নেসকোর অবহেলায় তৈরি হয়েছে মরণফাদ, যেকোন সময় বড় দূর্ঘটনার আশংকা

নিজস্ব প্রতিনিধিঃ রাজশাহী নগরীর হেতেম খাঁ কলাবাগান এলাকায় অবস্থিত নেসকো ইউনিট-৪ এর শাখা কার্যালয়। এই কার্যালয়ের স্টাফ কোয়ার্টারের উত্তর ও দক্ষিণ পাড়ের সীমানা প্রাচীরটি হেলে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে দীর্ঘদিন থেকে। এই প্রাচীর সংলগ্ন রাস্তা ও হেঁতেম খাঁ আজিজর রহমান খলিফা সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং তার বিপরীতে বাংলাদেশ পলিটেকনিক ইনস্টিটিউট নামের দুইটি শিক্ষা প্রতিষ্ঠান অবস্থিত। এছাড়াও পাশের রাস্তা দিয়েই এলাকাবাসীর যাতায়াত।

তবে নেসকো অফিসের স্টাফ কোয়ার্টারের সীমানা প্রাচীরটি ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকায় স্কুলের শিক্ষার্থী, শিক্ষকসহ এলাকাবাসী চরম আতংকের মধ্যে রয়েছে। ইতিপূর্বে এই প্রাচীরের পূর্বের অংশটি মধ্যেরাতে হঠাৎ ভেঙে পড়ে যায়। যেহেতু রাতে প্রাচীরটি ভেঙে পরে তাই জনগনের জানমালের কোন ক্ষয়ক্ষতি হয়নি। সেই সময় ভাঙ্গা দিকটিতে নেসকো নতুন করে আবারও প্রাচীর নির্মান করলেও উত্তর দিকের স্কুল সংলগ্ন ও দক্ষিণ দিকের ঘনবসতি এলাকার ঝুঁকিপূর্ণ প্রাচীর দুইটি নিয়ে একই অবস্থায় রয়েছে। এলাকাবাসীসহ স্থানীয় জনপ্রতিনিধি নেসকো অফিসে বহুবার অভিযোগ করলেও এ বিষয়ে নেসকো কোন পদক্ষেপ নেয়নি।

স্কুলের ছোট বাচ্চাদের জীবনের নিরাপত্তার বিষয় চিন্তা করে স্কুলের প্রধান শিক্ষিকা মোসাঃ রিমা গত ১৮/১২ ২০২১ সালে লিখিত অভিযোগ করেন, লিখিত অভিযোগে তিনি স্টাফ কোয়ার্টারের উত্তর পাশের সীমানা প্রাচীরটি মেরামত করে ছাত্রছাত্রীদের জীবনের নিরাপত্তা চেয়ে মেরামতের জন্য অনুরোধ করেন। প্রধান শিক্ষিকার অভিযোগ টি নেসকো গ্রহণ করলেও প্রায় দুই বছর পার হয়ে গেলেও এখনো কোনো পদক্ষেপ নেয়নি, এমনকি প্রাথমিক ভাবে ঝুঁকি রোধ করা যায় সেই ব্যবস্থাও করা হয়নি। পরবর্তীতে ৮/১২/২০২২ তারিখে সংবাদকর্মীরা নেসকো রাজশাহী প্রধান কার্যালয়ে গিয়ে অভিযোগের বিষয়ে জানতে চাইলে নেসকো অফিসের কর্মকর্তা কর্মচারীদের  সাথে যোগাযোগ করলে একজন আরেকজনের কাছে পাঠায় এভাবে খোঁজ করতে করতে অবশেষে আবেদনের বিষয়ের সন্ধান পাওয়া যায়। নেসকোর উপবিভাগীয় প্রকৌশলী বিবিবি-৩ এর কর্মরত মোঃ আব্দুল্লাহ আল ফারুক এর দপ্তরে। আবেদনটি তিনি গ্রহণ করলেও কোন পর্যায়ে আছে তা তিনি জানেন না বলে তিনি গণমাধ্যমকর্মীদেরকে নির্বাহী প্রকৌশলীর নিকট পাঠান। এদিকে আবেদনের বিষয়ে নির্বাহী  প্রকৌশলী শরিফুল আওলাদ কোন কিছুই জানেন না। এমনকি নেসকোর স্টাফ কোয়ার্টারের সীমানা প্রাচীরটা যে হেলে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে সে সম্পর্কেও তিনি অবগত না।

