস নিতে আসেনি। শিক্ষার্থীরাও আসেনি ক্লাস করতে। ফলে গোটা ক্যাম্পাস ছিল ফাঁকা। এর আগে রোববার রাতে শিক্ষকদের এক সভায় ৪৮ ঘণ্টা লাগাতার […]

শিরোনাম

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links