মিয়ানমারের উপর চাপ বাড়াতে প্রয়োজনে চীনকে সঙ্গে নিয়ে কাজ করবে বাংলাদেশ, পররাষ্ট্র সচিব ।

আভা ডেস্কঃ নতুন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়াতে এবং শিগগিরই প্রত্যাবাসন শুরু করতে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করবে। এক্ষেত্রে বাংলাদেশ চীনকেও সঙ্গে নেবে। এছাড়া সফলভাবে মুজিববর্ষ পালনেও কাজ করবে মন্ত্রণালয়।

তার দফতরে বুধবার ডিপ্লোম্যাটিক করেসপনডেন্ট অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ডিকাব) সদস্যরা তাকে অভিনন্দন জানাতে গেলে এসব কথা বলেন মন্ত্রী।

মাসুদ বিন মোমেন বলেন, এ বছরও রোহিঙ্গা ইস্যু একটি বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দেবে। কারণ এটি নানা ডাইমেনশন নিয়েছে। অল্প পরিসরে হলেও রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হওয়া দরকার। রোহিঙ্গারা যেন নিজ দেশে নিরাপদে, স্বেচ্ছায় ফিরে যেতে পারে, সেই আশা করি।

পররাষ্ট্র মন্ত্রণালয়সহ মিশনগুলোর কর্মকাণ্ড কীভাবে আরও গতিশীল করা যায়, সেজন্য টিমওয়ার্কের ওপর জোর দেন নতুন পররাষ্ট্র সচিব। তিনি বলেন, বিদেশে ৭০ এর অধিক মিশনের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকাণ্ড পরিচালনা করতে টিম কাজ করবে। মিশনগুলোয় সার্বক্ষণিক যোগাযোগের মাধ্যমে তাদের আস্থায় এনে মন্ত্রণালয় বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে কাজ করবে।

মাসুদ বিন মোমেন বলেন, এ বছরের সবচেয়ে বড় ইভেন্ট শুরু হবে ১৭ মার্চ, মুজিববর্ষ। এ উপলক্ষে দেশে প্রচুর আয়োজন ছাড়াও বিদেশে সব মিশন বছরব্যাপী আয়োজন করবে। এরই ধারাবাহিকতায় ২০২১ এ মহান স্বাধীনতার ৫০ বছর পূর্তিও উদযাপিত হবে।

পররাষ্ট্র সচিব বলেন, ২০ বছর আগের চেয়ে দেশের অর্থনীতি এখন অনেক ভালো। বিশ্ব এখন আমাদের কাছ থেকে আরও নেতৃত্ব চায়, আমাদের দিকে চেয়ে থাকে। এজন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে ঢেলে সাজানোর একটি বিষয় থাকছে। এ বছর দুটি বড় আন্তর্জাতিক সম্মেলন হবে বাংলাদেশে, একটি ডি-৮ এবং অন্যটি বিমসটেক শীর্ষ সম্মেলন।

ভারতের সঙ্গে সম্প্রতি সম্পর্কের চ্যালেঞ্জ নিয়ে মাসুদ বলেন, প্রতিটি দেশেরই প্রতিবেশীর সঙ্গে সম্পর্কের চ্যালেঞ্জ রয়েছে। তা মেনেই এগিয়ে যেতে হবে। তাছাড়া বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্কের যে উচ্চতা বিরাজ করছে, তা অব্যাহত রাখতে কাজ চলবে।

যুগান্তর

Next Post

ক্যাসিনোকাণ্ডে ১৫০ থেকে ২০০ জনের তালিকায় অবৈধ সম্পদের খোজে দুদক ।

বৃহস্পতি জানু. ২ , ২০২০
আভা ডেস্কঃ  দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, সাংবাদপত্রে প্রকাশিত দুর্নীতি সংক্রান্ত প্রতিবেদনের ভিত্তিতে অন্তত ৮০ ভাগ অনুসন্ধান হয়। ক্যাসিনোকাণ্ডে যত অভিযোগ আমরা সংবাদমাধ্যম থেকে নিয়েছি। তার ভিত্তিতে ১৫০ থেকে ২০০ জনের তালিকা করে তাদের অবৈধ সম্পদের অনুসন্ধান ও তদন্ত চলছে। বুধবার দুদকের প্রধান কার্যালয়ে ‘দুর্নীতি দমনে অনুসন্ধানী […]

এই রকম আরও খবর

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links