পুঠিয়া থানার সাবেক ওসি সাকিলের বিরুদ্ধে দুদকে মামলা।

আভা ডেস্কঃ এজাহার পরিবর্তনের অভিযোগে পুঠিয়া থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাকিল উদ্দীন আহমেদের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন। আজ রোববার (২৪ জানুয়ারি) সকালে দুদকের রাজশাহী সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আল-আমিন বাদি হয়ে এই মামলা দায়েরন করেছেন।

মামলা সূত্রে জানা গেছে- নূরুল ইসলাম রাজশাহী জেলার পুঠিয়া থানার সড়ক ও পরিবহন মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন। গত ২০১৯ সালের ২৪ মার্চ অনুষ্ঠিত শ্রমিক ইউনিয়ন নির্বাচনে তিনি পুনরায় সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দিতা করেন এবং সর্বোচ্চ ভোট পান।

কিন্তু নির্বাচন পরিচালনা কমিটির সভাপতি ফলাফল পরিবর্তন করে মো. আব্দুর রহমান পটলকে সাধারণ সম্পাদক পদে বিজয়ী হিসেবে ঘোষণা করেন। নির্বাচনে অনিয়মের অভিযোগ করে নূরুল ইসলামসহ অপর তিনজন বাদী হয়ে রাজশাহী জেলার পুঠিয়া সহকারী জজ, ১ম আদালতে ৮ জনকে বিবাদী করে একটি নির্বাচনি মোকাদ্দমা নং ১৪/২০১৯ দায়ের করেন ।

মোকদ্দমাটি শুনানীঅন্তে সংশ্লিষ্ট আদালত বিবাদীগণের বিরুদ্ধে পুঠিয়া থানা সড়ক ও পরিবহন মটর শ্রমিক ইউনিয়নের নবনির্বাচিত কমিটির সমস্ত কার্যক্রমের উপর নিষেধাজ্ঞা ও কারণ দর্শানোর আদেশ প্রদান করেন। আদালত উক্ত অন্তবর্তী নিষেধাজ্ঞার আদেশ প্রচারিত হলে উক্ত মামলার বিবাদী মো. আব্দুর রহমান পটল এবং তার সহযোগীরা নুরুল ইসলামকে বিভিন্নভাবে জীবন নাশের হুমকি প্রদান করেন।

এই বছরের ১০ জুন সন্ধ্যা থেকে নুরুল ইসলামের কোন সন্ধান পাওয়া যাচ্ছিল না। পরদিন ১১ জুন সকাল ১০ টায় নুরুল ইসলামের পরিবারের সদস্যরা জানতে পারেন যে, নুরুল ইসলামের মরদেহ পুঠিয়া এএসএস ইট ভাটার মধ্য পড়ে আছে।

মৃত নূরুল ইসলামের মেয়ে নিগার সুলতানা ঐদিন দুপুর আড়াইটার দিকে একটি হত্যা মামলা দায়ের করার জন্য পুঠিয়া থানায় যান এবং তার ভাষ্যমতে তার পিতার হত্যার সাথে জড়িত ৮ (আট) জন আসামী মো. আ. রহমান পটল (৫৫), আহসানুল হক মাসুদ ওরফে নেতা মাসুদ (৪৮), মো. মিঠু ওরফে গুন্ডা মিঠু (২৮), গোলাম ফারুক (৫৫), মো. কেএম শাহীন (৬০), মো. নুরুল আমিন (৫৫), মো. মতিন (২৫) ও মো. আ. রশিদের (৪৮) বিরুদ্ধে এজাহার দাখিল করেন।

কিন্তু এজাহারে পুঠিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার বিরুদ্ধে শ্রমিক ইউনিয়ন নির্বাচনে অবৈধ হস্তক্ষেপের বিষয়টি উল্লেখ থাকায় ওসি সাকিল উদ্দীন আহমেদ এজাহারটি রেকর্ডভূক্ত না করে সংবাদদাতা নিগার সুলতানাকে তা সংশোধনপূর্বক উক্ত বিষয়টি বাদ দিয়ে পুনরায় এজাহার দিতে বলেন। তৎপ্রেক্ষিতে নিগার সুলতানা উক্ত বিষয়টি বাদ দিয়ে পুনরায় থানায় এজাহার দাখিল করলে ওসি সাকিল উদ্দীন আহমেদ তা গ্রহণ করেন এবং কিছু সাদা কাগজে নিগার সুলতানার স্বাক্ষর নিয়ে তাকে চলে যেতে বলেন।

