রাজশাহীতে পশ্চিম রেলের নিরাপত্তা বাহিনীর দুর্নীতির তথ্য নিতে গিয়ে সাংবাদিক লাঞ্চিত, থানায় অভিযোগ ।

নিজস্ব প্রতিনিধিঃ রাজশাহী পশ্চিম রেলওয়ে নিরাপত্তা বাহিনীর চীফ কমান্ডেন্ট ফাত্তাহ ভুইয়ার উপর পাহাড় পরিমান অনিয়ম দুর্নীতির অভিযোগ । অভিযোগ ও ঘুষ বানিজ্যের তথ্য নিতে গিয়ে সাংবাদিকেও লাঞ্চিত করেন তার অধিনস্থ সিভিল টিম । লাঞ্চিতকারীদের বিরুদ্ধে চন্দ্রিমা থানায় অভিযোগ করেন ভুক্তভুগি সাংবাদিক রেজাউল । তথ্য নিতে যাওয়ার আগে পশ্চিম রেলের জিএম মিহির কান্তি গুহকে অবগত করেন সাংবাদিকরা । ১২ ই ফেব্রুয়ারী বুধবার দুপুর ১ টায় তথ্য নিয়ে ফেরার পথে চীফ কমান্ডেন্টের সিভিল পোশাক পরিধিতরা সাংবাদিককে শারীরিক ও মানসিকভাবে লাঞ্চিত করেন । লাঞ্চিতকারী সিভিল টিম সদস্যরা হলেন, প্রহরী আশরাফুল, হাবিলদার নুরে আলম, প্রহরী হাবিব, প্রধান অফিস সহকারী শরীফ উদ্দিন প্রামানিক, প্রহরী কালাম, সহ আরো অজ্ঞাতনামা অন্যান্য সদস্যরা ।

অভিযোগ আছে পশ্চিম রেলের আর এন বি শাখায় চীফ কমান্ডেন্ট হিসাবে ৩১ শে অক্টবর ২০১৭ সালে যোগদানের পর থেকে ফাত্তাহ ভুইয়া নানা অনিয়ম দুর্নীতিতে জড়িয়ে পড়েন । বর্তমানে তার ঢাকায় দুটি বিশাল বাড়ির তদন্তও করছে দুদক । গত কিছুদিন আগে পদোন্নতির নামে সাড়ে চার কোটি টাকা লোপাট করেন তিনি । এর মধ্যে প্রহরী থেকে নায়েক পদে ৪৫ জন কে পদোন্নতি দেয় প্রতিজনের নিকট ৫ লাখ টাকা করে নিয়ে । নায়েক থেকে হাবিলদার পদে পদোন্নতি দিয়ে ১০ জনের নিকট থেকে নেয় ৬ লাখ টাকা করে । হাবিলদার থেকে এ এস আই পদে পদোন্নতি দেয় ৫ জনকে প্রতিজনের নিকট নেয় ৭ লাখ করে । এ এস আই থেকে এস আই পদে পদোন্নতি দেয় ৫ জনকে যাদের নিকট থেকে নেয় ১০ লাখ করে । উক্ত সাংবাদিক লাঞ্চিতকারী ব্যক্তিরা তার ক্যাশিয়ার হিসাবে রেলওয়ে সংলগ্ন ফুটপাত থেকে প্রায় ৩ হাজার দোকান থেকে প্রতি দোকানে ১ হাজার করে তিন লাখ টাকা প্রতিমাসে মাসোহারা নেন । ভুক্তভুগি অনেকেই নাম প্রকাশ না করা শর্তে জানান, বদলী ও ডিউটি বন্টনের নামেও নেওয়া হয় অর্থ । সম্প্রতি একজন এস আই কে এক বছরে চার জায়গায় বদলী করে ১ লাখ ৬০ হাজার টাকা নিয়েছে চীফ । ঠিকাদারী কাজের অনিয়মসহ টিএ বিল ও ভ্রমণ ভাতায় বরাদ্দ টাকাও আত্নসাতের অভিযোগ আছে চীফ ফাত্তাহ ভুইয়ার বিরুদ্ধে । টিএ ও ভ্রমণ ভাতায় বরাদ্দ টাকা যাদের নামে আসে তাদের সই স্বাক্ষর নিয়ে সেই টাকা নিজে আত্নসাত করেন চিফ এমন অভিযোগ আর এন বি শাখার অনেকের ।

বিশ্বাস্থ নির্ভরযোগ্য একটি সুত্র নিশ্চিত করেন, দীঘদিন থেকে নানা অনিয়ম ও দুর্নীতি করে ঢাকায় দুটি বিশাল বাড়ি বানিয়েছে চীফ, যা বর্তমানে দুদক তদন্ত করছেন । প্রতিমাসে মাসোহারা ও বদলী জনিত ভয় দেখিয়ে প্রহরী, নায়েক, হাবিলদার, এ এস আই, এস আই, ইন্সেপেক্টর সহ সকলের নিকট অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ আছে ।

প্রতিবেদক জানায়, তাকে ম্যানেজ করতে না পেরেই তার উপর চড়াও হয়, চীফের পেটোয়া বাহিনী সদস্য আশরাফুল, নুরে আলম, হাবিব, শরীফ, কালাম, সহ নাম না জানা অনেকেই । এই পেটোয়া বাহিনীর কোন ডিউটি না দিয়ে সিভিলে অফিসে বসে রাখেন চীফ নিজে । তিনি আরো জানান, চীফের নিকট তথ্য চেয়ে তিনি কোন তথ্য দিতে পারবেন না বলে সাফ জানিয়ে দেয় । তথ্য না পেয়ে প্রতিবেদক ফিরে আসলে তাকে ঘীরে ধরেন তার সেই পেটোয়া বাহিনী । তাদের সাথে প্রতিবেদকের টানাটানি ধাক্কাধাক্কির এক পর্যায়ে প্রতিবেদকের মোবাইল ও পকেটের টাকা সেখানে খোয়া যায় বলেও জানান তিনি ।

এ বিষয়ে পশ্চিম রেলের জিএম মিহির কান্তি গুহ নিকট ফোন দিলে তিনি জানান বিষয়টি তার জানা নেই, তবে কেউ এমন ঘটনা ঘটালে তদন্ত পুর্বক ব্যবস্থা নেওয়া হবে ।

থানায় অভিযোগের বিষয়ে জানতে চন্দ্রিমা থানার ওসিকে ফোন দিলে তিনি বলেন, সাংবাদিক রেজাউল একটি অভিযোগ দিয়ে গেছে, তদন্ত পুর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে ।

১ম পর্ব, ২য় পর্ব আগামী সোমবার প্রকাশিত হবে আরো তথ্যবহুল ।

Next Post

গোদাগাড়ী উপজেলার রাজাবাড়ীতে ট্রাক ও পিকআপ ভ্যানের সংঘর্ষে নিহত ২ ।

বুধ ফেব্রু. ১২ , ২০২০
নিজস্ব প্রতিনিধিঃ রাজশাহীর গোদাগাড়ী উপজেলার রাজাবাড়ীতে ট্রাক ও পিকআপভ্যানের সংঘর্ষে দুইজন নিহত হয়েছে। বুধবার (১২ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টার দিকে এ দুর্ঘটনা ঘটে। একই দুর্ঘটনায় আহত হয়েছে আরও দু’জন। তবে হতাহতদের পরিচয় জানা যায়নি। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রাজশাহীর গোদাগাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খায়রুল ইসলাম জানান, রাজাবাড়ী মোড়ে রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ মহাসড়কে […]

এই রকম আরও খবর

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links