বাংলাদেশের রাষ্ট্রপতি আমন্ত্রণে ভারতীয় রাষ্ট্রপতি বাংলাদেশ সফরে আসছেন

আভা ডেস্কঃ ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় আজ জানিয়েছে, বাংলাদেশের ঐতিহাসিক ৫০তম বিজয় দিবস উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে ভারতীয় রাষ্ট্রপতি শ্রী রাম নাথ কোবিন্দের আসন্ন সফরে উভয় দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে পারস্পারিক প্রাধান্যের প্রতিফলন ঘটবে।

ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন থেকে দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে সেদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ঐতিহাসিক ও সাংস্কৃতিক বন্ধন, পরস্পারিক বিশ্বাস ও সমঝোতার ভিত্তিতে গড়ে ওঠা বহুমুখী ও অবিচ্ছেদ্য অংশীদারিত্ব আরো সুদৃঢ় ও জোরদার জন্য লক্ষ্যে এ সফর উভয় দেশের অভীন্ন ইচ্ছার বহিঃপ্রকাশ।

বাংলাদেশের রাষ্ট্রপতি মো: আবদুল হামিদের আমন্ত্রণে ভারতীয় রাষ্ট্রপতি ১৫ থেকে ১৭ ডিসেম্বর বাংলাদেশে রাষ্ট্রীয় সফরে আসবেন।

সফরকালে কোবিন্দ বাংলাদেশের রাষ্ট্রপতির সাথে একটি প্রতিনিধিদল পর্যায়ের বৈঠক করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সাথে দেখা করবেন।

কোবিন্দের তিন দিনের সফরকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তাঁর সাথে দেখা করবেন।

এর আগে, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ-জয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত-বার্ষিকী এবং ভারত ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে ২০২১ সালের ২৬ ও ২৭ মার্চ বাংলাদেশে রাষ্ট্রীয় সফর করেন।

ইন্ডিয়া’স নেইবারহুড ফার্স্ট পলিসি’র একটি প্রধান স্তম্ভ হিসেবে বাংলাদেশকে অভিহিত করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, উভয় দেশে কোভিড-১৯ মহামারির চ্যালেঞ্জ মোকাবিলায় পরস্পরকে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ভারত ও বাংলাদেশ উভয়ে অংশীদারিত্ব ও আঞ্চলিক-সহযোগিতা উন্নয়নের লক্ষ্যে নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা ও প্রতিরক্ষা, পানি সম্পদ, বাণিজ্য, পরিবহন ও যোগাযোগ, স্বাস্থ্য, সংস্কৃতি ও মানুষের সাথে মানুষের সম্পর্ক, জ্বালানি ও বিদ্যুৎসহ বিভিন্ন ক্ষেত্রে  প্রগতিশীল, সমন্বিত ও বাস্তবভিত্তিক সহযোগিতা করে আসছে।

Next Post

বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্ক আরও দৃঢ় করার আহ্বান প্রধানমন্ত্রীর

সোম ডিসে. ৬ , ২০২১
আভা ডেস্কঃ জনগণের মধ্যে সংযুক্তি, ব্যবসা, বাণিজ্য এবং দু’দেশের জনগণের মধ্যে যোগাযোগের উপর মনোনিবেশ করে বাংলাদেশ ও ভারতের মধ্যে ৫০ বছরের কূটনৈতিক সম্পর্ককে আরও দৃঢ় করতে কাজ করার জন্য পুনরায় প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার উপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার মৈত্রী দিবস উপলক্ষে বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত […]

শিরোনাম

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links