রাজশাহীতে ভোগ্যপণ্যসহ ছয় দফা দাবিতে মৌন অবস্থান কর্মসূচি

নিজস্ব প্রতিনিধিঃ রাজশাহীতে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যসহ ছয় দফা দাবিতে মৌন অবস্থান কর্মসূচি করেছে তরুণরা। বুধবার (২৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায়  ঘন্টাব্যাপী রাজশাহীর বিভাগীয় কমিশনারের কার্যালয়ের প্রধান ফটাকের সামনে এ কর্মসূচি পালিত হয়। কর্মসূচি শেষে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি প্রদান করা হয়।

‘তারুণ্যের জয় হবে নিশ্চয়’ এ প্রত্যায়ে এগিয়ে চলা রাজশাহীর গবেষণাধর্মী তরুণ সংগঠন ‘ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস এ কর্মসূচির আয়োজন করে। বুধবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যার দিকে সংগঠনটির সভাপতি মো. শামীউল আলীম শাওন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কর্মসূচি থেকে নিম্নোক্ত ৬ দফা দাবি জানানো হয়-

১। চাল, ডাল, তেল, আটা, ময়দা, চিনি, লবনসহ সকল প্রকার নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণের বর্ধিত মূল্য প্রত্যাহার পূর্বক মূল্য বৃদ্ধি রোধ করে তা সহনীয় পর্যায়ে রাখতে হবে।

২। ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ-টিসিবি কর্তৃক ন্যায্য মূল্যে পণ্য বিক্রি কার্যক্রম আরও ব্যাপকহারে বিস্তৃত করতে হবে। একই সঙ্গে পণ্যের গুণগতমান, সংখ্যা, পরিমাণ ও সরবরাহ বৃদ্ধি এবং সুষম বন্টন নিশ্চিত করতে হবে।

৩। তেল, গ্যাস ও বিদ্যুৎসহ সকল প্রকার জ্বালানীর বর্ধিত মূল্য প্রত্যাহার পূর্বক মূল্য বৃদ্ধি রোধ করে তা সহনীয় পর্যায়ে রাখতে হবে। নতুন বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা নয় বরং উৎপাদন সক্ষমতার সঙ্গে পাল্লা দিয়ে সঞ্চালন ও বিতরণ লাইন তৈরি করতে হবে। চড়া দামের তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানিতে নয় বরং অনুসন্ধান ও উৎপাদনে জোর দিতে হবে।

৪। রাজশাহী ওয়াসা কর্তৃক পানির তিনগুণ বর্ধিত মূল্য প্রত্যাহার পূর্বক মূল্য বৃদ্ধি রোধ করে তা সহনীয় পর্যায়ে রাখতে হবে। একই সঙ্গে ওয়াসার পানির গুণগতমান বৃদ্ধি ও পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে হবে।

৫। অ্যাালকোহল নিয়ন্ত্রন বিধিমালা, ২০২২-এর অনুমোদন প্রত্যাহার করতে হবে। একই সঙ্গে দেশের অভ্যান্তরে সকল প্রকার তামাক ও মাদকজাত দ্রব্যের সহজলভ্যতা হ্রাস করতে হবে।

৬। উচ্চপর্যায়ের শক্তিশালী মনিটরিং সেল/টাস্কফোর্স গঠন করে নিয়মিত মনিটরিং এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করতে হবে। একই সঙ্গে অসাধু সিন্ডিকেট ও অপরাধীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস সভাপতি মো. শামীউল আলীমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. আতিকুর রহমান আতিকের পরিচালনায় কর্মসূচিতে অংশগ্রহণ করেন মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান, প্রবীণ সাংবাদিক মুস্তাফিজুর রহমান খান আলম।

সংগঠনটির তরুণরা ছয় দফা দাবিতে রাজশাহীর বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) জিএসএম জাফরউল্লাহ’র মাধ্যমে স্মারকলিপির অনুলিপি বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান, বাংলাদেশ আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশন মেয়র (প্রতিমন্ত্রী) এএইচএম খায়রুজ্জামান লিটন, প্ল্যানিং কমিশন (জিইডি) সিনিয়র সেক্রেটারি, রাজশাহীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্টেট আব্দুল জলিল, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক, রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশাকেও প্রদান করা হয়েছে।

Next Post

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের জয়

বুধ ফেব্রু. ২৩ , ২০২২
আভা ডেস্কঃ ফেবারিটের তকমা নিয়েই আফগানিস্তানের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। ২১৫ রানের লক্ষ্য বেঁধে দেয়ার পর এদিন শুরুতে বাংলাদেশের ব্যাটিং অর্ডারে ধস নামে। এই ধসের নায়ক আফগান পেসার ফজল হক ফারুকী। আফগান এ পেসার এদিন একাই প্রথম চারটি উইকেট তুলে নেন। সেখান থেকে দলকে জয় এনে দেন দুই তরুণ টাইগার […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links