ভারত সব দলের অংশগ্রহণে সুষ্ঠু নির্বাচন চায়

আভা ডেস্ক : জাতীয় পার্টির মহাসচিব সাবেক মন্ত্রী এবিএম রুহুল আমিন হাওলাদার এমপি বলেছেন, চার দিনের ভারত সফরে দেশটির শীর্ষ নেতাদের সঙ্গে জাতীয় পার্টির প্রতিনিধি দলের ফলপ্রসূ আলোচনা হয়েছে। ভারতের নেতারা বলেছেন, তারা বাংলাদেশে সব সময়ই সব দলের অংশগ্রহণে একটি সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন প্রত্যাশা করেন।

রাজধানীর বনানীতে পার্টি চেয়ারম্যানের কার্যালয় রজনীগন্ধায় বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। জাতীয় পার্টির প্রতিনিধি দলের ভারত সফরের বিষয়ে সংবাদিকদের অবহিত করতেই এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জিএম কাদের, প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু, সুনীল শুভরায়সহ দলের শীর্ষ নেতারা এ সময় উপস্থিত ছিলেন। ২২ জুলাই জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বে দিল্লি সফরে যায় দলটির পাঁচ সদস্যের প্রতিনিধি দল। ওই দলে আরও ছিলেন পার্টির মহাসচিব রুহুল আমিন হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন বাবলু, সুনীল শুভরায় ও মেজর (অব.) খালেদ আখতার।

সফরকালে জাতীয় পার্টির প্রতিনিধি দল ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে সাক্ষাৎ করে।

সফরের বিষয়ে রুহুল আমিন হাওলাদার বলেন, ১৭ জুলাই বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা দিল্লি সফরের আমন্ত্রণ জানান পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদকে। তারই পরিপ্রেক্ষিতে ওই সফর। সফরটি অত্যন্ত ফলপ্রসূ হয়েছে।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে বৈঠকের বিষয়টি তুলে ধরে তিনি বলেন, ভারতের নেতারা বলেছেন, তাদের সরকার ও জনগণ বাংলাদেশের সঙ্গে বিরাজমান সুসম্পর্ক আরও সুদৃঢ় দেখতে চান। তারা একান্তভাবে প্রত্যাশা করেছেন যেন বাংলাদেশে গণতান্ত্রিক পরিবেশ বজায় থাকে। ভারত সব সময়ই বাংলাদেশে সব দলের অংশগ্রহণে একটি সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন প্রত্যাশা করে বলেও জানিয়েছেন দেশটির নেতারা।

সংসদে জাতীয় পার্টির ভূমিকা নিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য তুলে ধরে রুহুল আমিন হাওলাদার বলেন, জাতীয় পার্টি বিরোধী দলে থেকেও সরকারে দায়িত্ব পালন করে বিরল দৃষ্টান্ত গড়েছে বলে উল্লেখ করেছেন সুষমা স্বরাজ। তিনি জানিয়েছেন, বিরোধী দল মানে শুধু বিরোধিতাই করবে, সরকারের সঙ্গে কোনো দায়িত্ব পালন করতে পারবে না- এই প্রচলিত ধারা থেকে জাতীয় পার্টি বেরিয়ে আসতে পেরেছে। এটা আমার কাছে খুবই ভালো লেগেছে। এই দৃষ্টান্ত আগামীতে হয়তো আরও অনেক গণতান্ত্রিক দেশ গ্রহণ করতে পারবে।

জাতীয় পার্টির নেতাদের সঙ্গে ভারতীয় নেতাদের আলাপের বিষয়টি তুলে ধরে রুহুল আমিন হাওলাদার আরও বলেন, তারা বাংলাদেশের মানুষের জীবনযাত্রার মানোন্নয়ন এবং উন্নয়ন কর্মকাণ্ড এগিয়ে চলায় সন্তোষ প্রকাশ করেছেন। ভারতের নেতাদের তারা জানিয়েছেন, বাংলাদেশে গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে জাতীয় পার্টি সব সময় সোচ্চার থাকবে। আগামী নির্বাচনের জন্য জাতীয় পার্টি প্রস্তুতি নিচ্ছে বলেও ভারতীয় নেতাদের জানিয়েছেন জাতীয় পার্টির নেতারা।

এবিএম রুহুল আমিন হাওলাদার বলেন, জাতীয় পার্টির পক্ষ থেকে ভারতীয় নেতাদের আরও জানানো হয়েছে, অত্যন্ত বিরূপ পরিস্থিতির মধ্যেও জাতীয় পার্টি নির্বাচনে অংশ নিয়েছে। লেভেল প্লেয়িং ফিল্ড পায়নি, তবু নির্বাচন থেকে কখনও সরে যায়নি দলটি। জাতীয় পার্টির সাংগঠনিক অবস্থা আগের চেয়ে অনেক বেশি সুসংগঠিত। তাই দলটি আগামীতে সরকার গঠনের ব্যাপারে আশাবাদী।

বরিশালে মেয়র পদে আ’লীগ প্রার্থীকে সমর্থন জাতীয় পার্টির : এদিকে সংবাদ সম্মেলন থেকে বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীকে সমর্থন দেয়ার ঘোষণা দিয়েছেন জাতীয় পার্টির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার। এখানে জাতীয় পার্টির মেয়র প্রার্থী ইকবাল হোসেন তাপসকে নির্বাচনের মাঠ থেকে সরে দাঁড়াতে বলা হয়েছে। পাশাপাশি জাতীয় পার্টির স্থানীয় পর্যায়ের নেতাকর্মী ও সমর্থকদের আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থীর পক্ষে কাজ করতে নির্দেশ দেয়া হয়েছে। নির্বাচনী মাঠ থেকে সরে না দাঁড়ালে তাপসকে দল থেকে বহিষ্কার করা হবে বলেও জানিয়েছেন রুহুল আমিন হাওলাদার। তিনি বলেন, বরিশালের উন্নয়ন ও অগ্রগতিকে এগিয়ে নিতে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীকে সমর্থন দিয়েছি।
যুগান্তর

Next Post

ডিজিটাল নিরাপত্তা আইন বুধবার স্থায়ী কমিটিতে প্রায় চূড়ান্ত হয়েছে। দুই চ্যালেঞ্জ নিয়ে ফিরে যাচ্ছেন জেলা প্রশাসকরা।

শুক্র জুলাই ২৭ , ২০১৮
ava desk : তিন দিনের সম্মেলন শেষে দুই চ্যালেঞ্জ নিয়ে ফিরে যাচ্ছেন জেলা প্রশাসকরা। একটি রিটার্নিং অফিসার হিসেবে অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠুভাবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন করা। অপরটি প্রায় ২০ লাখ কওমি মাদ্রাসা শিক্ষার্থীর মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দেয়া। সম্মেলনে প্রধানমন্ত্রীর সঙ্গে ‘মুক্ত আলোচনায়’ ডিসিদের এ নির্দেশনা দেয়া হয়। […]

এই রকম আরও খবর

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links