পরবর্তীতে সংবাদদাতা নিগার সুলতানা পুঠিয়া থানা হতে এজাহার ও প্রাথমিক তথ্য বিবরণী (FIR) এর কপি [পুঠিয়া থানার মামলা নম্বর ৮ তারিখ: ১১/০৬/২০১৯। সংগ্রহ করেন দেখেন যে, প্রাথমিক তথ্য বিবরণীতে (FIR) আসামীর নাম ও বাসস্থান/ঠিকানা সম্বলিত কলামে কোন আসামীর নাম না লিখে সেখানে ‘অজ্ঞাতনামা’ লিপিবদ্ধ করা হয়েছে এবং এজাহারের বর্ণনা পরিবর্তনের পাশাপাশি আসামীর সংখ্যা ৮ (আট) জনের পরিবর্তে ৬ (ছয়) জনের নাম উল্লেখ করা হয়েছে, আ. রহমান পটল (৫৫), একেএম শাহীন (৫৫), নুরুল আমিন (৫৫), মো. মিঠু গুন্ডা মিঠু (২৮), মো. আ. মতিন (২৫), মো. রশিদ (৪৮) সহ অজ্ঞাতনামা ৫/৬ জন। অর্থাৎ সংবাদদাতা নিগার সুলতানা তার দাখিলকৃত এজাহারে সুনির্দিষ্টভাবে ৮ (আট) জন আসামীর নাম উল্লেখপূর্বক ভারপ্রাপ্ত কর্মকর্তা, পুঠিয়া থানা বরাবর এজাহার দাখিল করলেও ওসি সাকিল উদ্দীন আহমেদ কারসাজি (Manipulation) মূলকভাবে উক্ত এজাহার পরিবর্তন করে ৮ (আট) জন আসামীর পরিবর্তে ৬ (ছয়) জনের নাম উল্লেখের পাশাপাশি উক্ত এজাহারে বর্ণনার পরিবর্তন করেন এবং বেআইনীভাবে প্রাথমিক তথ্য বিবরণীতে (FIR) আসামীর নাম ও বাসস্থান/ঠিকানা সম্বলিত কলামে ‘অজ্ঞাতনামা’ লিখে একটি বিতর্কিত মামলা রুজু করেন। নিগার সুলতানা উক্ত বিতর্কিত এজাহার এর বিরোধীতা করে প্রতিকারের নির্দেশনা চেয়ে মাননীয় হাইকোর্ট বিভাগে রীট পিটিশন নং ৯৮৯৫/২০১৯ দায়ের করেন।

উক্ত রীট পিটিশনের রুল নিশি ইস্যুর সময় বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিগার সুলতানা কর্তৃক দায়েরকৃত পুঠিয়া থানা মামলা নং ৮ তারিখ: ১১/০৬/২০১৯ এর এজাহার পরিবর্তন বিষয়ে অনুসন্ধানপূর্বক একটি প্রতিবেদন প্রেরণের নির্দেশনা প্রদান করা হয়।

সেপ্রেক্ষিতে মো. মেহেদী হাসান তালুকদার, বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, রাজশাহী কর্তৃক বিচার বিভাগীয় অনুসন্ধান শেষে নিগার সুলতানার দায়েরকৃত এজাহার গ্রহণ না করে কারসাজি (Manipulation) মূলকভাবে এজাহার দায়েরের ক্ষেত্রে পুঠিয়া থানার তৎকালীন ওসি সাকিল উদ্দিন আহমেদ এর সন্দেহজনক ভূমিকা রয়েছে মর্মে সুষ্পষ্ট প্রতিবেদন দাখিল করা হয়। উক্ত প্রতিবেদনের ভিত্তিতে হাইকোর্ট বিভাগ গত ২০১৯ সালের ১ ডিসেম্বর এই মর্মে রায় প্রদান করেন। সূত্রঃ সিল্কসিটি

Next Post

চাঁপাইনবাবগঞ্জে ১৫০ পিচ ফেন্সিডিলসহ এক মাদক কারবারী আটক।

রবি জানু. ২৪ , ২০২১
নিজস্ব প্রতিনিধিঃ চাঁপাইনবাবগঞ্জ জেলা ডিবি পুলিশের অভিযানে ১৫০ পিচ ভারতীয় নিসিদ্ধ পন্য ফেন্সিডিলসহ এক মাদক ব্যবসায়ী আটক করা হয়েছে। আটক ব্যক্তির নাম আলকেস আলী (৪২)। সে শিবগঞ্জ থানাধীন সোনামসজিদ সালামপুর এলাকার আবু তাহেরের ছেলে। ২৩/০১/২০২১ তারিখ দিবাগত রাত্রী ০১: ১৫ ঘটিকায় শিবগঞ্জ থানাধীন পিরোজপুর মোড় হইতে তাকে আটক করেছে ডিবি […]

এই রকম আরও খবর

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links