গণমাধ্যমকর্মীদের মারফত জেনে তাৎক্ষণিক ভাবে বিষয়টি নিয়ে নেসকো গণপূর্ত বিভাগে খোঁজ নেওয়ার জন্য আব্দুল্লাহ আল ফারুককে নির্দেশনা দেন এবং গণমাধ্যমকর্মীদের পরে জানানো হবে বলে জানান। কিন্তু এ নিয়ে গণমাধ্যমকর্মীরা কয়েকবার দেখা করে এবং মোবাইলে যোগাযোগ করে কোন সঠিক জবাব পাননি। এমনকি নেসকোর গণপূর্ত বিভাগে খোঁজ নেওয়ার জন্য সরাসরি যোগাযোগ করা হলে গণপূর্ত বিভাগের কোন কর্মকর্তা গণমাধ্যমে মুখ খুলেলনি তাদের বক্তব্য আপনারা নির্বাহী প্রকৌশলী’র ( শরিফুল আওলাদ)  সাথে যোগাযোগ করেন। এভাবেই হয়রানি হয়ে অবশেষে গণমাধ্যমকর্মীদের কে প্রকৌশলী আব্দুল্লাহ আল ফারুক বলেন সীমানা প্রাচীরের বিষয় নিয়ে তিনি কিছু বলতে পারবে না, এটা মেরামত হবে কি না সেটাও তিনি জানেন না।

নেসকোর এমন উদাসীনতা ও অবহেলার কারণে প্রাইমারী স্কুলের ছোট বাচ্চাদের জীবনের নিরাপত্তা নিয়ে দুশ্চিন্তাগ্রস্থ স্কুলের শিক্ষক ও অভিভাবকগণ। গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে স্কুলের শিক্ষক এবং প্রধান শিক্ষিকা মোসাঃ রিমা দুঃখ প্রকাশ করে বলেন এক বছরের বেশি সময় অতিবাহিত হয়েছে সীমানা প্রাচীরটা মেরামত করার জন্য আবেদন করলাম অথচ তারা কোন পদক্ষেপই নিলেন না। বাংলাদেশ পলিটেকনিক ইনস্টিটিউট এর পরিচালক সৈয়দ আহমেদ জাকি বলেন বহুবার নেসকোকে বলেও কোন সুফল পাননি তারা। ছাত্র ছাত্রীদের নিয়ে দুশ্চিন্তায় আছি কখন কোন দূর্ঘটনা ঘটে, কারো জানমালের ক্ষতি হলে সেটা তো পূরন করা সম্ভব না। স্থানীয় জনগন নেসকোর এমন উদাসীনতায় মর্মাহত। সীমানা প্রাচীরটি ভেঙ্গে কারো প্রাণনাশের ঘটনা ঘটলে নেসকোর গণপূর্ত বিভাগ হয়তো কোন পদক্ষেপ নিবেন সীমানা প্রাচীরটা মেরামত করার জন্য।

Next Post

হিটওয়েভ প্রকল্প নিয়ে রাসিক মেয়রের সাথে মতবিনিময়

বুধ জানু. ১১ , ২০২৩
নিজস্ব প্রতিনিধিঃ হিটওয়েভ থেকে স্লাম এরিয়ায় বসবাসরতদের কষ্ট লাঘবে রাজশাহী মহানগরীর ৫টি ওয়ার্ডে আইএফআরসি, জার্মান রেড ক্রস ও ড্যানিশ রেড ক্রসের কারিগরি সহযোগিতা ও ডিজি ইকোর আর্থিক সহায়তায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি পাইলট প্রোগ্র্যাম্যাটিক পার্টনারশিপ (পিপিপি) প্রকল্পটি বাস্তবায়ন করছে। প্রকল্পটি নিয়ে বুধবার বিকেলে নগর ভবনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links