বন দিবস আজ, প্রতিপাদ্য ‘বন পুনরুদ্ধার: উত্তরণ ও কল্যাণের পথ’

আভা ডেস্কঃ বন বিভাগের হিসাবে দেশে প্রায় ২ লাখ ৫৭ হাজার একর বনভূমি অবৈধ দখলে রয়েছে। এর মধ্যে বড় অংশ সংরক্ষিত বনের জমি। বনের জমি দখল করে তৈরি করা হয়েছে পর্যটনকেন্দ্র ও শিল্পকারখানা।  আন্তর্জাতিক বন দিবস আজ।

২০১২ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশন ২১ মার্চকে বন দিবস হিসেবে ঘোষণা করা হয়।  সে থেকে বন বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে প্রতিবছর দিবসটি পালিত হয়ে আসছে।

এবারে দিবসটির প্রতিপাদ্য ‘বন পুনরুদ্ধার: উত্তরণ ও কল্যাণের পথ’।

স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরিবেশ সংরক্ষণ ও বৃক্ষরোপণের গুরুত্ব বিষয়ে জনসাধারণের মাঝে সচেতনতা সৃষ্টিতে কাজ শুরু করেছিলেন। দেশজুড়ে বৃক্ষরোপণ, উপকূল সংরক্ষণে বনায়ন, পরিবেশ দূষণমুক্ত রাখা, বন্যপ্রাণী সংরক্ষণ, হাওর-বাঁওড়, নদ-নদী ও অন্যান্য জলাভূমি সংরক্ষণ, ন্যাশনাল হার্বেরিয়াম প্রতিষ্ঠাসহ প্রকৃতি ও মানুষের কল্যাণে বঙ্গবন্ধুর উদ্যোগী কর্মকাণ্ড দৃষ্টান্তমূলক ও প্রশংসার দাবিদার। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এমন উদ্যোগ স্মরণীয় করে রাখতে মুজিববর্ষ উপলক্ষে ২০২০ সালে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মাধ্যমে জনগণের মাঝে বিনামূল্যে ১ কোটি চারা বিতরণ করা হয়েছে।

দিবসটি উপলক্ষে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের নেওয়া পদক্ষেপে দেশের বৃক্ষ আচ্ছাদিত ভূমির পরিমাণ এখন মোট আয়তনের ২২.৩৭ শতাংশ। ২০২৫ সালের মধ্যে তা ২৪ শতাংশের বেশিতে উন্নীত করার পরিকল্পনা নিয়েছে সরকার।

দিবসটি উপলক্ষে আজ বন অধিদফতরে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। বন অধিদফতরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমদ শামীম আল রাজী।

অনুষ্ঠানে সামাজিক বনায়নে উপকারভোগীদের মাঝে চেক বিতরণ করা হবে।

প্রশ্ন হচ্ছে, হারানো বন পুনরুদ্ধার হবে কীভাবে? দেখা গেছে, বনের জমি নিয়ে যতগুলো মামলার রায় হয়েছে, তার ২৪ শতাংশে হেরেছে বন বিভাগ। এর মানে হলো, প্রতি চারটি মামলার একটিতে হারতে হয়েছে বন বিভাগকে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে দেওয়া বন বিভাগের এক প্রতিবেদনেই এ চিত্র উঠে এসেছে।

বন বিভাগের প্রতিবেদন অনুযায়ী বনের জমি নিয়ে ২ হাজার ৯৪৭টি মামলা চলছে। গত বছরের ৩০ অক্টোবর পর্যন্ত রায় হয়েছে মোট ২ হাজার ৩৩৬টিতে। বন বিভাগ হেরেছে ৫৫৭টি মামলায়। আর জয়ী হয়েছে ১ হাজার ৭৭৯টিতে।

মামলায় হেরে যাওয়ার হারটিকে উদ্বেগজনক বলে উল্লেখ করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। তিনি বলেছেন, যে আইনজীবীকে সর্বোচ্চ পরিমাণে টাকা দেওয়া হয়েছে, তিনি সবচেয়ে বেশি মামলায় হেরেছেন।

বন বিভাগের প্রতিবেদন অনুযায়ী দেশে মোট বনভূমির পরিমাণ ৪৬ লাখ ৪৬ হাজার ৭০০ একর। এর মধ্যে যে ২ লাখ ৫৭ হাজার ১৫৮ একর বনভূমি অবৈধ দখলে রয়েছে, তার দখলদার ১ লাখ ৬০ হাজার ৫৬৬ জন।  মোট বেদখল জমির প্রায় ৫৪ শতাংশই সংরক্ষিত বনের, পরিমাণের দিক দিয়ে তা ১ লাখ ৩৮ হাজার ৬১৩ একর।

বন বিভাগের মামলার বিষয়ে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, বন বিভাগ হারতে চায় বলেই বনের জমির মামলায় হারে। এর পেছনে দুর্নীতি ও যোগসাজশ রয়েছে। সরকার জিততে চেয়েছে, কিন্তু হেরে গেছে, এমন মামলার নজির খুব কম।

Next Post

রাবি'র ভিসি ও প্রো-ভিসি'র অপসারণ চেয়ে মানববন্ধন

রবি মার্চ ২১ , ২০২১
রাবি প্রতিনিধিঃ বিভিন্ন অনিয়ম-দুর্নীতির ঘটনার জেরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভিসি অধ্যাপক আব্দুস সোবহান ও প্রো-ভিসি অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়াসহ বর্তমান প্রশাসনের অপসারণর দাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একটি অংশ মানববন্ধন করেছেন। রবিবার (২১ মার্চ) সকাল সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে দুর্নীতিবিরোধী শিক্ষকবৃন্দের ব্যানারে এ কর্মসূচি পালিত হয়। বাংলা বিভাগের সহকারী অধ্যাপক […]

শিরোনাম

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links