রাজশাহীকে কর্মবান্ধব শহর হিসেবে গড়ে তুলতে হবে-শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিনিধিঃ রাজশাহীকে কর্মবান্ধব শহর হিসেবে গড়ে তুলতে হবে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

শনিবার (২৬ নভেম্বর) দুপুরে রাজশাহী সার্কিট হাউসে অনুষ্ঠিত ব্যবসাবান্ধব পরিবেশ নিশ্চিতকরণে রাজশাহী জেলার ব্যবসায়ী ও রাজনৈতিক নেতৃবৃন্দ এবং অংশীজনের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।

শিল্পমন্ত্রী বলেন, আমাদের মূল উদ্দেশ্য কর্মসংস্থান সৃষ্টি করা। সিল্ক সিটি হিসেবে সারা পৃথিবীতে রাজশাহীর সুনাম আছে, আমাদের কাছে রাজশাহী শিক্ষা নগরী হিসেবে পরিচিত। এখন এই শহরকে কর্মবান্ধব শহর হিসেবে গড়ে তুলবে হবে, একে কর্মসংস্থানের শহরে রুপান্তর করতে হবে। এখানে অনেক সম্ভাবনা আছে।

তিনি পরিস্কার-পরিচ্ছন্ন রাজশাহীর প্রশংসা করে বলেন, আমি আশাবাদী এই শহর অনেক সুন্দর হয়েছে, এটা মানুষকে আকর্ষণ করবে, এটা পর্যটনের দ্বার খুলে দিয়েছে। এর সঙ্গে রেস্টুরেন্ট, ফ্যাশন হাউস, পার্লারসহ সব ধরনের আধুনিক ব্যবসা চলবে। এখন পর্যটনকেন্দ্রের যে সুবিধাগুলো আছে সীমিতভাবে হলেও সেগুলো এখানে আনতে হবে। এখন আমরা আর গরিব দেশ নাই, আমাদের ক্রয় ক্ষমতা বেড়েছে তাই এখানে এগুলো করা হলে ভালো চলবে।

রাজশাহী অঞ্চলে খাদ্য প্রক্রিয়াকরণে সবচেয়ে বেশি সম্ভাবনা রয়েছে মন্তব্য করে নূরুল মজিদ বলেন, এই অঞ্চলে আমাদের আম আছে, টমেটো আছে। রাজশাহীর আমের সুনাম বিশ্বব্যাপী। আম থেকে অনেক প্রোডাক্ট হয়। টমেটো থেকেও অনেককিছু হয় এটা প্রক্রিয়া করতে পারলে সারাবিশ্বে এর বাজার আছে। এগুলো যদি ক্যানিংজাত করা যায়, তবে প্রচুর আয় করা যাবে। ক্ষুদ্র উদ্যোগে এগুলো করা সম্ভব।

রাজশাহীতে চামড়া শিল্পের সম্ভাবনা তুলে ধরে মন্ত্রী বলেন, এখানে চামড়া শিল্পের ব্যাপক সম্ভাবনা রয়েছে। তাই ইতিমধ্যে বেলপুকুরে চামড়া শিল্প গড়ে তোলার প্রক্রিয়া শুরু হয়েছে। এটা সারাবিশ্বে বড় প্রভাব বিস্তার করবে।

শিল্পমন্ত্রী এ সময় ক্ষুদ্র উদ্যোক্তাদের হয়রানি ছাড়া ক্ষুদ্রঋণের সুবিধা প্রদানে আরও কাজ করার আশ্বাস দিয়ে বলেন, যারা ক্ষুদ্রঋণ যেমন- ১০ লাখ বা ১৫ লাখ টাকা নিয়ে কাজ শুরু করছে, তারা তো আর সঙ্গে সঙ্গে ঋণপরিশোধ করতে পারবে না, তাদের একটা নির্দিষ্ট সময় পর্যন্ত অব্যাহতি দরকার আছে। বিশেষ করে যারা নারীউদ্যোক্তা তাদের জন্য আরও বেশি দরকার।

তিনি ক্ষুদ্রউদ্যোক্তাদের টিকে থাকার জন্য মার্কেটিং এর ওপর জোর দেয়ার পরামর্শ দেন।

খেলাধুলার ক্ষেত্রেও রাজশাহীর অনেক সুযোগ আছে উল্লেখ করে তিনি রাজশাহীতে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ক্রিকেট আয়োজনের ব্যাপারে কাজ করা আশ্বাস দেন।

মতবিনিময় সভায় রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) চেয়ারম্যান মাহবুবর রহমান, বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্ (এনডিসি), রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোঃ আবু কালাম সিদ্দিক, বিশিষ্ট সমাজসেবী শাহীন আক্তার রেনী বক্তৃতা করেন। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আব্দুল জলিল।

বিকেলে মন্ত্রী রাজশাহী বিসিক শিল্পনগরী পরিদর্শন করেন।

Next Post

এলাহী বক্স এর মৃত্যুতে রাসিক মেয়রের শোক

রবি নভে. ২৭ , ২০২২
নিজস্ব প্রতিনিধিঃ রাজশাহী মহানগরীর ১৯নং ওয়ার্ড ছোটবনগ্রাম পূর্বপাড়া নিবাসী মোঃ এলাহী বক্স (৯০) এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। রবিবার এক শোক বিবৃতিতে এই শোক প্রকাশ করেন রাসিক মেয়র। শোক বিবৃতিতে রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links