থাইল্যান্ডে জরুরি অবস্থা প্রত্যাহার ।

আভা ডেস্কঃ থাইল্যান্ডে সরকারবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে সমঝোতার ইঙ্গিত দিতে জরুরি অবস্থা প্রত্যাহার করা হয়েছে। বৃহস্পতিবার এক রাজকীয় ফরমানে এটি প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, জরুরি অবস্থা প্রত্যাহারের অর্থ হচ্ছে, পাঁচ জন বা এর বেশি সংখ্যক মানুষের রাজনৈতিক উদ্দেশে জমায়েত হওয়ার ওপর এবং নিরাপত্তার ওপর প্রভাব ফেলতে পারে তেমন সংবাদ প্রকাশে বিধিনিষেধ আর থাকছে না।

রাজকীয় ফরমানে বলা হয়েছে, ‘বর্তমান সহিংস পরিস্থিতি যেটি কঠোর পরিস্থিতি ঘোষণার দিকে নিয়ে গিয়েছিল, সেটি স্বাভাবিক হয়েছে এবং এমন পরিস্থিতির অবসান ঘটায় সরকারি কর্মকর্তা ও সংস্থাগুলো নিয়মিত আইন প্রয়োগ করতে পারবে।

প্রধানমন্ত্রী প্রায়ুত চ্যান ওঁচাকে পদত্যাগের তিন দিনের আল্টিমেটাম দেওয়া বিক্ষোভকারীরা অবশ্য জানিয়েছে, সরকারের এই পদক্ষেপ যথেষ্ট নয়।

বিক্ষোভকারীদের অন্যতম নেতা সিরাউইথ বলেন, ‘জনগণের দাবি এড়িয়ে তিনি এখনও ক্ষমতায় থাকার চেষ্টা করছেন। জরুরি অবস্থা প্রথম পর্যায়েই জারি করা উচিত হয়নি।

প্রধানমন্ত্রী ওঁচার পদত্যাগ এবং রাজকীয় শাসন ব্যবস্থায় সংস্কার দাবিতে তিন মাস ধরে বিক্ষোভ চলছে থাইল্যান্ডে। চলতি মাসের প্রথম দিকে বড় আকারে বিক্ষোভ শুরু হয়। গত সপ্তাহে হাজার হাজার বিক্ষোভকারী রাজধানী ব্যাংককের রাস্তায় নামলে পুলিশ বেশ কয়েক জন নেতাকে গ্রেপ্তার করে এবং পরিস্থিতি সামাল দিতে জরুরি অবস্থা জারি করা হয়। বিক্ষোভকারীরা সেই জরুরি অবস্থা লঙ্ঘন করেই প্রতিদিন বিক্ষোভ করে যাচ্ছে।

Next Post

মাদকাসক্ত চালকদের ডোপ টেস্টিং সিস্টেমের আওতায় আনার নির্দেশ প্রধানমন্ত্রীর ।

বৃহস্পতি অক্টো. ২২ , ২০২০
আভা ডেস্কঃ গাড়ি চালক মাদকাসক্ত কি না, তা জানতে চালকদের ডোপ টেস্টিং সিস্টেমের আওতায় আনার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২২ অক্টোবর) ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২০’ উপলক্ষে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) মিলনায়তনে ভার্চুয়াল অনুষ্ঠানে বক্তব‌্য রাখতে গিয়ে এ নির্দেশ দেন তিনি। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links