রাজশাহীতে নারী ও শিশু নির্যাতনের প্রকাশিত তথ্য হতাশাজনক।

নিজস্ব প্রতিবেদক: উন্নয়ন সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস) রাজশাহী জেলায় দীর্ঘদিন যাবৎ নারী ও শিশুর উন্নয়নে কাজ করছে। মানবাধিকার সংগঠন হিসেবে লফস সংস্থার ডকুমেন্টেশন সেল থেকে রাজশাহীর প্রচারিত দৈনিক পত্রিকার সংবাদের ভিক্তিতে নিয়মিত নারী ও শিশু নির্যাতনের পরিস্থিতি প্রকাশ করে। আগস্ট মাসে নারী ও শিশু পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংগঠনটি। তারা বলছে, আগস্ট মাসে আত্মহত্যা করেছে ৪ নারী , ধর্ষণ-যৌন নির্যাতন ও নির্যাতিত হয়েছে ২৪ জন এবং নিখোঁজ -অপহৃত হয়েছে ৩ জন নারী ও শিশু।

লফস’র পরিসংখ্যানে বলা হয়েছে, এ অঞ্চলে নারী ও শিশু নির্যাতন পরিস্থিতি বিভিন্ন মাত্রায় অবনতি ঘটছে। যৌতুক ও পরকীয়ার কারণে অধিকাংশ নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে। অনেক ক্ষেত্রে বিদেশি কিছু টিভি সিরিয়াল পরকীয়াকে উৎসাহিত করছে। এছাড়া পারিবারিক কলহ ও প্রেম ঘটিত কারণে হত্যা-আত্মহত্যা ও অমানবিক নির্যাতনের মতো ঘটনা ঘটছে।

আগস্ট মাসে যাওয়া ঘটনার চিত্র, মহানগরীতে পৃথক ঘটনায় স্বামী কর্তৃক দুই গৃহবধু নির্যাতনের শিকার, নগরীতে গলায় ফাঁস দিয়ে ফাহিমা আক্তার চাঁদনী’র (২৪) আত্মহত্যা, পবায় পাওনা টাকা চাইতে গিয়ে দুই নারী ব্যবসায়ী লাঞ্ছিত, দুর্গাপুরে গলায় ফাঁস দিয়ে গৃহবধূ সুফিয়া বেগম (৪২) এর আত্মহত্যা, একই উপজেলায় পারিবারিক কলহের জের ধরে মনোয়ারা বেগম’র (৪০) বিষপানে আত্মহত্যা, বাঘায় স¤্রাট নামের এক যুবকের বিরুদ্ধে গৃহবধুকে ধর্ষণ চেষ্টার অভিযোগ, দুর্গাপুর উপজেলার চৌপুকুরিয়া সরদার পাড়া গ্রামে একটি গ্রামের দেড়শ পরিবারের নারীদের গোপনে অশ্লীল ভিডিও ধারণ করে এক যুবক, নগরীর বহরমপুর এলাকার অচিনতলায় শ^শুর ও শ^াশুড়ীকে হাসুয়া দিয়ে কোপালো ছেলের বউ, পবার বড়গাছি ইউনিয়নের মেছভালাম এলাকায় দশম শ্রেণির ছাত্রী নাজমুন আরা (১৫) বিষপানে আত্মহত্যা, তানোরে পিতার ধর্ষণের শিকার ১৩ বছরের প্রতিবন্ধী শিশু, নগরীর মুশরইল বাচ্চুর মোড় এলাকায় ৬ বছরের শিশুকে ধর্ষণের চেষ্টা, নগরীতে ১৩ বছরের কিশোরী অপহরণ।

এছাড়া মোহনপুরের মুর্শিধপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ২য় শ্রেণির ছাত্রীকে শ্রেণি কক্ষে ধর্ষণ চেষ্টার অভিযোগ, একই উপজেলার কোটালীপাড়া গ্রামের তানিয়া খাতুন (১৬) মানসিক প্রতবিন্ধী নিখোঁজ, বাঘা উপজেলার খোর্দ্দ বাউসা গ্রামের নাহিদ (১২) নামের এক শিশু নিখোঁজ, নগরীর মেহেরচন্ডি বিদ্যালয়ে বই না আনায় ১৫ শিক্ষার্থীকে শারীরিকভাবে নির্যাতনের কথা উল্লেখ করেছে লফস।

লফস এর নির্বাহী পরিচালক শাহানাজ পারভীন বলেন, সংবাদপত্রে প্রকাশিত ঘটনার বাইরেও অনেক ঘটনা ঘটে যা প্রকাশিত হয় না বা কোন তথ্য জানা যায় না এমন বাস্তবতা। রাজশাহীতে নারী ও শিশু নির্যাতনের প্রকাশিত তথ্য হতাশাজনক। রাজশাহী অঞ্চলে নারী-শিশু নির্যাতনসহ সার্বিক ঘটনাগুলোর সুষ্ঠু তদন্ত ও দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। তিনি বলেন, অপরাধীদের শাস্তি নিশ্চিত করা না গেলে ক্রমশই অপরাধীরা উৎসাহিত হবে এবং অপরাধের মাত্রা বৃদ্ধি পাবে। লফস সকল নারী-শিশু নির্যাতন ঘটনাগুলোর সুষ্ঠু তদন্ত স্বাপেক্ষে অপরাধীর কঠোর শাস্তির দাবি জানান।

Next Post

সাংবাদিক সুবর্ণা নদীর অকাল মৃত্যু তার একমাত্র মেয়ে জান্নাতকে (৭) অসহায় করেছে।

শনি সেপ্টে. ১ , ২০১৮
আভা ডেস্ক: সাংবাদিক সুবর্ণা নদীর অকাল মৃত্যু তার একমাত্র মেয়ে জান্নাতকে (৭) অসহায় করেছে। বিধবা মা মর্জিনা বেগমসহ (৬০) একটি পরিবারকে অথৈ সাগরে ভাসিয়ে দিয়ে গেছেন তিনি। এখন ওদের দেখভাল করার কেউ নেই। নদী হত্যার পর গত ৪ দিন ধরে নদীর মেয়ে ও বিধবা মায়ের এ মানবিক বিষয়টি সবার আলোচনার […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links