পদ্মায় ৩৭ প্রজাতির জলচর পাখির দেখা মিলেছে।

আভা ডেস্কঃ রাজশাহীতে গতকাল রোববার প্রথমবারের মতো জলচর পাখিশুমারি হয়েছে। এতে রাজশাহীর পদ্মা নদীর ৩৯ কিলোমিটার এলাকায় ৩৭ প্রজাতির জলচর পাখির দেখা মিলেছে। এর মধ্যে ২৭ প্রজাতির পাখি পরিযায়ী।

বাংলাদেশ বন বিভাগ, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন), বাংলাদেশ বার্ড ক্লাব ও রাজশাহী বার্ড ক্লাবের সদস্যরা এই পাখিশুমারিতে অংশ নেন।

এর মধ্যে ছিলেন আইইউসিএনের বন্য প্রাণী গবেষক সারোয়ার আলম, কর্মসূচি সহকারী জেনিন আজমেরী ও মহসীন কবির, রাজশাহী বন বিভাগের ফরেস্টার আশরাফুল ইসলাম এবং রাজশাহী বার্ড ক্লাবের সদস্য অভি।

আইইউসিএনের বন্য প্রাণী গবেষক সারোয়ার আলম জানান, রাজশাহীতে প্রথমবারের মতো জলচর পাখিশুমারি করা হলো। তা ছাড়া দেশে এই মৌসুমে প্রথম জলচর পাখিশুমারি শুরু করা হয়েছে রাজশাহী থেকে। তাঁরা গতকাল সকাল পৌনে নয়টা থেকে রাজশাহীর পদ্মা নদীতে শুমারি শুরু করেন। নিয়ম অনুযায়ী, এক দিনের মধ্যেই শুমারির কাজ শেষ করতে হয়। তাহলে ভুল হওয়ার সম্ভাবনা থাকে না।

তাঁরা সারা দিনে চরখিদিরপুর, খানপুর, মাঝারদিয়াড়, দশ নম্বর চর ও চারঘাটের চরে জরিপ করেন। এ সময় তাঁরা ৩৭ প্রজাতির ৪ হাজার ২৫টি জলচর পাখি দেখেছেন। এর মধ্যে ২৭ প্রজাতির পরিযায়ী পাখি রয়েছে। প্রায় ১ হাজার ১০০টি পিয়াং হাঁস দেখেছেন। সৈকত পাখি গ্রুপের চা পাখি পেয়েছেন ৩৩০টা। দুর্লভ বৈকাল তিলিহাঁস পেয়েছেন একটি ও চারটি কালামানিকজোড় দেখেছেন।

 

Next Post

দশ বছরে তিন ফরম্যাটে বাংলাদেশি সেরা ব্যাটসম্যান যারা ।

সোম জানু. ৬ , ২০২০
আভা ডেস্কঃ ২০১০ থেকে ২০১৯ সাল। এই এক দশকে দেশের হয়ে টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান সংগ্রহ করেছেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। তিন ফরম্যাটে শীর্ষে তারা। টেস্ট ক্রিকেটের আভিজাত্যের ফরম্যাটে ৪৬ টেস্টে ৮টি সেঞ্চুরি আর ২৫টি ফিফটির সাহায্যে ৩ হাজার ৭১৯ রান সংগ্রহ করেছেন দেশেসেরা […]

এই রকম আরও খবর

শিরোনাম

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links