বাংলাদেশে ৬০৪ পরিবার নিখোঁজ আছে- রুমিন ফারহানা

আভা ডেস্কঃ বিএনপির সংসদ সদস্য ব্যারিষ্টার রুমিন ফারহানা বলেছেন, দীর্ঘদিন নিখোঁজ আছেন বাংলাদেশের ৬০৪ পরিবার। তারা কী অবস্থায় আছে তাদের স্বজনেরা জানে না।  তাদের ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কিছু বলছে না, স্থানীয় পুলিশ কিছু বলতে পারছে না।

মঙ্গলবার (১৫ জুন) জাতীয় সংসদে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত বিলের ওপর আনিত সংশোধনী প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদ অধিবেশন শুরু হয়।

রুমিন ফারহানা বলেন, কোথায় মামলা করবো? কার কাছে মামলা করবো? কার কাছে অভিযোগ করবো? কেউ তো জিডি নিতে রাজি হচ্ছেন না- কথাটি বলছিলেন ত্ব-হার (আবু ত্ব-হা মোহাম্মদ আদনান) স্ত্রী।  গত বৃহস্পতিবার থেকে তিনি নিখোঁজ রয়েছেন এবং তার সঙ্গে আরও তিন ব্যক্তি নিখোঁজ রয়েছে। এখন পর্যন্ত তাদের ব্যাপারে কোনো খোঁজ পাওয়া যায়নি।  একই সময় একই ধরনের অভিযোগ করতে দেখেছি চিত্রনায়িকা পরীমনিকে। তবে বাংলাদেশের প্রেক্ষাপটে তিনি ভাগ্যবতী। কারণ তার মামলা নেওয়া হয়েছে এবং অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু সেই সৌভাগ্য হয়নি তার (ত্ব-হা) পরিবারের।

রুমিন  বলেন, ২০১৯ সালের এপ্রিলে ফ্রান্সভিত্তিক মানবাধিকার সংগঠন এফআইডিএইচ বলছে গুমের এই ঘটনাগুলো বিক্ষিপ্ত, বিচ্ছিন্ন কোনো ঘটনা নয়। এগুলো যারা রাষ্ট্র পরিচালনা করে, তাদের সমন্বিত কৌশল ও কার্যকরের অংশ। এই ঘটনাগুলো নিয়মতান্ত্রিক ও রাষ্ট্রীয় নীতিমালার পরিপন্থি। এফআইডিএইচ বলছে যেহেতু বেশিরভাগ ভুক্তভোগীকে রাজনৈতিক প্রেক্ষাপটে টার্গেট করা হয়, তাই কাজগুলো মানবতাবিরোধী অপরাধ। অর্থাৎ গুমকে তারা মানবতাবিরোধী অপরাধ বলছে। সরকারের দায়িত্ব অভিযোগগুলো তদন্ত করা। তদন্তের ভিত্তিতে তারা কোথায় হারিয়ে গিয়েছে সেটা বের করা। বারবার বলা হয় বাংলাদেশের বিরাজনীতিকরণ করা হচ্ছে।

বিরাজনীতিকরণ করা হচ্ছে এই অর্থে যে যদি কেউ যখন কোন ব্যক্তিকে গুম করা হয়, তার পরিবার পায়না বলে আমার ছেলে রাজনীতির সাথে যুক্ত নয়।  তার মানে সরকারি দল না করলে সরকারি মতের সাথে না মিললেই সে হাওয়া হয়ে যেতে পারে, নাই হয়ে যেতে পারে, এটাই বিরাজনীতিকরণ।

উল্লেখ্য, রংপুরে ওয়াজ মাহফিল শেষে ঢাকার বাসায় ফেরার পথে ইসলামি বক্তা আবু ত্ব-হা মোহাম্মদ আদনান নিখোঁজ হয়েছেন।  ১৩ জুন থেকে তারা নিখোঁজ বলে তাদের পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে।

Next Post

মার্কিন রণতরী দক্ষিণ চীন সাগরে

মঙ্গল জুন ১৫ , ২০২১
আভা ডেস্কঃ মার্কিন রণতরী ইউএসএস রোনাল্ড রিগ্যানের নেতৃত্বে দক্ষিণ চীন সাগরে যুদ্ধবিমান বহনকারী জাহাজের একটি বহর প্রবেশ করেছে। মঙ্গলবার মার্কিন নৌবাহিনী এ তথ্য জানিয়েছে। যুক্তরাষ্ট্রের এই নৌবহর এমন সময় দক্ষিণ চীন সাগরে প্রবেশ করলো যখন ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা ক্রমশ বাড়ছে। দক্ষিণ চীন সাগরের বিতর্কিত জলসীমার পুরোটাই চীন নিজের […]

এই রকম আরও খবর

শিরোনাম

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links