রাবিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমনের ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে আনান্দ র‌্যালি অনুষ্ঠিত ।

রাবি প্রতিনিধিঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমনের ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে আনান্দ র‌্যালি করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন। শনিবার সকালে র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কাজি নজরুল ইসলাম মিলনায়তনে এসে এক আলোচনা সভায় মিলিত হয়।

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আব্দুস সোবহান বলেন, পাকিস্তানিরা প্রথম আমাদের মাতৃভাষা কেড়ে নেওয়ার মাধ্যমে আমাদের দাবানোর চেষ্টা করে ছিল। বঙ্গবন্ধুর করণে আজ পাকিস্তানসহ বিশ্বের ১৯০টি দেশ এক সাথে পালন করে ২১শে ফেব্রুয়ারিকে মাতৃভাষা দিবস হিসেবে। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ বিশ্লেষণ করলে দেখা যাবে তিনি কোনো সেখান থেকে হাজার হাজার গবেষণা , হাজার হাজার পিএইডি পাওয়া যাবে।

এসময় তিনি আরো বলেন, ৭ই মার্চের ভাষনের পর বঙ্গবন্ধুকে আখ্যা দেওয়া হয়েছিল পয়েট অব পলিটিক্স। বঙ্গবন্ধুর লেখা অসংখ্য বই বিশ্লেষণ করলে দেখা যাবে যে তিনি কোনো সাহিত্যিকের থেকে কম ছিলেন না। সাহিত্যিকদের ভাষার যে হৃদয় নিংড়ানো ব্যবহার তার জীবনীতেও তা পাওয়া যায়। বঙ্গবন্ধু সবসময় গণতন্ত্রর পথে অগ্রসর হয়েছেন। কারণ তিনি জানতেন গণতন্ত্রের সাথে না চললে মানুষ আমাকে দোষারপ করবে, বিশ্ব আমাকে দোষারোপ করবে। বঙ্গবন্ধুর আদর্শের ছিটেফোটাও যদি আমরা হৃদয়ে ধরণ করতো পারি এবং তার সামান্যটুকু বস্তবায়নের চেষ্টা করি তাহলেও দেশের উন্নতি হবে।

শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সংস্কৃত কেন্দ্রের পরিচালক অধ্যাপক হাসিবুল আলম প্রধান’র সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপত্বি করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা। পরে ঐতিহাসিক ০৭ই মার্চের ভাষণে উপর বক্তৃতা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় আরেক উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো.জাকারিয়া, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের পাঁচশতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

Next Post

ইসলামের আলোকে বঙ্গবন্ধুর জীবনী রচিত গ্রন্থের মোড়ক উন্মোচন করেন রাসিক মেয়র লিটন ।

শনি মার্চ ৭ , ২০২০
নিজস্ব প্রতিনিধিঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উপলক্ষ্যে মাওলানা মোহাম্মদ মাকছুদ উল্লাহ রচিত গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। শনিবার বেলা ১১টায় রাইফেল ক্লাব নানকিং কনভেনশন হলে গ্রন্থটির প্রকাশনা উৎসবে গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে মেয়র […]

এই রকম আরও খবর

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links