রাজশাহী গণপ্রকৌশল ও আইডিইবি’র সূবর্ণ জয়ন্তী পালন।

নিজস্ব প্রতিনিধিঃ রাজশাহী গণপ্রকৌশল ও আইডিইবি’র সুবর্ণ জয়ন্তী পালন। সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আলোচনা সভা ও বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করা হয়। শনিবার ২১ নভেম্বর বেলা সাড়ে ১১ টায় প্রধান অতিথি রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা এই কর্মসূচির উদ্বোধন করেন।

গণপ্রকৌশল ও আইডিইবি’র এবারের প্রতিপাদ্য ছিল ‘নীল অর্থনীতি এনে দেবে সমৃদ্ধি’। এ প্রতিপাদ্যের বিষয় হচ্ছে, দেশের স্থল ভূমির গর্ভে থেকে সোনা, রূপা, তামা, অ্যালুমিনিয়াম, কয়লা ও গ্যাসসহ বিভিন্ন ধরণের খনিজ উত্তোলন হচ্ছে। এসব খনিজ দেশের উন্নয়নে কাজে লাগছে। আমাদের দেশের মূল স্থল ভূমির প্রায় সমান আয়তনের সমুদ্রও পাওয়া গেছে। সমুদ্রের তলদেশেও অনেক ধরণের খনিজ থাকার সম্ভাবনা দেখা দিয়েছে। এসব খনিজ সুনিয়ন্ত্রতভাবে উত্তোলন করে সঠিক ব্যবহারে দেশের উন্নয়ন সমৃদ্ধিতে আরো এগিয়ে যাওয়ার প্রত্যাশা।

র‌্যালি শেষে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স (আইডিইবি)’র আয়োজনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (ডিআরআরও) ও আইডিইবি’র রাজশাহী শাখার সভাপতি প্রকৌশলী মো. আমিনুল হক। বিশেষ অতিথি ছিলেন আইডিইবি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহসভাপতি প্রকৌশলী কবির উদ্দিন। এ অনুষ্ঠানের মাধ্যমে গবেষক ড. মো. তসিকুল ইসলাম রাজাকে সম্মননা প্রদান করা হয়।

অতিথি ছিলেন রাসিক কাউন্সিলর আয়েশা বেগম, নাদিরা বেগম ও নজরুল ইসলাম, প্রকৌশলী আব্দুর গফুর, প্রকৌশলী তাজুল ইসলাম, প্রকৌশলী নওশের আলী, বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী সাজ্জাদুর রহমান।

অনুষ্ঠানে বক্তারা বলেন, দক্ষতানির্ভর কারিগরি শিক্ষাই কেবল পারে দেশকে দারিদ্র্যের দুষ্টচক্র থেকে মুক্ত করে সরকারের নির্ধারিত সময়ে মধ্যম ও উচ্চ আয়ের দেশে রূপান্তর করতে। দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিতে কারিগরি শিক্ষার বিকল্প নাই এবং অর্থনীতির চাকা সচল রাখতে একজন ইঞ্জিনিয়ারের ভূমিকা অপরসীম। উন্নত ও উন্নয়নশীল দেশের দিকে তাকালে দেখা যায়, বিশ্বের যে সব দেশ কারিগরি শিক্ষাকে বেশি গুরুত্ব দিয়েছে সেই সব দেশ তত বেশি অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হয়েছে।

উপস্থিত ছিলেন আইডিইবি’র রাজশাহী শাখার সহসভাপতি মেরাজুল ইসলাম ও মো. কামরুজ্জামান, সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. হোসেন শাহীদ সোহরাওয়ার্দী, যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ সাঈদ আহম্মদ সানি, সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান, অর্থ সম্পাদক প্রকৌশলী আবু বাশির, দপ্তর সম্পাদক মইনুল হক প্রমুখ।

উল্লেখ্য, কর্মসূচির মধ্যে রয়েছে আগামী ৮ নভেম্বর সকাল ১০টায় জেলা কমিটির উদ্যোগে গণপ্রকৌশল দিবসের র‌্যালি, অলোচনা সভা ও স্বাস্থ্য নিরাপত্তায় জনগণের মাঝে মাস্ক বিতরণ, ২০ নভেম্বর থেকে ডিসেম্বর শেষ পর্যন্ত জেলা শাখাসমূহে দিবসের প্রতিপাদ্যের আলোচনা ও সেমিনার। ডিসেম্বর ২০২০ থেকে জানুয়ারী ২০২১ পর্যন্ত দেশব্যাপি দুঃদের মাঝে শীতবস্ত্র বিতরণ, ১ জানুয়ারী ২০২১ কেন্দ্রীয় ও জেলা পর্যায়ে নবীন -প্রবীণ ও পারিবারিক সম্মিলন ও ইংরেজী বর্ষবরণ অনুষ্ঠান।

এছাড়াও ২০২০ থেকে ২০২১ নভেম্বর পর্যন্ত মুজিববর্ষ, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও আইডিইবি’র প্রতিষ্ঠা দিবসের কর্মসূচির আওতায় দেশের প্রান্তিক পর্যায়ের ৫০ জন গৃহহীনদের গৃহ নির্মাণ ও হস্তান্তরসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

Next Post

করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি মতিহার থানার ওসি।

শনি নভে. ২১ , ২০২০
নিজস্ব প্রতিনিধিঃ মতিহার থানার ওসি করোনা আক্রান্ত হয়ে গুরুত্বর অসুস্থ। তাকে আজ শনিবার রামেক হাসপাতালের করোনা ইউনিটে ভর্তি করা হয়েছে। তাকে এম্বুলেন্সে করে হাসপাতালে নেওয়া হয়। রাজশাহী নগরীর মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)সিদ্দিুকুর রহমানসহ তার স্ত্রী করোনায় আক্রান্ত হয়েছিলেন। রামেক হাসপাতালে তাদের নমুনা পরীক্ষা হলে গতকাল শুক্রবার (২০ নভেম্বর) কোভিড-১৯ […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links