ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে যেতে পারেন মেসি ।

আভা ডেস্কঃ ষষ্ঠবারের মতো ব্যালন ডি’অর জিতে নিজ প্রজন্মের চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে অন্তত এ একটি জায়গায় ছাড়িয়ে গেছেন লিওনেল মেসি। শুধু ব্যালন ডি’অর নয়, এ বছর ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের ট্রফিও নিজের করে নিয়েছেন তিনি। এখন তার সামনে লক্ষ্য হতে পারে সর্বকালের সেরা ফুটবলার ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে যাওয়া।

বয়স বিবেচনায় ৩২ বছর বয়সী মেসির পক্ষে পেলের তিনটি বিশ্বকাপ জয়ের কৃতিত্ব স্পর্শ করা একেবারেই অসম্ভব। তবে একদিক দিয়ে তাকে অবশ্যই ছাড়িয়ে যেতে পারেন তিনি। কোনো একটি ক্লাবের হয়ে সবচেয়ে বেশি সংখ্যক গোলের রেকর্ডের ক্ষেত্রে ফুটবল রাজাকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে ছোট ম্যাজিসিয়ানের।

১৯৫৬ থেকে ১৯৭৪ সালে ব্রাজিলিয়ান ক্লাব সান্তোসের হয়ে ৬৪৩টি গোল করেন পেলে। সেখানে সব ধরনের প্রতিযোগিতায় বার্সেলোনার জার্সি গায়ে এ পর্যন্ত ৬১৮ গোল করেছেন মেসি।

২০১৯-২০ মৌসুমে লা লিগায় বার্সার হাতে রয়েছে এখনো ১৯টি ম্যাচ। এর সঙ্গে ফাইনাল পর্যন্ত খেলতে পারলে সাতটি কিংবা ন্যূনতম দুটি চ্যাম্পিয়নস লিগের ম্যাচ তো রয়েছেই। সুপার কোপার ফাইনালে খেলতে পারলে দুটি এবং কোপা ডেল রে’তেও শেষ পর্যন্ত খেললে রয়েছে আরো ছয়টি ম্যাচ। সব মিলিয়ে পেলের মাইলফলক স্পর্শের জন্য মেসির সামনে সম্ভাব্য অন্তত ৩৩টি ম্যাচ রয়েছে।

২০২০ সালে মেসি স্পর্শ করতে এবং ভাঙতে পারেন এমন কিছু সম্ভাব্য রেকর্ড-

১৬: এবারের প্রতিযোগিতা দিয়ে টানা ১৫টি উয়েফা চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে গোল করার কৃতিত্ব দেখিয়েছেন মেসি। যার সবই বার্সেলোনার হয়ে। আগামী বছরও এ ধারা বজায় থাকলে সেই সংখ্যাটি হবে ১৬। সবচেয়ে বেশি ১৬টি চ্যাম্পিয়নস লিগ আসরে গোল করে এ রেকর্ড নিজের করে রেখেছেন ম্যানচেস্টার ইউনাইটেড কিংবদন্তি রায়ান গিগস। অবশ্য আগামী মৌসুমে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সামনেও একই সুযোগ থাকছে।

৮: আটটি করে হ্যাটট্রিক করে যৌথভাবে চ্যাম্পিয়নস লিগে অনন্য এক রেকর্ড গড়ে বসে আছেন মেসি ও রোনাল্ডো। দুজনের সামনে সুযোগ আছে নতুন বছরএ হ্যাটট্রিকের সংখ্যা বাড়িয়ে নেয়ার।

৭:১৩ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতা হিসেবে ২০২০ সালে লা লিগা শুরু করবেন মেসি। ১২ গোল করে স্প্যানিশ লিগে তার ঘাড়ের ওপর নিঃশ্বাস ছাড়ছেন রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড করিম বেনজেমা। মেসি যদি এ লিড ধরে রাখতে পারেন, তা হলে সপ্তমবারের মতো পিচিচি অ্যাওয়ার্ড জিতবেন। এতে অ্যাথলেটিকো বিলবাও কিংবদন্তি টেলমো জারার ষষ্ঠ পিচিচি অ্যাওয়ার্ড জয়ের রেকর্ড ছাড়িয়ে যাবেন তিনি।

৪৩: ইতিমধ্যে কাতালানদের হয়ে জাভি হার্নান্দেজের সর্বোচ্চ ৪২টি এল ক্লাসিকো খেলার রেকর্ড স্পর্শ করেছেন মেসি। রিয়াল মাদ্রিদের বিপক্ষে আর একটি ম্যাচ খেললেই তাকে ছাড়িয়ে নতুন রেকর্ড গড়বেন তিনি।

 

Next Post

মুসলিম যুবককে বাংলাদেশে পাঠানোর হুমকি দিয়ে বিপাকে বাবুল সুপ্রিয় ।

শনি ডিসে. ২৮ , ২০১৯
আভা ডেস্কঃ মুসলিমবিদ্বেষী নাগরিকত্ব সংশোধনী আইন বাতিলে যখন উত্তাল ভারত তখন এক মুসলিম যুবককে বাংলাদেশে পাঠানোর হুমকি দিয়ে বিতর্কের মুখে পড়েছেন দেশটির হিন্দুত্ববাদী বিজেপি সরকারের কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়। সম্প্রতি নাগরিকত্ব আইনের প্রতিলিপি ছিঁড়ে স্বর্ণপদক জয়ী ছাত্রী দেবস্মিতা চৌধুরির প্রতিবাদের সমালোচনা করে একটি ফেসবুক পোস্ট দেন বাবুল সুপ্রিয়। ওই পোস্টে […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links