দ্বায়িত্বহীনতায় শিশুর মৃত্যু, রাজশাহী রয়্যাল হাসপাতালের বিরুদ্ধে ভুক্তিভুগির সংবাদ সম্মেলন।

নিজস্ব প্রতিনিধিঃ হাসপাতালের ডা. সৈয়দ সিরাজুল ইসলাম অধিনে অপারেশন অনভিজ্ঞতা ও দ্বায়িত্বহীনতায় শিশু মুনতাহারের (১ বছর ৬ মাস) মৃত্যু হয়। এমন অভিযোগ তুলে ডা. সৈয়দ সিরাজুল ইসলামের বিচার দাবি করে সংবাদ সম্মেলন করেছে নিহত শিশু মুনতাহারের পরিবার।

আজ সোমবার বেলা সাড়ে ১১ টার দিকে ৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ের পাশে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলন থেকে মুনতাহার মুত্যুর জন্য ডা. সৈয়দ সিরাজুল ইসলামই দায়ী করে তার বিরুদ্ধে ভুল চিকিৎসর ও হত্যার বিচারের দাবী জানানো হয়।

লিখিত বক্তব্যে নিহত ওই শিশুর মা রেহেনা পারভীন বলেন, আমাদের দেড় বছর বয়সী শিশু সন্তান মুনতাহার অমবিলিক্যাল হার্নিয়া রোগে আক্রান্ত হয়ে ২৯ অক্টোবর বিকাল ৩টায় রাজশাহী রয়্যাল হাসাপাতাল প্রা. লি. চিকিৎসার জন্য ৮০০ টাকা ফি দিয়ে চিকিৎসক ডা. সৈয়দ সিরাজুল ইসলামকে দেখায়। এসময় দ্রুত তার অধিনে অপারেশন করার পরামর্শ দেন এই চিকিৎসক।  অপারেশন না করিলে রোগীর দূর্ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে বলে জানায়।

তার পরের দিন ৩০ অক্টোবর সকাল ১০টায় অপারেশনের টাকা হাসপাতালে জমা দেওয়া হয়। পরে ওই ডাক্তারের অধিনে বিকাল ৩টায় অপারেশনের সময় দেয়া হয়। তবে দুপুর ৩টায় পরিবর্তে দুপুর ২টা ২২মিনিটে এ অপারেশন করা হয়। অপারেশন পর ৪টায় ৬০৫ নম্বর কেবিনে এ রোগীকে প্রদান করেন। এসময় রোগী অবস্থা ভালো ছিল না। তার পরেও অবজারভেশন ওয়ার্ডে না রেখে সাধারণ কেবিনে দেয়।

এতে রোগির বাবা-মা বার বার সংশ্লিষ্ঠ ডাক্তারকে রোগীর অবস্থা ভাল না অবহিত করলেও সংশ্লিষ্ঠ ডাক্তার বা অন্য কোন এ্যাটেন্ডেট ডাক্তার রোগী ভিজিটে আসেনি। সারারাত পরে ৩১ অক্টোবর সকাল ৭টায় পুনঃরায় রোগীকে অপারেশন থিয়েটারে নিয়ে যায়। আনুমানিক ৯ টা ৫০ মিনিটে এ রোগীর মৃত্যু ঘোষণা করেন।

এসময় রোগীর মামা শরিফকে প্রতিষ্ঠানের প্রশাসনিক দপ্তরে বিষয়টি কেন অবহেলা করা হয়েছে অবহেলার কারণেই রোগীর মৃত্যু হয় মর্মে জানালে প্রশাসনিক বিভাগ হতে রোগীর মৃত্যুর বিষয়টি মিমাংসা করার জন্য টাকা প্রদানের কথা বলেন। প্রশাসন বিভাগের মিমাংসা ও টাকা ফেরত প্রদানই বুঝায় মৃত্যু কেবল মাত্র অবহেলা ও দ্বায়িত্বহীতার এবং ভুল অপারেশনের কারণেই হয়েছে। উল্লেখিত বিষয়ে অমবিলিক্যাল হার্নিয়া রোগের অপারেশনে সুস্পষ্ট ভাবে বলা যায় এই রোগীর মৃত্যুর জন্য অবশ্যই প্রতিষ্ঠানের দ্বায়িত্বহীনতা এবং ডা. সৈয়দ সিরাজুল ইসলামর অনভিজ্ঞতা বা দ্বায়িত্বহীনতা ও অবহেলা মূল কারণ। পরবর্তীতে শুনা যায় উক্ত ডাক্তার এর বিরুদ্ধে এমন অভিযোগে মামলা রয়েছে। বিধায় শিশুটির অপমৃত্যু তাহাদের দ্বায়িত্বহীনতার করণেই হয়েছে।

আরও জানানো হয়- শিশু সন্তান মুনতাহার মৃত্যু ও অবহেলার তদন্ত পূর্বক মৃত্যুর যথার্থ বিচারের দাবী করছি। এই মৃত্যুতে র‌্যায়েল হাসপাতাল প্রাঃ লিঃ এবং ডাঃ সৈয়দ সিরাজুল ইসলাম দায়ী। র‌্যায়েল হাসপাতাল প্রা. লি. এর ভুল চিকিৎসা, দ্বায়িত্বহীনতা ও অবহেলা সর্ব সময় হয়ে থাকে উক্ত প্রতিষ্ঠানের অসৎ কার্যক্রম বন্ধসহ প্রতিষ্ঠানের বিরুদ্ধে স্বাস্থ্য বিধি ও সাধারণ প্রচলিত আইন হাসপাতাল টি বন্ধ রাখার দাবী জানাচ্ছি। ডা. সৈয়দ সিরাজুল ইসলাম এর ইতি পূর্বে ভূল চিকিৎসার মামলা রয়েছে। মুনতাহাকে ভূল অপারেশন ও দ্বায়িত্বহীনতা এব্ং অবহেলায় মৃত্যু হয়। মুনতাহা এর মুত্যুর জন্য ডাঃ সৈয়দ সিরাজুল ইসলামই দায়ী তার বিরুদ্ধে ভুল চিকিৎসর ও হত্যার বিচারের দাবী জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে উপস্থিত থেকে বক্তব্য দেন, ৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. কামরুজ্জামান কামরু, ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নুরুজ্জামান টুকু, ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মতিউর রহমান মতি, সংরক্ষিত আসনের (জোন-২) কাউন্সিলর মোসা. আয়েশা খাতুন নাদিরা, ৫ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তানজির হোসেন দুলাল, ৫ নম্বর ওয়ার্ড মহিলা আওয়ামী লীগের সভাপতি মোসা. রাজিয়া সুলতানা, মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ, সহযোগী অধ্যপক মোহাম্মদ আলী প্রমুখ।

 

Next Post

করোনার ধাক্কা কাটিয়ে বাংলাদেশের অর্থনীতি এখন ভালো আছে, প্রধানমন্ত্রী।

সোম নভে. ২ , ২০২০
আভা ডেস্কঃ করোনার ধাক্কা কাটিয়ে বাংলাদেশের অর্থনীতি এখন ভালো আছে, এ দাবি করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘অর্থনৈতিক অবস্থা আরো ভালো হবে। সোমবার (২ নভেম্বর) মন্ত্রিপরিষদের বৈঠকে তিনি এ কথা বলেন। গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ‌্যমে বৈঠকে যোগ দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links